RECRUITMENT SCAM CASE: ‘এবার রুল জারি করব!’ নিয়োগ দুর্নীতি মামলায় মুখ্যসচিবকে কড়া বার্তা হাইকোর্টের

মুখ্যসচিবের অনুমতি না পেলে নিয়োগ মামলায় সরকারি আধিকারিকদের জিজ্ঞাসাবাদ করা যাচ্ছে। যার ফলে এগোচ্ছে না তদন্ত। সে কারণে নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্ট মুখ্যসচিবের হলফনামা চেয়েছিল। কিন্তু যে হলফনামা দিয়েছিলেন মুখ্যসচিব তাতে সন্তুষ্ট নয় আদালত। তাই এবার কড়া ভাষায় মুখ্যসচিবকে সতর্ক করলেন বিচারপতি জয়মাল্য বাগচি।

নিয়োগ দুনীর্তি মামলায় নেতামন্ত্রী ছাড়া একাধিক সরকারি আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। তাঁদের মধ্যে কয়েকজন জেলবন্দি। কিন্তু মুখ্যসচিবের অনুমতি ছাড়া তাঁদের বিচারপ্রক্রিয়া শুরু করা যাচ্ছে না। কিন্তু অনুমতি দিতে দেরি হওয়ার জন্য মুখ্যসচিবকে প্রথমে ভার্চুয়াল মাধ্যমে আদালতে হাজিরা দেওয়ার কথা বলা হয়। তাতেও তিনি হাজির না হওয়ায় তাঁকে আদালত সশরীরে হাজির হওয়ার কথা বলে। 

পরে রাজ্যের আবেদনে বিচারপতি সেই নির্দেশ ফিরিয়ে নেন। মুখ্য সচিব আদালতে হলফনামা জমা দেন। কিন্তু সেই হলফনামা সন্তুষ্ট নয় আদালত। বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চে এই মামলা চলছে।

আরও পড়ুন। ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁস, CID তদন্তের নির্দেশ, স্থগিত ফল প্রকাশ, নিয়োগ

বিচারপতি জয়মাল্য বাগচি বলেন, 'মুখ্যসচিব এই অপরাধের গুরুত্ব বুঝতে ব্যর্থ হয়েছেন। দ্রুত ট্রায়ালের জন্য অনুমতি প্রয়োজন। নিজের দায়িত্ব পালন করতেও ব্যর্থ হয়েছেন তিনি। এবার কি ধরে নেব, যাঁরা গ্রেফতার হয়েছেন, তাঁরা এতটাই প্রভাবশালী যে মুখ্যসচিবও সিদ্ধান্ত নিতে পারছেন না?' আদালত আগামী ২ মে মধ্যে সিদ্ধান্ত বলেছে।

আরও পড়ুন। পুরো নতুন করে নিয়োগ করবে SSC, এল ব্যাখ্যা, যোগ্য প্রার্থীরা বাড়তি সুবিধা পাবেন?

ডিভিশন বেঞ্চ এদিন জানতে চায়, নির্বাচন কমিশনের কি এ ব্যাপারে কী কিছু করার আছে? আদর্শ আচারণবিধি কী এক্ষেত্রে লাগু হচ্ছে? এজি কিশোর দত্ত আরও কিছুটা সময় চান।

বিচারপতি বলেন, 'শেষবারের মতো বললাম, এবার আদালত অবমাননার রুল জারি করতে বাধ্য হব।'

আরও পড়ুন। হাইকোর্টের রায়ের ফলে চাকরি যেতে বসেছে ‘ভালো পড়ানো’ ৪ শিক্ষকের, দুশ্চিন্তায় স্কুল

আরও পড়ুন। নয়া নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ নতুন প্রার্থীদের? ধন্দে SSC, যোগ্যরা চাকরি ফিরে পাবে?

2024-04-23T15:38:44Z dg43tfdfdgfd