ইয়াসের ধাক্কায় খারাপ সোলার লাইট এখনও ঠিক হয়নি! ঘুটঘুটে অন্ধকারেই যাতায়াত

দক্ষিণ ২৪ পরগনা: ইয়াসের দাপটে খারাপ হয়ে গিয়েছিল সোলার লাইট। পরবর্তীতে তা আর ঠিক করা হয়নি। যার জেরে পাথরপ্রতিমার খেয়াঘাট দিয়ে চলাচল করতে প্রবল অসুবিধার সম্মুখীন হচ্ছেন স্থানীয়রা।

সুন্দরবনের মানুষের যাতায়াতের ক্ষেত্রে খেয়াঘাটের গুরুত্ব অপরিসীম। এই পরিস্থিতিতে বিপদ এড়াতে দ্রুত পাথরপ্রতিমার খেয়াঘাটের সোলার লাইটের সংস্কার চাইছেন স্থানীয় বাসিন্দারা। দক্ষিণ ২৪ পরগনা জেলার পাথরপ্রতিমা ব্লকের রামগঙ্গা গ্রাম পঞ্চায়েতের মহেন্দ্রপুর থেকে ফেরি নৌকা করে লক্ষ্মীপুরে যাওয়ার জন্য একমাত্র পথ এটি। প্রায় এক কিলোমিটার রাস্তাটি নদীর চরে জঙ্গলের বুক চিরে তৈরি হয়েছিল। সেখানে বসানো হয়েছিল সৌর শক্তি পরিচালিত আলো। কিন্তু প্রাকৃতিক বিপর্যয়ে বছর চারেক আগে সমস্ত আলো নষ্ট হয়ে যায়। তারপর থেকেই এই রাস্তা সম্পূর্ণটি অন্ধকারে রয়েছে।

আর‌ও পড়ুন: স্কুলে ভেষজ উদ্যান, ঔষধি গাছ চিনছে পড়ুয়ারা

স্থানীয়রা সোলার লাইট সারানোর দাবি তুলেছেন। আলো না জ্বলায় সন্ধের পরে এই রাস্তা দিয়ে যাতায়াত করতে গিয়ে প্রবল সমস্যায় পড়ছেন যাত্রীরা। ফলে আলো লাগাবার আবেদন করেছেন তাঁরা। এই বিষয়ে রামগঙ্গা গ্রাম পঞ্চায়েতের প্রধান প্রভাত সেনাপতি জানান, ফেরিঘাটটি সংস্কার করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। অল্প কয়েকদিনের মধ্যেই বৈদ্যুতিক আলোর ব্যবস্থা করা হবে। ফলে আর কোনও সমস্যা থাকবে না। যদিও এই দাবি মানতে নারাজ স্থানীয়রা। তাঁরা দ্রুত সেখানে আলো বসানোর দাবি তুলেছেন। এখন দেখার কবে এই সমস্যার সমাধান হয়।

নবাব মল্লিক

2024-07-20T16:32:22Z dg43tfdfdgfd