WORLD WATER DAY: ওয়াটার স্যালুট বন্ধেই বাঁচল ৩ লক্ষ লিটার জল! নজির বিমান কোম্পানির...

World Water Day: ২২ মার্চ পালন করা হচ্ছে বিশ্ব জল দিবস। এই দিনে বিশেষ এক পদক্ষেপের কথা সকলকে জানিয়ে চমকে দিয়েছেন আকাসা এয়ার নামক এক ভারতীয় বিমান সংস্থা।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২২ মার্চ পালন করা হচ্ছে বিশ্ব জল দিবস। এই বছরের থিম শান্তির জন্য জল। মিষ্টি জলের গুরুত্ব এবং সেই জল কীভাবে বাঁচাবেন সেই সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর দিবসটি পালন করা হয়৷ তবে এই দিনে বিশেষ এক পদক্ষেপের কথা সকলকে জানিয়ে চমকে দিয়েছেন আকাসা এয়ার নামক এক ভারতীয় বিমান সংস্থা। বিস্ময়কর এক তথ্য,  ৩.৩৬ লক্ষ লিটার জল সংরক্ষণ করেছে এই বিমান সংস্থা।

আরও পড়ুন: Arvind Kejriwal: জেলে বসেই সামলাবেন মুখ্যমন্ত্রীর দায়িত্ব! সত্যিই কী সম্ভব?

বিমানের জন্য ঐতিহ্যবাহী জল কামানের স্যালুট বাদ দিয়েই তারা এই অসাধ্য সাধন করেছে। আকাশা এয়ার জানিয়েছে যে এটি ২০২৪ সালের বিশ্ব জল দিবসের কথা মাথায় রেখে করা হয়েছে৷

'৩৩৬০০০ লিটার জল! হ্যাঁ, নতুন গন্তব্য উদ্বোধনের সময় আনুষ্ঠানিক জলকামানের স্যালুট না দিয়ে, আমরা এখনও পর্যন্ত এতটা সংরক্ষণ করতে পেরেছি' আকাসা এয়ার শুক্রবার এক্স হ্যান্ডেলে একটি পোস্টে জানিয়েছে৷ তারা ওই পোস্টের ক্য়াপশনে লিখেছিলেন, 'এই বিশ্ব জল দিবসে, আমরা এই অমূল্য সম্পদ সংরক্ষণে আমাদের উৎসর্গকে আবার উজ্জীবিত করলাম'

আরও পড়ুন: Rahul Gandhi: গ্রেফতার কেজরিওয়াল, আইনি সহায়তার আশ্বাস নিয়ে শুক্রবার পরিবারের পাশে রাহুল!

আকাসার এই খবর সম্পর্কে জানতে পারা গেল যখন বেঙ্গালুরুর মতো শহরগুলি এই গ্রীষ্মে তীব্র জল সংকটের মুখোমুখি হচ্ছে, বোরওয়েল এবং বেশ কয়েকটি হ্রদ শুকিয়ে যাচ্ছে। জলের সংকটে পানীয় জল সরবরাহের পাশাপাশি সেচ ব্যবস্থাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাতিসংঘের (ইউএন) মতে, ২২০ কোটি মানুষ এখনও নিরাপদে পরিচালিত পানীয় জল ছাড়াই বাস করে, যার মধ্যে ১ কোটি মানুষ ভূ-পৃষ্ঠের জল পান করে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

2024-03-22T09:45:42Z dg43tfdfdgfd