স্বাধীনতার পর এক ইতিহাস তৈরির পথে! যুগান্তকারী প্রয়াসে আনন্দে আত্মহারা দ্বীপাঞ্চলের ৮ থেকে ৮০

Concrete roads are being built: স্বাধীনতার (Independence) পর থেকে রাজ্যে সরকার বদলেছে একাধিকবার। তবে প্রত্যন্ত এই দ্বীপাঞ্চলের বাসিন্দারা প্রায় উপেক্ষিতই থেকে গিয়েছিলেন। ছিল না সুষ্ঠু পানীয় জলের বন্দোবস্ত, বিদ্যুতের সংযোগের ব্যবস্থা। সামনেই লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024)। তার আগে দক্ষিণ ২৪ পরগনার এই দ্বীপে (island) যুগান্তকারী এক উদ্যোগ রাজ্য সরকারের (WB Govt)।

দক্ষিণ ২৪ পরগনার কুলতলি (Kultali) বিধানসভার মেরিগঞ্জ, কুন্দখালি, গোপালগঞ্জ গ্রামের সংযোগস্থল ময়রার চক দ্বীপ। প্রায় চারশো পরিবারের বাস এই দ্বীপে। এখানে যাতায়াতের জন্য কোনও রাস্তা ছিল না। গ্রীষ্মে জমির আল দিয়ে যাতায়াত করতে হয় বাসিন্দাদের। বর্ষায় ভরসা ডিঙি নৌকা। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি ছিল একটি রাস্তার। এতদিনে সেই দাবি পূরণ হওয়ার পথে।

রাজ্য সরকারের পথশ্রী (Pathasree) প্রকল্পের আওতায় এখানে শুরু হয়েছে আড়াই কিলোমিটার ব্যাপী পাকা রাস্তা তৈরির কাজ। ১ কোটি ৩৪ লক্ষ টাকা ব্যয়ে তৈরি হবে এই রাস্তা। এখন JCB দিয়ে রাস্তা তৈরির জন্য মাটি কাটার কাজ শুরু হয়েছে। এক মাসের মধ্যেই এই রাস্তা তৈরি রকাজ শেষ হবে বলে জানিয়েছেন এলাকার তৃণমূল বিধায়ক গনেশচন্দ্র মণ্ডল (Ganesh Chandra Mandal)।

আরও পড়ুন- Exclusive: বাংলায় জমিই ইস্যু! সিঙ্গুর, দেউচা পঁচামি বা সন্দেশখালি, একান্ত আলাপচারিতায় অকপট অনুরাধা

স্বভাবতই এই রাস্তার তৈরির কাজ শুরু হওয়ায় যারপরনাই খুশি এলাকার বাসিন্দারা। দ্বীপের ছাত্রছাত্রী থেকে শুরু করে প্রবীণরা, প্রত্যেকেই উচ্ছ্বসিত সরকারের এই প্রয়াসে। এলাকার বিধায়ক গণেশচন্দ্র মণ্ডল বলেন, “দীর্ঘদিন এখানে পানীয় জল, রাস্তাঘাট কিছুই ছিল না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচেষ্টায় ও তাঁরই নির্দেশে বিদ্যুৎ ওখানে পৌঁছোতে পেরেছি। পানীয় জলের ব্যবস্থা করা গিয়েছে। গতকাল একটি রাস্তার উদ্বোধন করেছি। আড়াই কিলোমিটার রাস্তা তৈরি হবে। আগামী দিনে এই দ্বীপের সঙ্গে সংযোগ স্থাপনে ব্রিজ তৈরির চেষ্টাও হবে। এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ হল। স্বাধীনতার পর অনেক সরকার এসেছে। এতদিন এদের জন্য কেউ ভাবেনি।”

এলাকার এক প্রবীণ বাসিন্দা নবকুমার সরদার বলেন, “এখানে এই প্রথম রাস্তা হচ্ছে। এই দ্বীপের মাঝখানে আমরা প্রায় চারশো পরিবার বাস করি। এতদিন এখানে একটা রাস্তাও ছিল না। এই রাস্তা তৈরির ফলে আমাদের খুব উপকার হবে।”

2024-03-21T09:12:48Z dg43tfdfdgfd