LOK SABHA ELECTION 2024 : এত চুপচাপ যে ভোট হলে বোঝাই যায় না

সৈকতকুমার বসু অ্যালবার্টা, ক্যানাডাসেটা প্রায় ২৪-২৫ বছর আগের কথা। ক্যানাডায় আসার আগে আমি কলকাতায় কয়েকবার ভোট দিয়েছি। তবে, কলকাতায় ভোট দেওয়ার কথা মনে পড়লেই আমার স্মৃতিতে ভাসে ঠাকুমার কথা। তিনি বেশি হাঁটতে পারতেন না। তাই ওঁকে রিকশা করে ভোট দিতে নিয়ে যেতে হতো। ভোটের দিন সকাল থেকেই এলাকায় রিকশার ডিমান্ড খুব বেড়ে যেত। সহজে রিকশা পাওয়া যেত না। আবার রিকশা ছাড়া ঠাকুমা ভোট দিতে যাবেন না। তাই আমার উপর ভার পড়ত রিকশা ডেকে আনার।

আমার যতটা মনে পড়ে, ১৯৯৮ সালে দেশে যে লোকসভা নির্বাচন হয়েছিল, ওটাই ভারতে আমার শেষ ভোট দেওয়া। তার পর আমি ক্যানাডায় চলে আসি। এখন আমি এখানকার ভোটার। সুতরাং ভারতে আর ভোট দেওয়ার সুযোগ নেই। কিন্তু, ভারতের ভোট নিয়ে আমার আগ্রহ কমেনি। সত্যি বলতে কি, ভারতের লোকসভা নির্বাচন নিয়ে সারা দুনিয়াই আগ্রহী।

ক্যানাডার বিদ্বজ্জনদের মধ্যেও দেখেছি ভারতের ভোটের ফল নিয়ে আগ্রহ তুঙ্গে। আসলে এই মুহূর্তে ভারত অন্যতম গ্লোবাল পাওয়ার। তাই এই আগ্রহ স্বাভাবিক। ভারতের ভোটের সঙ্গে ক্যানাডার ভোটের সবচেয়ে বড় পার্থক্য প্রকৃতিগত। ভারতের ভোট মানে একটা বিরাট হই-হই ব্যাপার। কোনও কোনও জায়গায় তো রক্তক্ষয়ী মারপিটও চলে। তবে ক্যানাডায় বোঝাও যায় না যে ভোট হচ্ছে। পুরো প্রক্রিয়াটা এতটাই শান্ত থাকে। সংঘর্ষ তো অকল্পনীয়।

এখানকার লোকজন ইভিএম কী সেটা জানেন না। ভোট দিতে গেলে একটা ব্যালট পেপার দেওয়া হয় আর একটা পেনসিল। ওএমআর শিট ফিল-আপ করার মতো ব্যালটে পছন্দের প্রার্থীর নামের পাশে গোল দাগ করে দিতে হয়। আমার মনে পড়ে না কখনও ক্যানাডায় বুথে ঢোকার পর ভোট দিয়ে বেরিয়ে যেতে ১৫ মিনিটের বেশি সময় লেগেছে বলে। তবে মনে রাখতে হবে ক্যানাডার জনসংখ্যা অত্যন্ত কম।

ভারতের মতো ১৪০ কোটি মানুষের দেশে ভোট প্রক্রিয়া নির্বিঘ্নে সম্পন্ন করা একটা অকল্পনীয় কঠিন কাজ। কী করে যে ভারতের নির্বাচন কমিশন সেটা সম্পন্ন করে, সেটা একটা বিস্ময়কর ব্যাপার। এটা অনেক জায়গায় ম্যানেজমেন্ট স্কুলে পড়ানো হয়। ক্যানাডায় থাকলেও খবরের চ্যানেলের দৌলতে দেশের ভোটের প্রস্তুতি থেকে শুরু করে গণনা-সবই দেখতে পাই।

যে পদ্ধতিতে এখানে রাজনীতিবিদরা টিভিতে বসে পরস্পরকে আক্রমণ করেন, একজনকে কথা বলতে না দিয়ে অন্যরা চিৎকার শুরু করেন সেটা অবশ্য ভালো লাগে না। রাজনীতিবিদরা তো জনপ্রতিনিধি। তাঁরা যদি এমন এমন আচরণ করেন, তা হলে ওঁরা যাঁদের প্রতিনিধিত্ব করছেন তাঁরা কেমন মানুষ-ভারতের ভোট দেখে এই প্রশ্নটাই করে ইউরোপ আর নর্থ আমেরিকার বাসিন্দারা।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-05-04T10:41:02Z dg43tfdfdgfd