SEIKH SAHJAHAN: চার্জশিট থেকে কেন বাদ শেখ শাহজাহানের নাম? তদন্তকারী অফিসারকে হাইকোর্টের ভর্ৎসনা

সন্দেশখালিতে ৩ বিজেপি কর্মী খুনের ঘটনায় চার্জশিট থেকে কেন শেখ শাহজাহানের নাম বাদ দেওয়া হল তা জানতে চাইল কলকাতা হাইকোর্ট। শুক্রবার রাজ্যকে কারণ জানিয়ে হলফনামা দিতে বলেছে আদালত। ১ এপ্রিলের মধ্যে আদালতে হলফনামা দিতে হবে রাজ্যকে। এদিন আদালতের তুমুল ভর্ৎসনার মুখে পড়েন ওই মামলার তদন্তকারী আধিকারিক।

আরও পড়ুন: সুজাতা মণ্ডলকে সেন্সর করল তৃণমূল কংগ্রেস, দলীয় বৈঠক থেকে জারি হয়েছে নির্দেশ

সন্দেশখালিতে ইডির ওপর হামলার ঘটনার পরেই শাহজাহানের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হন সেখানে খুন হওয়া ৩ বিজেপি কর্মীর পরিবার। ওই ঘটনায় FIRএ নাম থাকলেও কেন চার্জশিটে শেখ শাহজাহানের নাম নেই তা জানতে চান বিচারপতি। ২ দিন আগে ওই মামলার কেস ডায়েরি তলব করে আদালত। শুক্রবার আদালতে ওই মামলার তদন্তকারী আধিকারিককে প্রশ্ন করেন, সাক্ষীরা তো শেখ শাহজাহানের নাম বলেছেন। তাহলে তাঁর নাম বাদ দিলেন কেন? 

তখন তদন্তকারী আধিকারিক বলেন, সাক্ষীরা বিশ্বাসযোগ্য ছিলেন না। তাই শাহজাহানের নাম বাদ দেওয়া হয়েছে। একথা শুনে অত্যন্ত ক্ষুব্ধ হন বিচারপতি। তিনি বলেন, কে বিশ্বাসযোগ্য, কে নয়, সেটা আপনিই ঠিক করে নিচ্ছেন? আপনার সঙ্গে তো কথা বলার মানেই হয় না। এর পর নিজেদের বক্তব্য জানানোর জন্য আদালতের কাছে সময় চান রাজ্য সরকারের আইনজীবী। আবেদন মঞ্জুর করে ১ এপ্রিলের মধ্যে হলফনামা আকারে নিজেদের বক্তব্য আদালতে জমা দিতে বলেন বিচারপতি।

২০১৯ সালে লোকসভা নির্বাচনের পরে সন্দেশখালিতে ৩ বিজেপি কর্মীকে পিটিয়ে খুন করা হয়। বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে পুলিশের সামনে সুকান্ত মণ্ডল, তপন মণ্ডল ও প্রদীপ মণ্ডলকে পিটিয়ে খুন করার অভিযোগ ওঠে শাহজাহানের অনুগামীদের বিরুদ্ধে। ঘটনার পর থেকে বাড়ি ছাড়া নিহতদের পরিবার। ঘটনায় শেখ শাহজাহান ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। প্রাথমিকভাবে চার্জশিটে শাহজাহানের নাম থাকলেও পরে তার নাম বাদ দেয় পুলিশ।

আরও পড়ুন: মডিউল গড়ে নিয়োগ দুর্নীতি? 'জালি' চাকরির মাথা? কেষ্টর জেলার মন্ত্রীর বাড়িতে ED

নিহত তপন মণ্ডলের স্ত্রী সম্প্রতি সংবাদমাধ্যমকে জানিয়েছেন শাহজাহানের ভেড়ির মধ্যে নিয়ে গিয়ে নৃশংসভাবে পিটিয়ে খুন করা হয় তাঁকে। মৃত্যু নিশ্চিত করতে তাঁকে ৮টি গুলি করে দুষ্কৃতীরা। এমনকী তাঁর ২ চোখে গুলি করা হয়। ঘটনায় নিহত ২ জনের দেহ এখনও পাওয়া যায়নি। নৃশংস এই হত্যাকাণ্ডে মূল অভিযুক্ত শেখ শাহজাহানের নামই চার্জশিট থেকে বাদ দিয়ে দেয় পুলিশ। যে কারণে তাঁর নাম বাদ দেওয়া হয়েছিল তা যে গ্রহণযোগ্য নয়, শুক্রবার তা স্পষ্ট করে দিয়েছে হাইকোর্ট।

2024-03-22T10:24:28Z dg43tfdfdgfd