MANIPUR: ভোট মিটলেও গলার কাঁটা মণিপুর, কুর্সির পালাবদলে সিঁদুরে মেঘ দেখছে বিজেপি

Manipur: বর্তমান দিল্লি সফরের সময়, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার সম্ভাবনা রয়েছে। রাজ্যে মেইতি এবং কুকি-জোমি সম্প্রদায়ের মধ্যে জাতিগত হিংসার পর সম্ভবত এটি হতে চলেছে মোদী-সিং-য়ের প্রথম বৈঠক ।

শনিবার অনুষ্ঠিত নীতি আয়োগের সভায় এবং বিজেপির মুখ্যমন্ত্রীদের কনক্লেভে অংশ নিতে বৃহস্পতিবার সন্ধ্যায় মণিপুরের মুখ্যমন্ত্রী দিল্লিতে পৌঁছান। শুক্রবার তিনি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি এবং রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে দেখা করেন।

বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক একটি ‘স্পষ্ট সংকেত’ বলে মনে করছেন রাজনৈতিক শিবির। সূত্র জানিয়েছে দলীয় নেতৃত্বের সম্ভবত হিংসা বিধ্বস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে এন বীরেন সিংয়ের জায়গায় এই মুহূর্তে নতুন কোন মুখ আনার পরিকল্পনা নেই।

অনিশ্চয়তা এবং বিভাজন মণিপুর বিজেপিকে আঁকড়ে ধরেছে বলেছে ওয়াকিবহলের ধারণা। মণিপুরের মুখ্যমন্ত্রী পদে এন বীরেন সিংয়ের পদত্যাগের জন্য বিরোধীদের ক্রমাগত দাবি সত্ত্বেও রাজ্য সরকারের কাছ এই মুহূর্তে তার নেতৃত্বে রাজ্য সরকার চালানো ছাড়া আর কোন বিকল্প নেই। রাজ্যের সাম্প্রতিক লোকসভা নির্বাচনে বিজেপির ভরাডুবি হয়েছে। কংগ্রেস এনডিএ থেকে দুটি আসনই ছিনিয়ে নিয়েছে।

বিরোধী দলগুলি ১৪ মাসে একবারও মণিপুর সফর না করার জন্য মোদীকে নিন্দা করে চলেছে যেহেতু জাতিগত সঙ্কটের কারণে এখন পর্যন্ত ২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং কয়েক হাজার বাস্তুচ্যুত হয়েছেন।

আরও পড়ুন – [ Kanwar Yatra: কানওয়ার যাত্রাপথে ঢাকা পড়ল মসজিদ-মাজার, হরিদ্বারের ঘটনায় বিজেপিকে দুষল কংগ্রেস ]

সম্প্রতি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে একটি সাক্ষাত্কারে মণিপুরের মুখ্যমন্ত্রী বলেছিলেন যে “কাজের ধরন পরিবর্তন করতে হবে। কেন্দ্রীয় বাহিনীকে মণিপুরে সক্রিয়ভাবে রাজ্য সরকারের উদ্যোগকে সমর্থন করতে হবে এবং আদিবাসীদের বোঝাতে সাহায্য করতে হবে যে রাজ্য সরকার তাদের বিরুদ্ধে নয়।”

যেহেতু পার্টির কাছে অনেক বিকল্প নেই। পাশাপাশি রাজ্যে রাষ্ট্রপতির শাসন আরোপ করাও দেশজুড়ে বিজেপি পক্ষে একটি “ভুল বার্তা” যেতে পারে। পাশাপাশি সিংকে সরানো হলে করা হলে বিজেপি নেতৃত্ব তার “সম্ভাব্য রাজনৈতিক পদক্ষেপ” নিয়েও শঙ্কিত। তিনি সাম্প্রতিক বছরগুলিতে মণিপুরের সবচেয়ে বিশিষ্ট মেইতি নেতা হিসাবে আবির্ভূত হয়েছেন, এবং তার পরিবারের এখনও “কংগ্রেসের খুব শক্তিশালী যোগাযোগ রয়েছে’। তিনি ২০১৬ সালে কংগ্রেস থেকে বিজেপিতে চলে এসেছিলেন, যখন তার জামাই এবং বিধায়ক ইমো সিং ২০২১ সালে তা অনুসরণ করেছিলেন।

বিজেপি নেতৃত্বের আশঙ্কা যে তাকে সরানো হলে দলের বিধায়কদের একটি অংশ বিদ্রোহের সূত্রপাত করতে পারে। লোকসভা নির্বাচনে বিরোধীদের প্রচারণায় মণিপুর অস্থিরতা একটি প্রধান সমস্যা হিসাবে চিহ্নিত হয়েছিল, পাশাপাশি রাজ্যে কোন বড় ধরণের পালা বদল মহারাষ্ট্র, হরিয়ানা এবং ঝাড়খণ্ডের আসন্ন বিধানসভা নির্বাচনেও প্রভাব ফেলতে পারে।

শুধু মণিপুরে নয়, প্রতিবেশী নাগাল্যান্ডে তার একমাত্র লোকসভা আসনে কংগ্রেসের জয়ও বিজেপি নেতৃত্বকে ধাক্কা দিয়েছে। বিজেপি অরুণাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে জয়লাভ করেছে, কিন্তু সিকিম বিধানসভা নির্বাচনে তাদের ৩১ জন প্রার্থী প্রেম সিং তামাং-এর নেতৃত্বাধীন এসকেএম-র কাছে পরাজিত হয়েছে।

মায়ানমারের শরণার্থী সংকট এবং উত্তর-পূর্বাঞ্চলে প্রতিবেশী বাংলাদেশের পরিবর্তনশীল রাজনৈতিক পরিস্থিতির প্রভাব নিয়েও বিজেপি নেতৃত্ব চিন্তিত। যেখানে মিজোরাম এবং নাগাল্যান্ড মায়নামার থেকে চিন-কুকি-জোমি এবং নাগা উদ্বাস্তুদের স্বাগত জানিয়েছে। একজন বিজেপি নেতা বলেছেন “এই অঞ্চলের রাজনৈতিক পরিস্থিতি মোকাবেলা করার সময় নেতৃত্বকে আশেপাশের পরিবর্তিত পরিস্থিতি মাথায় রাখতে হবে “।

উত্তর-পূর্বে দলের আরেক নেতা বলেছেন “আমাদের যা করতে হবে তা হল উভয় পক্ষকে আলোচনার জন্য এক টেবিলে আনতে হবে। বিজেপি নেতা আরও বলেছিলেন যে প্রধানমন্ত্রী স্পষ্টভাবে রাজ্য দলের নেতাদের সঙ্গে যোগাযোগ করেছেন যে তিনি “কোন দোষারোপের খেলা চান না, তবে শান্তিপূর্ণ মীমাংসা চান”।

2024-07-27T09:48:57Z dg43tfdfdgfd