বক্সা পাহাড়ের তিন দুর্গম ভোটকেন্দ্রে ওয়াটারপ্রুফ ব্যাগে ইভিএম- ভিভিপ্যাট

এই সময়, আলিপুরদুয়ার: উত্তরাখণ্ডের মুখ্য নির্বাচন আধিকারিকের সৌজন্যে আলিপুরদুয়ারের বক্সা পাহাড়ের তিনটি দুর্গম ভোটগ্রহণ কেন্দ্রে এবার ওয়াটার প্রুফ ব্যাগে ইভিএম ও ভিভিপ্যাট নিয়ে যাবেন ভোটকর্মীরা। সম্প্রতি দেশ জুড়ে হওয়া একটি ভিডিয়ো কনফারেন্সে জেলাশাসক আর বিমলার কাছ থেকে বক্সা পাহাড়ের ওই তিনটি দুর্গম বুথের কথা জানতে পারেন উত্তরাখণ্ডের মুখ্য নির্বাচন আধিকারিক। তার পরেই এই সিদ্ধান্ত।

বক্সা পাহাড়ের ওই তিনটি বুথ বক্সা দুর্গ, চুনাভাটি ও আদমা মিলিয়ে মোট ভোটদাতার সংখ্যা দুই হাজার জন। এই বুথ তিনটির অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় তিন হাজার ফুট উচ্চতায়। ওই বুথগুলিতে পৌঁছতে হলে, আঁকাবাঁকা পাহাড়ি পাকদণ্ডী বেয়ে পায়ে হেঁটে ওঠা ছাড়া, দ্বিতীয় কোনও বিকল্প নেই। সান্তালাবাড়ির জিরো পয়েন্ট পর্যন্ত গাড়ি যায়। তারপরে ভরসা দুই পা।

বক্সা দুর্গে পৌঁছতে পায়ে হেঁটে ছয় কিলোমিটার পথ অতিক্রম করতে হলেও আদমা কিংবা চুনাভাটিতে পৌঁছতে হাঁটতে হয় কমপক্ষে দশ কিলোমিটারেরও বেশি দুর্গম পথে। এর আগে ভোটের সময়ে ওই বুথগুলিতে পৌঁছতে বহুবার বৃষ্টির কবলে পড়ে নাকাল হতে হয়েছে ভোটকর্মীদের। যেহেতু ইভিএম এবং ভিভিপ্যাট ইলেকট্রনিক সার্কিট নিয়ন্ত্রিত, ফলে সামান্য জলই ওই মেশিনগুলিকে বিগড়ে দেওয়ার জন্য যথেষ্ট।

আলিপুরদুয়ারের বক্সা পাহাড়ের তিনটি দুর্গম বুথের মতো অসংখ্য বুথ রয়েছে উত্তরাখণ্ড জুড়ে। তাই সহজেই সমস্যার কথা বুঝে সাহায্যের হাত বাড়িয়ে দেন ওই রাজ্যের মু্খ্য নির্বাচন কমিশনার। আলিপুরদুয়ারের জেলাশাসক তথা জেলার মুখ্য নির্বাচন আধিকারিক আর বিমলা বলেন, ‘উত্তরাখণ্ডের মুখ্য নির্বাচন কমিশনার বলার পর, আমি বিষয়টি গ্রহণ করি। আশা করছি এতে আমাদের জেলার ভোটকর্মীদের অনেক সুবিধে হবে। বক্সা দুর্গম এলাকা। সেখানে ইভিএম সুরক্ষিত থাকলে অনেক বেশি সুরক্ষিত থাকা যাবে।’

2024-03-27T10:25:01Z dg43tfdfdgfd