VICTORIA MEMORIAL: ভিক্টোরিয়ার ৩ কিমির মধ্যে জীবাশ্ম জ্বালানি ব্যবহার করছে চারটি চায়ের দোকান, সতর্ক করল KMC

ভিক্টোরিয়া স্মৃতি সৌধকে বাঁচাতে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল এর ৩–৪ কিলোমিটারের মধ্যে কোনওভাবেই উনুন জ্বালিয়ে রান্না করা না হয়। সে বিষয়টি পুরসভাকে নিশ্চিত করতে বলেছিল আদালত। এর পাশাপাশি কোনও অস্থায়ী দোকান বা স্টলে যাতে দূষণ সৃষ্টিকারী কাজ না হয় তাও দেখতে বলেছিল হাইকোর্ট। এই চত্বরের মধ্যে কারা জীবাশ্ম জ্বালানি ব্যবহার করছে তা কলকাতা পুরসভাকে চিহ্নিত করতে বলেছিল রাজ্যের উচ্চ আদালত। সেই মতো কারা দূষণ সৃষ্টিকারী জ্বালানি ব্যবহার করছে তা চিহ্নিত করল পুরসভা। এরপরে ওই ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। পাশাপাশি পুলিশকে নজর রাখতে বলা হয়েছে।

আরও পড়ুন: ভিক্টোরিয়ার আশেপাশে উনুন ব্যবহার নিয়ে সমীক্ষা করবে এজেন্সি, ৬ মাস সময় চাইল KMC

জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের নির্দেশে পর চলতি মাসে ওই এলাকার মধ্যে অভিযান চালান কলকাতা পুরসভার আধিকারিকরা। সেখানে চারটি চায়ের দোকানের খোঁজ পেয়েছেন আধিকারিকরা। এগুলি ময়দান এলাকায় অবস্থিত। অভিযোগ এই ব্যবসায়ীরা দোকানগুলিতে জীবাশ্ম জ্বালানি ব্যবহার করছেন। পুরসভার অভিযানে উপস্থিত ছিলেন রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং কলকাতা পুলিশের আধিকারিকরা। তাদের সতর্ক করে বলে হয়েছে আগামী দিনে তারা যেন এই ধরনের জ্বালানি ব্যবহার না করেন।

কলকাতা হাইকোর্টের নির্দেশ ছিল নির্দিষ্ট সময়ে অন্তর অন্তর ভিক্টোরিয়ার ৩ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে অভিযান চালাতে হবে। সেক্ষেত্রে কেউ কাঠ কয়লা, কেরোসিন বা অন্যান্য জীবাশ্ম জ্বালানি ব্যবহার করছেন কিনা দেখতে হবে এবং প্রতিটি অভিযানের তথ্য পুরসভাকে নথিভুক্ত করতে হবে। এছাড়াও কতজনকে পরিবেশবান্ধব জ্বালানি সরবরাহ করা হচ্ছে তাও লিপিবদ্ধ করতে হবে। পুরসভার তরফে জানানো হয়েছে, কলকাতার হাইকোর্টের নির্দেশ কার্যকর করার জন্য প্রয়োজনে পুলিশের সাহায্য নেওয়া হতে পারে। পাশপাশি নেওয়া হতে পারে পর্ষদের সাহায্য।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের নির্দেশের পর গত মার্চ মাসে পুরসভায় একটি বৈঠকে অভিযান চালানোর সিদ্ধান্ত হয়। এরপরে চলতি মাসে অভিযান চালানো হয়। প্রথমে ভিক্টোরিয়া মেমোরিয়ালের দক্ষিণ দিকে অভিযান চালানো হয়। এখানে কোনও জীবাশ্ম জ্বালানি ব্যবহারকারীর খোঁজ মেলেনি। তারা প্রত্যেকেই এলপিজি গ্যাস ব্যবহার করছেন। তবে উত্তরদিকে কেরোসিন ব্যবহারকারীদের খোঁজ পেয়েছে কলকাতা পুরসভা। আর তারপরেই তাদের সতর্ক করা হয়েছে।

2024-04-30T15:00:51Z dg43tfdfdgfd