রাজ্য সরকারের অর্থবর্ষ শেষ ২৮ মার্চেই, সমস্যায় একাধিক গুরুত্বপূর্ণ দফতর

শুক্রবার গুড ফ্রাইডে ছুটি। শনিবার এবং রবিবার সরকারি ছুটি। ফলত, ২৮ মার্চেই শেষ হল রাজ্যের চলতি অর্থবর্ষ। মাস শেষের তিনদিন আগেই অর্থ বর্ষ শেষ হয়ে হওয়ার কারণে সরকারের বেশ কিছু বিভাগ বিপাকে পড়ার সম্ভাবনা। ট্রেজারি বা ‘পে অ্যান্ড অ্যাকাউন্টস’ অফিসেও কোনও আর্থিক লেনদেন বন্ধ হয়ে যাওয়ায় সংশোধিত বাজেট খরচ করা নিয়ে অনিশ্চয়তার সম্ভাবনা।

কেন অর্থ বর্ষ শেষ?

নিয়ম মাফিক ৩১ মার্চ প্রতি বছরেই অর্থবর্ষ শেষ হওয়ার কথা। তবে এ বছর ২৯ মার্চ পড়েছে গুড ফ্রাইডে, তার সঙ্গে মাসের শেষ শনিবার এবং রবিবার রয়েছে ৩০ ও ৩১ তারিখ। স্বাভাবিকভাবেই, টানা তিনদিন রাজ্য সরকারের ছুটি। সেই কারণে, নির্ধারিত সময়ের তিনদিন আগেই শেষ হচ্ছে অর্থবর্ষ। ১ এপ্রিল, সোমবার থেকে নতুন অর্থ বর্ষ শুরু।

কোন বিভাগে অসুবিধা?

রাজ্য সরকারের পূর্ত, পরিবহন, সেচ, জনস্বাস্থ্য কারিগরি-সহ বেশ কিছু জরুরিকালীন কাজের দফতরের অসুবিধার মধ্যে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। বৃহস্পতিবার বিকেলে সমস্ত আর্থিক লেনদেন বন্ধ হয়ে যাওয়ার কারণে সংশোধিত বাজেটের খরচ নিশ্চিত করা নিয়ে সমস্যা হতে পারে। সেচ, পরিবহণ দফতরের মধ্যে বিভাগগুলোকে নিত্যদিনই কাজের মধ্যে থাকতে হয়। মানুষের সুযোগ-সুবিধা বুঝে জরুরি পরিস্থিতিতে কাজ করতে হয়। সেক্ষেত্রে তিনদিন আগেই আর্থিক লেনদেন বন্ধ হওয়াটা এই সব দফতরের কাজে সমস্যাজনক।

বিজ্ঞপ্তি জারি আগেই

নবান্ন সূত্রে খবর, অর্থবর্ষ কবে শেষ হচ্ছে, শেষ তারিখ কবে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি আগেই প্রকাশ করা হয়েছিল। নবান্নের এক কর্তা জানিয়েছেন, ফেব্রুয়ারি মাসের শেষেই এই বিজ্ঞপ্তি দিয়ে দেওয়া হয়। ফলত, অর্থ বর্ষের শেষে এসে যাতে বিল জমা দেওয়া নেওয়া নিয়ে কোনও অসুবিধা না হয়, সেই কারণে এই দিনক্ষণ আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছিল।

মার্চ মাসের শুরু থেকেই ওই অর্ডার মেনে বিল সাবমিট করা হয়েছে। সঠিক নিয়মে এবং সময় অনুসারে বিল সাবমিট না করা হলে টাকা ল্যাপস হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। যেহেতু, ২৮ মার্চ অর্থ বর্ষের আর্থিক লেনদেনের কাজ শেষ হয়ে যাবে, সেই বিজ্ঞপ্তি আগে থেকেই সমস্ত বিভাগ জানত, সেই কারণে অধিকাংশ দফতরের কোনও অসুবিধা হওয়ার কথা নয় বলেই দাবি করেন ওই আধিকারিক। তবে বেশি কিছু এমারজেন্সি বিভাগের কাজের জন্য সময়মতো বিল সাবমিট নাও হতে পারে, সেক্ষেত্রে তাদের কিছুটা সমস্যায় পড়তে হতে পারে বলেই জানা যাচ্ছে।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-03-28T18:13:07Z dg43tfdfdgfd