UPSC RESULT : ইউপিএসসি পরীক্ষায় নজরকাড়া সাফল্য, অল ইন্ডিয়া র‍্যাঙ্কিংয়ে চমক দার্জিলিং কন্যার

সারল্য আর পরিশ্রমের মাটি দার্জিলিং। সমতলে প্রথম সারির শহর ছেড়ে অনেকটা দূরে পাহাড়ের কোলেও জন্ম নেয় অন্যন্য প্রতিভা। দুর্গম প্রদেশের মাটিতেও বেড়ে ওঠে মেধাবী মানসিকতা, হার না মানা লড়াইয়ের প্রেরণা। সেটাই আরেকবার প্রমাণ করল জয়শ্রী প্রধান। অল ইন্ডিয়া ইউপিএসসি পরীক্ষায় ৫২ নম্বর র‍্যাঙ্ক করল জয়শ্রী প্রধান।

দার্জিলিঙের লরটো কনভেন্ট থেকে পড়াশোনা করেন জয়শ্রী। এরপর বেঙ্গালুরুর কর্ণাটক ল ইউনিভার্সিটি থেকে আইনবিদ্যা নিয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ করেন তিনি। পড়াশুনার বাইরেও মিউজিকের প্রতি আকর্ষণ রয়েছে জয়শ্রীর। লন্ডনের ট্রিনিটি কলেজ থেকে দূরশিখার মাধ্যমে মিউজিক নিয়ে কোর্স করেন জয়শ্রী। গিটার বাজানো দক্ষ জয়শ্রী। তবে, এসব কিছুর বাইরে গিয়েও দেশের প্রশাসনিক জগতে প্রবেশ করার আকাঙ্খা ছিল জয়শ্রীর।

]]>

সেই লক্ষ্যেই অবিচল ছিল জয়শ্রীর একাগ্রতা। যে করেই হোক, ইউপিএসসি ক্র্যাক করতেই হবে, সেই জেদ নিয়ে চলে অবিরাম পরিশ্রম। ফলাফল মিলল এবার। সারা দেশের মধ্যে ৫২ তম স্থানে পৌঁছতে সক্ষম হল দার্জিলিং কন্যা। আগামী দিনে ইন্ডিয়ান ফরেন্স সার্ভিস কাজ করার ইচ্ছা রয়েছে তাঁর।

প্রসঙ্গত, মঙ্গলবার প্রকাশিত হয়েছে (ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন) ইউপিএসসি-র সিভিল সার্ভিস পরীক্ষার ফলাফল। এবার এই পরীক্ষার তালিকায় নজর কেড়েছে পশ্চিমবঙ্গ। এই রাজ্য থেকে মোট ১৩ জনের নাম রয়েছে প্রথম সারির তালিকায়। ওই তালিকায় জায়গা করে নিয়েছেন সত্যেন্দ্রনাথ সিভিল সার্ভিস স্টাডি সেন্টার থেকে প্রশিক্ষণ প্রাপ্ত আর‌ও সাত জন। তাঁরা হলেন অঙ্কিত আগরওয়াল (২৫৭), ভারতী দত্ত (৩৪৬), গৌতম ঠাকুরি (৩৯১), অনুষ্কা সরকার (৪২৬), রিমিতা সাহা (৫৬৬), পারমিতা মালাকার (৮১২), মহঃ বুরহান জামান (৮২২)।

তাঁর এই সাফল্যে শুভেচ্ছা জানানো হয়েছে দার্জিলিং পুলিশের তরফে। দার্জিলিং পুলিশ সোশ্যাল মিডিয়ায় একটি বার্তায় জানান, কী অবিশ্বাস্য কৃতিত্ব! দার্জিলিংকে গর্বিত করেছে। তাঁর সাফল্যের পেছনে সমর্থন এবং দিক নির্দেশনার জন্য তাঁর বাবা-মাকে অনেক অভিনন্দন। দেশের সর্বাধিক কঠিন পরীক্ষা হিসেবে বিবেচিত হয় ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এর পরীক্ষা। দেশে এই পরীক্ষায় উত্তীর্ণ করার একাধিক নজির রয়েছে। অনেকেই বছরের পর বছর পরিশ্রম করেও সাফল্যের মুখ দেখতে পারেন না। নিরলস পরিশ্রম আর অধ্যাবসায় এই পরীক্ষায় সাফল্যের মূলমন্ত্র। সেই পরীক্ষায় এবার রাজ্যের একাধিক পড়ুয়া সাফল্যের নজির তৈরি করেছে। তাঁদের সাফল্য গোটা দেশের সামনে রাজ্যের মুখ উজ্জ্বল করবে বলেই ধারণা শিক্ষা মহলে।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-04-16T17:46:38Z dg43tfdfdgfd