‘অবিলম্বে মুসলমানদের দোকান খালি করতে হবে’, ভয়াবহ হুমকি পোস্টারে তুমুল উত্তেজনা

মুসলিম ব্যবসায়ীদের দোকানের বাইরে দোকান বন্ধ রাখার হুমকি পোস্টার সাঁটিয়ে দেওয়া হল উত্তরাখণ্ডের উত্তরকাশীতে। স্থানীয় এক মুসলিম ব্যবসায়ী এবং এক তরুণী প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন বলে অভিযোগ। তারপর তাঁরা দু’জনেই ওই এলাকা থেকে পালিয়ে যান। এই ঘটনায় উত্তরকাশীতে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। তারপরই স্থানীয় মুসলিম ব্যবসায়ীদের দোকানের বাইরে দোকান বন্ধ রাখার হুমকি পোস্টার দেখা গেল।

পোস্টারগুলোয় ‘লাভ জিহাদি’দের ভয়ঙ্কর পরিণতি হবে বলে হুমকি দেওয়া হয়েছে। যদি মুসলিম ব্যবসায়ীরা দোকান খালি না-করেন, অথবা দোকান কয়েক ঘণ্টার মধ্যে সরিয়ে না-ফেলেন, তবে ভয়াবহ পরিস্থিতি হবে বলে হুমকি দেওয়া হয়েছে পোস্টারে। পুলিশ জানতে পেরে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে এফআইআর দায়ের করেছে। একইসঙ্গে অবশ্য পুলিশ জানিয়েছে, তারা তদন্তে নামলেও এখনও পর্যন্ত ঘটনার পিছনে কে বা কারা জড়িত, জানতে পারেনি।

ঘটনার সূত্রপাত গত ২৭ মে। এক তরুণী ও দুই যুবককে স্থানীয় বাসিন্দারা ‘ঘনিষ্ঠ’ অবস্থায় দেখতে পেয়ে ধরে ফেলেছিল। ওই দুই যুবকের মধ্যে একজন মুসলিম সম্প্রদায়ের। স্থানীয় বাসিন্দারা সেকথা জানতে পেরে অভিযোগ করেন যে এটা ‘লাভ জিহাদ’-এর ঘটনা। এই ঘটনায় মেয়েটিকে বাড়িতে নিয়ে যান বাসিন্দারাই। আর দুই যুবককে ভারতীয় দণ্ডবিধির ধারায় অভিযোগ জানিয়ে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ধৃতদের বিরুদ্ধে যৌন অপরাধ এবং পকসো আইন দায়ের করেছে পুলিশ। বর্তমানে ধৃত ওই দুই যুবক বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন।

আরও পড়ুন- ওড়িশা রেল দুর্ঘটনার তদন্তকারী CRS কেন বিমান পরিবহণ মন্ত্রকের অধীনস্থ?

ঘটনার জেরে উত্তেজনার মধ্যেই পোস্টার সাঁটানো হয়েছে। তাতে স্থানীয় মুসলিম ব্যবসায়ীরা অত্যন্ত শঙ্কিত। এই ঘটনায় এক মুসলিম ব্যবসায়ী বলেন, ‘রবিবার গভীর রাতে এই পোস্টারগুলো নিশ্চয়ই কেউ সেঁটে দিয়েছে। এই এলাকায় মুসলমানদের মালিকানাধীন প্রায় ৩০-৩৫টি দোকান রয়েছে। আর, এই পোস্টারগুলো সেই সমস্ত দোকানের বাইরেই ছিল। পোস্টারগুলো দেখে আমরা স্থানীয় পুলিশকে খবর দিলে, তাঁরা সঙ্গে সঙ্গে এই সব পোস্টার সরিয়ে দেয়। পোস্টারগুলো অবশ্যই স্থানীয় কেউ লাগিয়েছে। কারণ, শুধুমাত্র তারাই জানে কোন দোকানগুলো মুসলমানদের। এখানে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ। যাঁরা উত্তরকাশী শহর ছেড়েছেন, তাঁরা কেউই এমন পরিস্থিতিতে ফিরে আসার পরিকল্পনা করছেন না।’

2023-06-06T13:39:34Z dg43tfdfdgfd