BANGLADESH SITUATION UPDATE: 'বাংলাদেশে থাকতে ভয় লাগছে', দলে দলে পড়ুয়ারা ফিরছেন ভারতে

বাংলাদেশের পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠেছে। কোটা বিরোধী আন্দোলনকে ঘিরে দফায় দফায় অশান্তি। এবার বাংলাদেশে পাঠরত ভারত সহ বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা একে একে তাঁদের নিজেদের দেশে ফিরতে শুরু করেছেন। 

চ্যাংড়াবান্ধা সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে প্রায় ৪০০ পড়ুয়া ভারতে প্রবেশ করলেন। বাংলাদেশের বর্তমান হিংসাত্মক পরিস্থিতির জেরে বহু পড়ুয়া ও পর্যটকরা সেখানে আটকে রয়েছেন। সেই পরিস্থিতিতে ভারতের হাইকমিশনের উদ্যোগে অন্তত ৪০০ পড়ুয়া এদিন ভারতে ফিরে এসেছেন বলে খবর। ভারতের পাশাপাশি নেপাল, ভুটান, মলদ্বীপ থেকেও পড়ুয়ারা বাংলাদেশে পড়তে গিয়েছিলেন। সেখান থেকে ফিরে আসছেন তাঁরা। চ্যাংড়াবান্ধা সীমান্ত দিয়ে তাঁরা ভারতে ফিরে আসেন। চ্যাংড়াবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টে রাজ্য পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়। পড়ুয়ারা এক এক করে বাংলাদেশ থেকে ভারতের মাটিতে আসেন। সেখান থেকে তাঁদের নিজেদের এলাকায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়। রাজ্য সরকারের পক্ষ থেকে তাঁদের জন্য বাসের ব্যবস্থা করে দেওয়া হয়। 

বাংলাদেশ থেকে ফিরে আসা এক ছাত্রী খুশি সিংহানিয়া  সেখানকার পরিস্থিতি সম্পর্কে জানিয়েছেন। তিনি সংবাদমাধ্য়মে জানিয়েছেন, খুব ভয় পাচ্ছিলাম। কারোর সঙ্গে কথা বলতে পারছিলাম না। ভারতীয় দূতাবাস আমাদের সহায়তা করেছে। কলেজ কর্তৃপক্ষ আমাদের সহায়তা করেছে। ওখানে কারফিউ হয়েছে বলে শুনেছি। কিন্তু তার আগে হিংসার ঘটনা হচ্ছিল। আমরা যেখানে ছিলাম সেখানে খুব ভয় লাগত। কয়েকজন ছাত্রের মৃত্য হয়েছে। রংপুরে থাকতাম আমরা। ভারতে আসার পরে খুব নিরাপদ লাগছে আমাদের। আমার বাড়ি গুজরাটে। বাংলাদেশে মেডিক্যাল পড়তে গিয়েছিলাম। এবার গুজরাটে ফিরে যাব।  

ক্রমেই উত্তাল হয়েছে বাংলাদেশের পরিস্থিতি। বাংলাদেশে থাকাটা আর নিরাপদ মনে করছেন না ভারত সহ অন্যান্য দেশের ছাত্রছাত্রীরা। সেকারণে তাঁরা একে একে ফিরতে শুরু করেছেন। চ্যাংড়াবান্ধার পাশাপাশি মালদার মহদীপুর সীমান্ত হয়েও ফিরতে শুরু করেছেন তাঁরা। চ্যাংড়াবান্ধা থেকে শিলিগুড়ি বাসস্ট্যান্ড ও বাগডোগরা বিমানবন্দর পর্যন্ত এনবিএসটিসি আগামী কয়েকদিন বাস চালানোর পরিকল্পনা রয়েছে। এর মাধ্য়মে সহজেই বাসে চেপে বাংলাদেশ থেকে ফেরা পড়ুয়ারা চলে আসতে পারবেন।

সূত্রের খবর, রবিবার বাংলাদেশ থেকে ভারতে এসেছেন ৫৫০জন পড়ুয়া। তার মধ্য়ে ভারতীয় নাগরিক ৩৩৮জন, নেপালের ১৮৬জন, ভুটানের ২৫জন ও মলদ্বীপের ১জন নাগরিক ফিরে এসেছেন। বাংলাদেশের একাধিক মেডিক্যাল কলেজে ডাক্তারি পড়তেন তাঁরা। কিন্তু বাংলাদেশের উত্তাল পরিস্থিতির জেরে তাঁরা এবার ফিরতে শুরু করেছেন। 

2024-07-21T15:27:50Z dg43tfdfdgfd