MOST WANTED DRUG TRAFFICKER ARRESTED: বিশ্বের মোস্ট ওয়ান্টেড দুই মাদক পাচারকারীকে গ্রেফতার করল মার্কিন কর্তৃপক্ষ

মেক্সিকোর সিনালোয়া কার্টেলের দীর্ঘদিনের নেতা ইসমাইল "এল মায়ো" জাম্বাদা এবং আরেক কুখ্যাত কার্টেল নেতার ছেলে জোয়াকিন গুজমান লোপেজকে বৃহস্পতিবার টেক্সাস থেকে গ্রেপ্তার করেছে মার্কিন কর্তৃপক্ষ, মার্কিন বিচার বিভাগ জানিয়েছে।

জোয়াকিন ‘এল চ্যাপো’ গুজম্যানের পাশাপাশি কয়েক দশক ধরে শক্তিশালী সিনালোয়া কার্টেলের নেতা, জাম্বাদা বিশ্বের অন্যতম কুখ্যাত মাদক পাচারকারী এবং কার্টেলের চোরাচালান কার্যক্রম চালানোর জন্য পরিচিত।

মেক্সিকোর এক ফেডারেল কর্মকর্তা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেছেন, জামবাদা ও গুজমান লোপেজ ব্যক্তিগত বিমানে করে যুক্তরাষ্ট্রে আসেন এবং কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেন। বিষয়টি নিয়ে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা একথা বলেছেন।

কয়েক দশক ধরে কর্তৃপক্ষের নজর এড়িয়ে চলা জাম্বাদাকে ধরতে তথ্যের জন্য দেড় কোটি ডলার পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র সরকার।

এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে বলেন, জাম্বাদা ও গুজম্যান লোপেজ যুক্তরাষ্ট্রে হাজার হাজার পাউন্ড মাদক পাচারের পাশাপাশি হিংসাকে উসকানি দিতেন।

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে বলেছেন, ফেন্টানিল আমাদের দেশের মুখোমুখি হওয়া সবচেয়ে মারাত্মক মাদক হুঁশিয়ারি এবং আমাদের সম্প্রদায়কে বিষাক্ত করার জন্য দায়ী প্রতিটি কার্টেল নেতা, সদস্য এবং সহযোগীকে জবাবদিহি না করা পর্যন্ত বিচার বিভাগ বিশ্রাম নেবে না।

মেক্সিকো কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে এই গ্রেপ্তারের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

মার্কিন কর্মকর্তারা বছরের পর বছর ধরে জাম্বাদাকে ধরার চেষ্টা করছেন এবং তাকে বেশ কয়েকটি মার্কিন মামলায় অভিযুক্ত করা হয়েছে। ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টে তার বিরুদ্ধে সিন্থেটিক ওপিওয়েড উৎপাদন ও বিতরণের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। প্রসিকিউটররা বলেছেন, তিনি 'বিশ্বের সবচেয়ে শক্তিশালী মাদক পাচারকারী সংগঠনগুলোর একটি' সিনালোয়া কার্টেলের নেতৃত্ব অব্যাহত রেখেছেন।

মেক্সিকোতে দীর্ঘতম জীবিত ক্যাপোদের মধ্যে একজন জাম্বাদাকে কার্টেলের কৌশলবিদ হিসাবে বিবেচনা করা হত, তার চটকদার এবং সুপরিচিত বস ‘এল চ্যাপো’ গুজম্যানের চেয়ে প্রতিদিনের ক্রিয়াকলাপে বেশি জড়িত ছিলেন, যিনি ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন এবং গুজমান ল্যাপেজের বাবা।

জাম্বাদা হ'ল তরুণ কিংপিনদের যুগে একটি পুরানো ফ্যাশনের ক্যাপো যা তাদের ক্লাব-হপিংয়ে পারদর্শী এবং তাদের প্রতিদ্বন্দ্বীদের শিরশ্ছেদ, বিচ্ছিন্ন করা এবং এমনকি চামড়া ছাড়ানোর নৃশংস কৌশলগুলির জন্য পরিচিত। 

২০১০ সালের এপ্রিলে মেক্সিকান ম্যাগাজিন প্রসেসোর সাথে একটি সাক্ষাৎকারে তিনি স্বীকার করেছিলেন যে তিনি কারাগারে যাওয়ার  ভয়ে থাকতেন এবং বন্দী হওয়ার চেয়ে আত্মহত্যার কথা চিন্তা করতেন।

জাম্বাদা বলেন, 'আমি কারাগারে থাকতে ভয় পাচ্ছি। আমি ভাবতে চাই, হ্যাঁ, আমি আত্মহত্যা করব।

জাম্বাদা তার জন্মস্থান এল আলামোতে স্থানীয় কৃষকদের স্পনসর এবং অর্থ ও বিয়ার বিতরণের মাধ্যমে তার নিজ রাজ্য সিনালোয়া এবং প্রতিবেশী ডুরাঙ্গোতে স্থানীয়দের আনুগত্য অর্জন করেছিলেন।

যদিও জাম্বাদার প্রাথমিক জীবন সম্পর্কে খুব কমই জানা যায়, তবে বিশ্বাস করা হয় যে তিনি ১৯৭০-এর দশকে একজন প্রয়োগকারী হিসাবে তার সূচনা করেছিলেন।

১৯৯০ এর দশকের গোড়ার দিকে, তিনি জুয়ারেজ কার্টেলের একজন প্রধান খেলোয়াড় ছিলেন, প্রচুর পরিমাণে কোকেইন এবং মারিজুয়ানা পরিবহন করেছিলেন।

জাম্বাদা কলম্বিয়ার পাচারকারীদের আস্থা অর্জন করতে শুরু করেছিলেন, আনুগত্য যা তাকে চির-পরিবর্তনশীল জোটের কার্টেল জগতে শীর্ষে উঠতে সহায়তা করেছিল। অবশেষে তিনি এতটাই শক্তিশালী হয়ে ওঠেন যে তিনি জুয়ারেজ কার্টেল থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন, তবে তবুও এই গ্যাংয়ের সাথে দৃঢ় সম্পর্ক রাখতে সক্ষম হন এবং একটি টার্ফ যুদ্ধ এড়াতে সক্ষম হন। তিনি ‘এল চ্যাপো’ গুজম্যানের সাথে একটি অংশীদারিত্বও গড়ে তুলেছিলেন যা তাকে সিনালোয়া কার্টেলের শীর্ষে নিয়ে যাবে।

জাম্বাদার এক পুত্র এবং ‘এল চ্যাপো’ গুজম্যানের আরেক পুত্র ওভিদিও গুজম্যান লোপেজ সহ অন্যান্য সিনালোয়া কার্টেল ব্যক্তিত্বের কিছু গুরুত্বপূর্ণ গ্রেপ্তারের পরে অনুসরণ করে। জাম্বাদার ছেলে ২০২১ সালে সান দিয়েগোর মার্কিন ফেডারেল আদালতে সিনালোয়া কার্টেলের নেতা হওয়ার জন্য দোষী সাব্যস্ত হন।

সাম্প্রতিক বছরগুলিতে, গুজম্যানের ছেলেরা কার্টেলের একটি দলকে নেতৃত্ব দিয়েছে যা লিটল চ্যাপোস বা ‘চ্যাপিটোস’ নামে পরিচিত যা মার্কিন বাজারে ফেন্টানিলের প্রধান রফতানিকারক হিসাবে চিহ্নিত হয়েছে।

তাদের জাম্বাদার চেয়ে বেশি হিংস্র এবং চটকদার হিসাবে দেখা হয়েছিল। গত নভেম্বরে তাদের নিরাপত্তা প্রধানকে গ্রেপ্তার করে মেক্সিকো কর্তৃপক্ষ।

ওভিদিও গুজম্যান লোপেজকে গত বছর গ্রেপ্তার করা হয় এবং তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়। গত সেপ্টেম্বরে শিকাগোতে মাদক পাচারের অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করেন তিনি।

ডিইএর আন্তর্জাতিক অপারেশনের প্রাক্তন প্রধান মাইক ভিজিল বলেছেন যে জাম্বাদার গ্রেপ্তার গুরুত্বপূর্ণ তবে মার্কিন যুক্তরাষ্ট্রে মাদকের প্রবাহের উপর খুব বেশি প্রভাব ফেলবে না।

‘এটি আইনের শাসনের জন্য একটি বড় আঘাত, কিন্তু এটি কি কার্টেলের উপর প্রভাব ফেলবে? আমি তা মনে করি না, ’ভিজিল বলেছিলেন।

ভিজিল বলেন, 'মাদক ব্যবসায় কোনো প্রভাব পড়বে না, কারণ কার্টেলের ভেতর থেকে কেউ তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছে।

2024-07-26T10:01:54Z dg43tfdfdgfd