TIPU SULTAN SWORD PRICE : ১৪০ কোটিতে নিলাম টিপুর তলোয়ার

লন্ডন: ভারতের ইতিহাসে বারবার ফিরে এসেছে টিপু সুলতানের নাম। হাল আমলে ব্রিটিশ ভারতে মহীশূরের এই শাসককে নিয়ে রাজনৈতিক তরজাও কিছু কম হয়নি। তাঁর বীরত্ব বাদেও তিনি বিশ্বে যে কারণে বিখ্যাত, তা হল তাঁর তরোয়াল, সেটা এতটাই এক বীরহাথায় পরিণত হয়েছে যে তা নিয়ে 'দ্য সোর্ড অফ টিপু সুলতান' নামে একটি ধারাবাহিকও এক সময়ে তৈরি হয়েছিল। সেই বিখ্যাত তরোয়ালই মঙ্গলবার নিলামে বিক্রি হয়ে গেল এক কোটি ৪০ লক্ষ পাউন্ডে বা ১৪০ কোটি টাকায়। বিখ্যাত অকশন হাউজ বনহ্যামস এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

বনহ্যামসের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, 'এখান থেকে এখনও পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় এবং ইসলামি ঐতিহ্যবাহী কোনও জিনিসের মধ্যে এটাই সর্বোচ্চ দাম।' বোনহ্যামস নিলাম হাউসের ইসলামিক এবং ভারতীয় শিল্প নিলামের প্রধান অলিভার হোয়াইট বলেন, 'বিশেষ এই তলোয়ারটি টিপু সুলতানের সব অস্ত্রের মধ্যে সেরা।

এটি টিপুর প্রাসাদের একটি কুঠুরি থেকে পাওয়া গিয়েছিল।' মূলত যুদ্ধে ব্যবহৃত হলেও টিপুর শৌখিনতার ছাপ ছিল এই তলোয়ারে। জানা গিয়েছে, এই তলোয়ারের হাতলটি ছিল সোনার। তার মধ্যে নানারকমের লেখা খোদাই করা ছিল। ইসলাম ধর্মের পাঁচটি আদর্শের পাশাপাশি খোদাই করা ছিল ঈশ্বরের উদ্দেশে বিশেষ প্রার্থনাও। মুঘল কারিগরদের হাতেই তৈরি হয়েছিল এই তলোয়ার। তবে জার্মান প্রযুক্তি অনুযায়ী তলোয়ারের নকশা করা হয়েছিল।

টিপু সুলতানের মৃত্যুর পর তার তলোয়ারটি ব্রিটিশ মেজর জেনারেলকে উপহার হিসেবে প্রদান করা হয়েছিল। তবে তলোয়ারটি কে বা কারা কিনে নিয়েছে তা গোপন রেখেছে নিলাম সংস্থাটি। শুধু এটুকা জানানো হয়েছে, দু'জন ফোনে ও একজন উপস্থিত থেকে সর্বোচ্চ বিড করেছিলেন। তার মধ্যে এক জন এটি ওই দামে কিনে নেন।

টিপু সুলতান ১৭৮২ সাল থেকে ১৭৯৯ সাল পর্যন্ত ভারতীয় উপমহাদেশের দক্ষিণের মহীশূর রাজ্যের শাসক ছিলেন। রাজ্য রক্ষায় তিনি এতটাই পরাক্রম দেখিয়েছিলেন যে 'টাইগার অব মহীশূর' উপাধি পেয়েছিলেন।

2023-05-26T02:47:11Z dg43tfdfdgfd