UNHRC FACT FINDING TEAM REACHED DHAKA: বাংলাদেশে হিন্দুদের উপর কত অত্যাচার? দেখতে পৌঁছল UN

UNHRC Fact Finding Team Reached Dhaka: বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর সংখ্যালঘু ও অন্যান্যদের বিরুদ্ধে হিংসাত্মক ঘটনার তদন্ত করতে রাজধানী ঢাকায় পৌঁছেছে UNHRC ফ্যাক্ট ফাইন্ডিং দল। জাতিসংঘের এই প্রতিনিধি দলটি এক মাস বাংলাদেশে থেকে সমস্ত খতিয়ে দেখবে বলে জানা গিয়েছে।

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে হিন্দু সংখ্যালঘু গোষ্ঠীগুলির দ্বারা হিন্দু সম্প্রদায়ের সদস্যদের বিরুদ্ধে অত্যাচারের ঘটনা ধারাবাহিকভাবে রিপোর্ট করা হয়েছে। এর বাইরে জামায়াতে ইসলামি এবং অন্যান্য চরমপন্থী গোষ্ঠীর উত্থানের খবরও পাওয়া গিয়েছে।

সংখ্যালঘু ও অন্যান্যদের বিরুদ্ধে নৃশংসতা তদন্ত করতে বাংলাদেশে আসা জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) প্রতিনিধি দল হিন্দু সংখ্যালঘু গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করছে। হিন্দু গোষ্ঠীগুলি আজতককে জানিয়েছে যে তাঁরা প্রতিনিধি দলের সাথে দেখা করবেন এবং ১ জুলাই থেকে ৫ অগাস্ট পর্যন্ত সরকারি ও ব্যক্তিগত সম্পত্তিতে হত্যা, ভাঙচুর এবং পুড়িয়ে ফেলার প্রমাণ প্রতিনিধি দলের হাতে তুলে দেবে।

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের পক্ষ থেকে জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করে প্রমাণসহ অভিযোগ জমা দিতে সময় চেয়েছেন তিনি। জাতিসংঘ মহাসচিবকে চিঠিও দিয়েছে সংস্থাটি। চিঠির বিষয়বস্তু হচ্ছে, 'বাংলাদেশে ১৫ জুলাই থেকে ২০২৪ সালের ১৫ অগাস্ট পর্যন্ত হত্যাকাণ্ডের সঠিক বিচারের জন্য বিবেচনা করা।'

চিঠিতে বলা হয়েছে, “আমরা জেনে আনন্দিত যে জাতিসংঘের হাইকমিশনের কার্যালয় কোটা সংস্কার আন্দোলনের সময় সাম্প্রতিক হত্যাকাণ্ডের তদন্তে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে সহায়তা করছে।” ৫ অগাস্টের পর ব্যাপক হত্যাকাণ্ড চালে এবং সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িঘর, ধর্মীয় প্রতিষ্ঠান, বাংলাদেশ আওয়ামী লিগের নেতা-কর্মীদের ভাঙচুর করা হয়। এদিকে, আপনার অফিসের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ১৬ জুলাই থেকে ১১ অগাস্ট, ২০২৪ পর্যন্ত ৬০০ জনেরও বেশি লোক মারা গিয়েছে।"

বঙ্গবন্ধু ফাউন্ডেশন, পুরো ঘটনা ও হত্যাকাণ্ডের তদন্তের জন্য তার ফরেনসিক ও অস্ত্র বিশেষজ্ঞদের পাঠানোর জন্য জাতিসংঘকে অনুরোধ করেছে। সংখ্যালঘু হিন্দু গোষ্ঠীগুলিও জাতিসংঘের প্রতিনিধি দলের সাথে দেখা করার পরিকল্পনা করছে, যাতে তাঁরা সময় পেলে প্রমাণ এবং বিবৃতি সহ তাদের অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

2024-09-16T10:31:20Z dg43tfdfdgfd