ODISHA COROMANDEL EXPRESS ACCIDENT: ৫১ ঘণ্টা ঠাঁয় দাঁড়িয়ে উদ্ধারকাজ তদারকি! করমণ্ডলকাণ্ডে রেলমন্ত্রীর প্রশংসায় বিরোধীরা

ভয়াবহ করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান তিনি। সেখানে উদ্ধার কাজ পর্যালোচনা করতে ঠাঁয় দাঁড়িয়ে ছিলেন প্রায় ৫১ ঘণ্টা! শুধু তাই নয়, ২ হাজার ৩০০ উদ্ধারকারীর সাহায্যে প্রাণ বাঁচান দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের বহু যাত্রীর।

তিনি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পর মোদী মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ এই সদস্যর এহেন কর্মদক্ষতার প্রশংসা করেছেন বিরোধীরাও। অন্যদিকে এই ঘটনায় CBI তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

গত ২ জুন ওডিশার বালেশ্বরের বাহানাগা বাজার স্টেশনের কাছে দুর্ঘটনায় মুখে পড়ে একটি মালগাড়ি-সহ তিনটি ট্রেন। যাত্রীবাহী ট্রেনগুলির মধ্যে ছিল যশবন্তপুর ও করমণ্ডল এক্সপ্রেস। দুর্ঘটনার জেরে করমণ্ডলের ২৮৮ জন যাত্রী প্রাণ হারান। আহতের সংখ্যা হাজার ছাড়িয়ে গিয়েছে।

দুর্ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই বালেশ্বর পৌঁছন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ঘটনাস্থলে গিয়ে দ্রুত সিদ্ধান্ত নেন তিনি। দুর্ঘটনাগ্রস্ত ট্রেন থেকে নিহত ও আহত যাত্রীদের দ্রুত বের করে আনার নির্দেশ দেন রেলমন্ত্রী। এই কাজেই উদ্ধারকারী দলগুলির সিংহভাগ সদস্যকে কাজে লাগান তিনি।

রেল মন্ত্রকের পদস্থ আধিকারিকদের কথায়, মন্ত্রীর এই সিদ্ধান্তই উদ্ধার কাজের মোড় ঘুরিয়ে দিয়েছিল। "ঘটনাস্থলে গিয়ে ভয়াবহ দৃশ্যের মুখোমুখি হয়েছিলাম। মেইন আর লুপ লাইনে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে একের পর এক বগি। সেগুলিকে কী ভাবে লাইন থেকে সরানো হবে, তা নিয়েও চিন্তা ভাবনা শুরু হয়েছিল। কিন্তু মন্ত্রীর সিদ্ধান্ত মতো আমরা সকলেই কামরাগুলি থেকে যাত্রীদের বের করে আনার কাজে জোর দিয়েছিলাম।" বৈষ্ণবের ভূয়সী প্রশংসা করে বলেন রেলের এক পদস্থ আধিকারিক।

নিহত ও আহত যাত্রীদের রেলের কামরা থেকে বের করে আনার পাশাপাশি আরও একটি সিদ্ধান্ত নেন রেলমন্ত্রী। রেল বোর্ডের চেয়ারম্যানকে কটকের হাসপাতালে পাঠান তিনি। অন্যদিকে DG Health-কে পাঠানো হয় ভুবনেশ্বর হাসপাতালে। আহতদের দেখভালের নির্দেশ দেওয়া হয়েছিল তাঁদের।

উল্লেখ্য, রেলমন্ত্রীর নির্দেশ মতো, দুর্ঘটনার ৪৮ ঘণ্টার মাথায় রেল লাইন পরিষ্কারের কাজ শেষ হয়। ৫১ ঘণ্টার মাথায় ওই লাইন দিয়ে প্রথম ট্রেন চলে। দুর্ঘটনার পাঁচদিনের মাথায় এই রুটে ফের চলাচল শুরু করে করমণ্ডল এক্সপ্রেস।

প্রসঙ্গত, ১৯৯৯-তে বালেশ্বরের জেলাশাসক ছিলেন অশ্বিনী বৈষ্ণব। ওই বছর মারাত্মক সুপার সাইক্লোন আছড়ে পড়েছিল ওডিশায়। সেবারই অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিস্থিতি সামাল দিয়েছিলেন তিনি। বিশেষজ্ঞদের দাবি, সেই অভিজ্ঞতা এবার কাজে লাগিয়েছিলেন তিনি। এবার তাঁর কাজের ভূয়সী প্রশংসা করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা JD(S) সভাপতি এইচ ডি দেবগৌড়া।

2023-06-09T03:50:52Z dg43tfdfdgfd