কংগ্রেস সাংসদকে ‘‌স্টুপিড’‌ সম্বোধন অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের, সংসদে তোলপাড় কাণ্ড

শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। সেখানে বিরোধীরা ক্রমাগত চেপে ধরছেন এনডিএ সরকারকে। তাতে মাঝেমধ্যেই বেসামাল হয়ে পড়ছে শাসক শিবির। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাজেট নিয়ে বক্তৃতার সময়ও তা দেখা গিয়েছে। কিন্তু সমগ্র ইন্ডিয়া জোটের সঙ্গে এঁটে উঠতে পারছে না ট্রেজারি বেঞ্চ। স্পিকার ওম বিড়লা থেকে শুরু করে বিজেপি সাংসদের সংসদে ধুয়ে দিয়েছেন ডায়মন্ডহারবারের সাংসদ। আর এই আবহে সাংসদ হিসাবে সংসদে প্রথম বক্তৃতা রাখতে গিয়েই বিতর্কে জড়ালেন তমলুকের বিজেপি সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর তাতেই উত্তাল হয়ে উঠল সংসদ।

একদা বিচারপতি ছিলেন তিনি। তাই মন্তব্য করার ক্ষেত্রে নিয়ন্ত্রণ নেই। এমন অভ্যাসের জেরে বুধবার অসমের কংগ্রেস সাংসদ গৌরব গগৈয়ের সঙ্গে তুমুল বাক–বিতণ্ডায় জড়িয়ে পড়লেন বঙ্গ–বিজেপির এই সাংসদ। কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সংসদে অধিবেশন চলাকালীন কংগ্রেস সাংসদ গৌরব গগৈকে ‘স্টুপিড’ বলে আক্রমণ করায় প্রতিবাদে গর্জে ওঠে বিরোধী বেঞ্চ। পরে স্পিকার ওম বিড়লার নির্দেশে লোকসভার কার্যবিবরণী থেকে অভিজিতের এই মন্তব্য বাদ দেওয়া হয়। এতে ইন্ডিয়া জোটের নৈতিক জয় হয়েছে বলে মনে করা হচ্ছে। সংসদে দাঁড়িয়ে এমন ভাষা ব্যবহার করা যায়?‌ উঠছে প্রশ্ন।

আরও পড়ুন:‌ রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা সেঞ্চুরি পার করল, বিধানসভায় তথ্য দিলেন মন্ত্রী বীরবাহা

কলকাতা হাইকোর্টে বিচারপতির পদে ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তারপরই লোকসভা নির্বাচনের টিকিট পেয়ে যান। পূর্ব মেদিনীপুরের তমলুক লোকসভা কেন্দ্র থেকে প্রথমবার লোকসভা নির্বাচনে জিতে আসা অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে তাঁর দল বিজেপির পক্ষ থেকে বাজেট বিতর্কে অংশ নেওয়ার সুযোগ দেয়। কিন্তু বুধবার অভিজিৎ বক্তৃতা শুরু করা মাত্রই গৌরব গগৈ তাঁকে মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের নাম করে খোঁচা দেন সংসদে বলে অভিযোগ। জবাবে কংগ্রেস সাংসদ গৌরব গগৈকে উদ্দেশ্য করে অভিজিৎ বলেন, ‘স্টুপিডের (নির্বোধ) মতো কথা বলবেন না।’ এখান থেকেই ঝামেলার সূত্রপাত।

বিজেপিতে যোগ দেওয়ার পর গত মার্চ মাসে এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে ‘গান্ধী না গডসে?’ প্রশ্নের জবাবে অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, ‘এই প্রশ্নের এখন জবাব দেব না।’ তাই তাঁকে এখন খোঁচা দেন গৌরব গগৈ। এই খোঁচার জবাবে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মন্তব্যের পর সরব হন বিরোধী বেঞ্চের সাংসদেরা। স্পিকার ওম বিড়লার সামনে ইন্ডিয়া জোটের সাংসদরা দাবি তোলেন, সংসদীয় বিধি অনুযায়ী ‘স্টুপিড’ হচ্ছে ‘অসংসদীয় শব্দ’। তাই লোকসভার কার্যবিবরণী থেকে তা বাদ দেওয়া হোক। তোলপাড় শুরু হয় সংসদে। পরিস্থিতি বেগতিক দেখে তা থামাতে স্পিকার ওম বিড়লা বিরোধীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন। আর পরে ওই শব্দ বাদ দেওয়ার নির্দেশ দেন লোকসভার স্পিকার।

2024-07-25T04:11:44Z dg43tfdfdgfd