HAJJ 2023 LATEST NEWS: ৩৭০ দিনে ৮,৬৪০ কিমি পাড়ি! হজ করতে পায়ে হেঁটে মক্কায় কেরালার শিহাব

বিমানে বা গাড়িতে নয়। পায়ে হেঁটে পবিত্র হজ যাত্রা শেষ করলেন এক ভারতীয় যুবক। যদিও এভাবে সৌদি আরবের মক্কায় পৌঁছতে এক বছরেরও বেশি সময় লেগেছে তাঁর। তীর্থযাত্রার জন্য সাড়ে আট হাজারের বেশি পথ পাড়ি দিয়েছেন তিনি। যা একরকম বিস্ময়কর বলেই মানছেন ধর্মপ্রাণ মুসলিমদের একাংশ।

কেরালাবাসী ওই যুবকের নাম শিহাব ছোটু। সম্প্রতি তাঁর ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়। যা দেখে প্রশংসায় ভরিয়ে দেন নেটিজেনদের একাংশ। শুধু তাই নয়, শিহাবের এই কীর্তির জেরে আরব দেশেও রীতিমতো হইচই পড়ে গিয়েছে। পায়ে হেঁটে কেরালা থেকে মক্কা পৌঁছতে চারটি দেশের মধ্যে দিয়ে যেতে হয়েছে তাঁকে। পাকিস্তান, ইরান, ইরাক ও কুয়েত পেরিয়ে মক্কায় পৌঁছন তিনি।

দক্ষিণী রাজ্যটির মালাপ্পুরম জেলার ভ্যালানচেরির বাসিন্দা শিহাব গত বছরের ২ জুন পবিত্র হজ যাত্রার জন্য মক্কার উদ্দেশ্য রওনা হন। চলতি বছরের জুন মাসে সেখানে পৌঁছন তিনি। পবিত্র এই তীর্থযাত্রার জন্য পায়ে হেঁটে প্রায় ৮ হাজার ৬৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন তিনি। সেখানে পৌঁছতে ৩৭০ দিন সময় লেগেছে তাঁর।

প্রসঙ্গত, পায়ে হেঁটে মক্কা পৌঁছতে শিহাব প্রথমে উত্তর ভারত হয়ে পাকিস্তান পৌঁছন। সেখান থেকে ইরান যান তিনি। পরে রাজধানী তেহরান হয়ে ইরাকে পা পড়ে তাঁর। ইরাক থেকেই কুয়েত চলে আসেন কেরালাবাসী ওই যুবক। চলতি বছরের মে-র দ্বিতীয় সপ্তাহে কুয়েত ও সৌদি আরবের সীমান্তে পৌঁছন শিহাব।

সৌদি আরবে ঢোকার পর প্রথমে মদিনায় চলে যান কেরালাবাসী ওই যুবক। সেখানে ২১ দিন ছিলেন তিনি। এর পর মদিনা থেকে মক্কার দিকে রওনা হন তিনি। উল্লেখ্য, মদিনা ও মক্কার মধ্য়ে দূরত্ব প্রায় ৪৪০ কিলোমিটার। মাত্র ন'দিনে এই দূরত্ব পেরিয়ে যান শিহাব।

চলতি বছরে মক্কায় হজ করতে যান শিহাবের মা জাইনাবাও। তবে ছেলের সঙ্গে পায়ে হেঁটে তিনি ওই পবিত্র তীর্থক্ষেত্রে যাননি। মদিনা থেকে মক্কায় পৌঁছে মা-র সঙ্গে দেখা করেন শিহাব।

কেরালাবাসী এই যুবকের নিজস্ব একটি YouTube চ্য়ানেল রয়েছে। সেখানে প্রতিদিন নিজের এই দীর্ঘ যাত্রাপথের বর্ণনা দিয়েছেন শিহাব। প্রতিদিন যাত্রা শেষ করার পর নিজের চ্যানেলে বিবরণ দিতেন তিনি।

"মালাপ্পুরম থেকে রওনা হয়ে একের পর এক রাজ্য পেরিয়ে ওয়াঘা সীমান্তে পৌঁছাই। ওখান থেকে পাকিস্তানে ঢুকতে গিয়েছিলাম। কিন্তু অভিবাসন দফতরের তরফে আমাকে বাধা দেওয়া হয়। কারণ আমার কাছে বৈধ ভিসা ছিল না।" জানিয়েছেন কেরালাবাসী শিহাব।

এর পর ট্রানজিট ভিসা নিয়ে পাকিস্তানে ঢোকেন তিনি। এর জন্য প্রায় এক মাস অপেক্ষা করতে হয় তাঁকে। চলতি বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে ঢোকেন শিহাব। এর পর মক্কা পৌঁছতে আরও চারমাস সময় লেগেছে তাঁর।

2023-06-10T05:22:46Z dg43tfdfdgfd