PRIMARY TET: প্রাথমিক টেটের ২১ প্রশ্নে ভুল! এসএসসি বিতর্কের মধ্যেই কড়া নির্দেশ হাইকোর্টের

হাইকোর্টের রায়ে চাকরিহারা ২৬ হাজার শিক্ষক। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আজই সুপ্রিম কোর্টে আবেদন দাখিল স্কুল সার্ভিস কমিশন ও স্কুল শিক্ষা দফতরের।

অর্ণবাংশু নিয়োগী: প্রাথমিক টেটের প্রশ্ন ভুলের মামলা। ২০১৭ সালের প্রাথমিক টেটের প্রশ্নে ভুল। ২১টা ভুল প্রশ্নের অভিযোগ। অভিযোগের প্রেক্ষিতে প্রশ্নপত্র পরীক্ষা করে দেখার নির্দেশ। ২০১৭ প্রাথমিক টেটের প্রশ্নপত্র পরীক্ষা করে দেখার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা। বিশ্বভারতীর বিশেষজ্ঞদের দিয়ে বিশেষ কমিটি গঠন করে প্রশ্নপত্র পরীক্ষা করার নির্দেশ বিচারপতির। 

উল্লেখ্য, গত ২ দিন ধরেই এসএসসি মামলায় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায় ঘিরে তোলপাড় সব মহল। হাইকোর্টের রায়ে চাকরিহারা ২৬ হাজার শিক্ষক। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ করে আজই সুপ্রিম কোর্টে আবেদন দাখিল করেছে স্কুল সার্ভিস কমিশন। আবেদনে মূল প্রশ্ন তোলা হয়েছে, স্বাভাবিক নিয়মে চাকরি প্রাপকদের বিরুদ্ধে কোনও অভিযোগ না থাকা সত্ত্বেও কেন পুরো প্যানেল বাতিল করা হল? এই প্রশ্ন তুলেই সুপ্রিম কোর্টে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ কমিশনের। কমিশনের পাশাপাশি, এসএসসি মামলায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করল স্কুল শিক্ষা দফতরও। যোগ্যদের কেন চাকরি গেল, সেই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে পিটিশন ফাইল করল রাজ্য স্কুল শিক্ষা দফতর। আজই ফাইল করা হয়েছে এই পিটিশন।

মোট ৩৫০টি মামলার আবেদন। ২৮০ পাতার রায়ে ৩৭০টি প্যারাগ্রাফ রয়েছে। হাইকোর্টের তরফে জানানো হয়েছে পুরো প্যানেল ‘নাল আন্ড ভয়েড’। পুরো নিয়োগ বাতিল করা হয়েছে। চাকরি বাতিলের সঙ্গে সঙ্গে টাকা ফেরত দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। ৪ মাসের মধ্যে সুদ সমেত বেতনের টাকা ফেরত দিতে হবে। মোট চাকরি পরীক্ষার্থী ২৩ লক্ষ। ২০১৬ সালে ২৪,৬৪০ শূন্যপদে নিয়োগ করে এসএসসি। কিন্তু নিয়োগপত্র ইস্যু করা হয়েছিল ২৫,৭৫৩টি। অর্থাৎ শূন্যপদের থেকে ১১১৩ জনকে বাড়তি নিয়োগপত্র দেওয়া হয়েছিল। আর সেটাই এবার হাইকোর্টের কড়া নজরে। রাজ্যের কারা যুক্ত এই সুপার নিউমারিক পোস্ট তৈরি করায়, সেটা নিয়ে সিবিআইকে তদন্ত চালিয়ে যেতে হবে। নির্দেশ হাইকোর্টের।

আরও পড়ুন, West Bengal Lok Sabha Election 2024: 'কেন্দ্রীয় বাহিনী চলে যাবে, তারপর...' তৃণমূল বিধায়ককে শোকজ কমিশনের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

2024-04-24T08:47:31Z dg43tfdfdgfd