HIZB-UT-TAHRIR: বিদেশে পালানোর চেষ্টা, বিমানে ওঠার আগেই বেঙ্গালুরুতে ধৃত হিজবুত তাহরীর সদস্য

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুত তাহরীর (এইচইউটি) এক গুরুত্বপূর্ণ সদস্যকে গ্রেফতার করল এনআইএ। ধৃত জঙ্গির নাম আজিজ আহমেদ ওরফে জলিল আজিজ আহমেদ। বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে, বিদেশে পালানোর চেষ্টা করছিল ওই জঙ্গি। তবে গোপন সূত্রে খবর পেয়ে বিমানে ওঠার আগেই তদন্তকারী আধিকারিকরা তাকে ধরে ফেলেন।

আরও পড়ুন: পাহাড়ি এলাকায় তাবু খাটিয়েই রাজস্থানে চলত আল-কায়দার প্রশিক্ষণ: রিপোর্ট

এনআইএ সূত্রে জানা গিয়েছে, আজিজ তামিলনাড়ুতে হিজবুত জঙ্গির সদস্য সংখ্যা বাড়ানোর কাজে নিযুক্ত ছিল। যুবকদের কট্টরপন্থী মতাদর্শে প্রভাবিত করে তাদের জঙ্গি সংগঠনে যোগ দিতে উৎসাহিত করত ধৃত আজিজ। বেশ কয়কামাস ধরেই তাকে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছিলেন গোয়েন্দারা। শেষমেষ বেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দরে ধরা পড়ে সে।

সূত্রের খবর,  এর আগে ৬ জনের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করেছে এনআইএ। তার মধ্যে আজিজের নাম ছিল। উল্লেখ্য, হিজবুত-তাহরী হল একটি চরমপন্থী, উগ্রবাদী আন্তর্জাতিক সংগঠন। এর উদ্দেশ্য হল ইসলামি খিলাফত প্রতিষ্ঠা করা।  এনআইএ তদন্তে জানতে পারে, অভিযুক্তরা একাধিক যুবককে তাদের মতাদর্শে প্রভাবিত করে এই জঙ্গি সংগঠনে ভর্তি করিয়েছিল। বিশেষ করে নির্দোষ যুবকদের তারা টার্গেট করত। নিজদের লক্ষ্য অর্জনের জন্য তারা ভারতের শত্রু শক্তির কাছ থেকে ‘নুসরা’ নামে সামরিক সহায়তা চেয়েছিল।সংবাদ সংস্থা এনআইএ জানিয়েছে, ‘আজিজ আহমেদকে নিরীহ যুবকদের জঙ্গি মতাদর্শে অনুপ্রাণিত করে শপথ নেওয়ার জন্য নিযুক্ত করা হয়েছিল।

উল্লেখ্য, ইতিমধ্যেই এই মামলার সঙ্গে জড়িত বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে এখনও পর্যন্ত ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। সন্দেহভাজন যেসমস্ত জঙ্গিকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে তাদের নাম হল- হামিদ হুসেন, আহমেদ মনসুর, আবদুল রহমান, এইচ মহম্মদ মরিস, কাদের নওয়াজ শরিফ এবং আহমেদ আলি উমারি। এনআইএ ইতিমধ্যেই তাদের হেফাজতে নিয়েছে। এনআইএ’র মতে চেন্নাইয়ের রোয়াপেত্তার বাসিন্দা হামিদকে সন্দেহ করা হচ্ছে যে তিনি সংগঠনের প্রধান সমন্বয়ক এবং শহরের একটি হলে তার মতাদর্শ ছড়িয়ে দেওয়ার জন্য গোপন বৈঠক করতেন। তারা মূলত দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার বিরুদ্ধে কাজ করত। চেন্নাই পুলিশ গত ৫ অগস্ট এনআইএ’র কাছে গুরুত্বপূর্ণ নথি হস্তান্তর করেছে।

2024-09-01T09:33:08Z dg43tfdfdgfd