হোটেলেই লুকিয়ে ছিল জঙ্গি, পর্যটকদের সুরক্ষা বৃদ্ধিতে বিশেষ পদক্ষেপ দিঘায়

কার্যত ঘরের পাশেই লুকিয়ে ছিল জঙ্গিরা। রাজ্যের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্রে দিঘায় এহেন ঘটনার কথা সাম্প্রতিক অতীতে মনে করতে পারছেন না অনেকেই। চাপা আতঙ্ক রয়ে গিয়েছে পর্যটকদের মধ্যেও। ভুয়ো পরিচয়পত্র দিয়ে হোটেলের ঢুকে নিশ্চিন্তে দিন কাটিয়েছেন তাঁরা। হোটেলগুলোর ঢিলেঢালা মনোভাব দূর করতে এবার তৎপর দিঘা পুলিশ।

রাজ্যের অন্যতম পর্যটনকেন্দ্র দিঘায় এখন প্রতিনিয়ত হাজার হাজার মানুষের সমাগম ঘটছে। সেই সুযোগে দুষ্কৃতীরা আত্মগোপনের আশ্রয়স্থল হিসাবে বেছে নিচ্ছে দিঘাকে। সম্প্রতি বেঙ্গালুরু ক্যাফেতে আইইডি বিস্ফোরণ কাণ্ডের সঙ্গে যুক্ত থাকা দু’জনকে দিঘার হোটেল থেকে গ্রেফতার করে পুলিশ ও কেন্দ্রীয় তদন্তকারী দল NIA। একজনের নাম আব্দুল মতিন ত্বহা এবং আরেকজন মুসাভির হোসেন সাজিদ। জাল পরিচয়পত্র দেখিয়ে দিঘার একটি হোটেলে আত্মগোপন করে ছিল তারা৷

গোপন সূত্রে খবর পেয়ে পশ্চিমবঙ্গ পুলিশ ও কেন্দ্রীয় তদন্তকারী দল NIA অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। এর পর দিঘার হোটেলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। দিঘায় আগত পর্যটকদের নিরাপত্তা ও তাঁদের সঠিক পরিচয়পত্র খতিয়ে দেখতে বিশেষ উদ্যোগ গ্রহণ করল দিঘা থানার পুলিশ। আগেই পুলিশ প্রশাসনের পক্ষ থেকে আগত পর্যটকদের সঠিক পরিচয়পত্র দেখার পর তাদের হোটেল দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

কিন্তু কিছু কিছু হোটেল নির্দেশিকা ঠিকঠাক পালন না করায় মাঝে মধ্যেই ঘটছে নানা ঘটনা। তাই এবার যাতে প্রতিটি হোটেল কর্তৃপক্ষ প্রশাসনের নির্দেশিকা সঠিকভাবে পালন করে থাকে তা হোটেলে হোটেলে গিয়ে কড়া বার্তাদেন দিঘা থানার পুলিশ। দিঘা থানার অফিসার ইনচার্জ অভিজিৎ পাত্র পুলিশ বাহিনী নিয়ে একাধিক হোটেলে গিয়ে নথিপত্র দেখার পাশাপাশি প্রশাসনের গাইডলাইন ঠিকঠাক পালন করা হচ্ছে কি না তা খতিয়ে দেখেন।

তিনি জানান, দিঘার সমস্ত হোটেল কর্তৃপক্ষ যাতে ঠিকঠাক ভাবে পর্যটকদের সঠিক পরিচয়পত্র জমা করে নাম রেজিষ্ট্রেশন করে তার বার্তা দেওয়া হয়। আগামীদিনে যদি হোটেল কর্তৃপক্ষ নির্দেশিকা অমান্য করে থাকেন তাহলে কড়া আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে। হোটেল মালিকদের নির্দেশ দেওয়া হয়েছে, কোনও পর্যটকের পরিচয় পত্র নিয়ে যদি নূন্যতম সন্দেহ হয়, তৎক্ষণাৎ বিষয়টি পুলিশকে জানাতে। পরিচয় পত্র ছাড়া যাতে কোনওভাবেই কাউকে হোটেল বুকিং করতে না দেওয়া হয়, সে ব্যাপারে লক্ষ্য রাখতে বলা হয়েছে।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-04-20T17:20:14Z dg43tfdfdgfd