ORGAN DONATION: শহরে ফের অঙ্গদানে নজির! নবজীবন পেলেন ৩ জন....

মা ফ্লাইওভারে বাইক দুর্ঘটনায় গুরুতর জখম হন তিনি। ভর্তি ছিলেন এসএসকেএমে। গতকাল শনিবার ভোরে ব্রেন ডেথ হয় শানুর। তাঁর বাঁচার আর সম্ভাবনা নেই। একথা জানার পরই ওই যুবকের অঙ্গদানের সিদ্ধান্ত নেন পরিবারের লোকেরা।

কমলাক্ষ ভট্টাচার্য: দুর্ঘটনায় সব শেষ। ছেলে হয়তো আর ফিরে আসবে না, তবে বাঁচতে থাকবে অন্যের শরীরে! ফের অঙ্গদানের নজির কলকাতায়। 

আরও পড়ুন:  Alipore: ফলের আশায় জল! রবিবাজারে 'পুড়ল' আড়াই লক্ষ টাকা...

ঘটনাটি ঠিক কী? এ শহরেরই বাসিন্দা ছিলেন শানু দাস। থাকতেন হালতুতে। একটি বেসরকারি সংস্থায় চাকরি করতেন তিনি। তখন ভোর রাত। গত বৃহস্পতিবার বাইক চালিয়ে যাওয়ার পথে মা ফ্লাইওভারে দুর্ঘটনা কবলে পড়েন শানু। গুরুতর আহত অবস্থায় তাঁকে ভর্তি করা হয়েছিল এসএসএকেএম হাসপাতালে ট্রমা কেয়া ইউনিটে ভর্তি করা হয়। কিন্তু শেষরক্ষা হল না।

এসএসকেএম সূত্রের খবর, গতকাল শনিবার ভোরে ব্রেন ডেথ হয় শানুর। তাঁর বাঁচার আর সম্ভাবনা নেই। একথা জানার পরই ওই যুবকের অঙ্গদানের সিদ্ধান্ত নেন পরিবারের লোকেরা। ৩ অঙ্গ প্রতিস্থান করা হবে। হার্ট, লিভার ও কিডনি। লিভার পাবেন এসএসকেএমেরই এক রোগী। চেন্নাইয়ে একটি হাসপাতালে হার্ট, আর কলকাতারই কমান্ড হাসপাতালে কিডনি পাঠিয়ে দেওয়া হয়। খুব দ্রুত সেগুলি প্রতিস্থাপন করা হবে।

এর আগে, কালীঘাটে রাস্তা পার করার সময়ে দুর্ঘটনার শিকার হয়েছিলেন বসিরহাটের বাসিন্দা ৪৮ বছরের জগদীশ মণ্ডল। বাইকের ধাক্কায় রাস্তায় ছিটকে পড়েছিলেন তিনি। আঘাত লেগেছিল মাথায়। এরপর এসএসকেএম হাসপাতালে আপ্রাণ চেষ্টা করেও জগদীশের জ্ঞান ফেরাতে পারেননি চিকিৎসকরা। পরিবারের লোককে জানিয়ে দেওয়া হয়, ব্রেন ডেথ হয়ে দিয়েছে রোগীর। অঙ্গদানের সিদ্ধান্ত নেন পরিবারের লোকেরা।

আরও পড়ুন:  Primary TET: এসএসসির পর এবার প্রাইমারিতেও ব্যাপক দুর্নীতি হয়েছে কীভাবে, রিপোর্টে জানাল সিবিআই

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

2024-05-05T17:27:18Z dg43tfdfdgfd