কম জলে বেশি উৎপাদন! সুন্দরবন এলাকায় শুরু এসআরআই পদ্ধতিতে ধানচাষ

দক্ষিণ ২৪ পরগনা: এবার সুন্দরবন এলাকাতেও সিস্টেম অফ রাইস ইনটেনসিফিকেশন বা এসআরআই পদ্ধতিতে ধানচাষে উৎসাহ দিচ্ছে কৃষি দফতর। এই এস আর আই পদ্ধতিতে এক কাঠি ধান চাষ অর্থাৎ গোছা করে ধানের চারা রোপন না করে একটা করে চারা নির্দিষ্ট দুরত্বে রোপন করা, এই পদ্ধতিতে জল লাগে কম উৎপাদন হয় অনেকটাই বেশি। ধান চাষে জলের অপচয় রোধ করতে প্রয়োজন কৃষি পদ্ধতির পরিবর্তন। সেজন্য এই এসআরআই পদ্ধতির সাহায্য নেওয়া হয়।

আরও পড়ুন: এই মেশিন থেকেই হবে লাখ লাখ টাকা আয়! দেখে নিন কী করতে হবে

আগেই এই পদ্ধতিতে চাষ করে কম জলসেচে বেশি উৎপাদনপাওয়া যায় এমন সাফল্য মিলেছে অন্যন্য জেলায়। সম্প্রতি সুন্দরবন এলাকাতেও এই পদ্ধতিতে চাষের জন্য উৎসাহ দিচ্ছে কৃষি দফতর। কাশীনগর এলাকায় এ নিয়ে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল। এই প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন, সুন্দরি মন্ডল, অমিত চক্রবর্তী ও জয়দীপ পাল ও সৌরদ্বীপ পিড়ি সহ অন্যান্য কৃষি কর্মকর্তারা।

আরও পড়ুন: মিটবে কৃষকের সমস্যা! ধানক্রয় কেন্দ্রে ই-পপ যন্ত্রের সঙ্গে যুক্ত ইলেকট্রনিক ওজনযন্ত্র

কৃষক ধান বলতে মূলত আমনকেই বোঝেন। আমন ধানের চাষ বর্ষা নির্ভর। কিন্তু এরপর আরও চাষ হয়, সেই চাষে জল লাগে। দেখা গিয়েছে এক কেজি ধান উৎপাদন করতে প্রয়োজন হয় প্রায় ১৫০০ লিটার জল। কৃষি বিশেষজ্ঞদের মতে, কৃষিকাজে জলের অপচয় কমিয়ে ফেলা সম্ভব জলসেচের সামান্য পরিবর্তন ও আধুনিক প্রযুক্তির ব্যবহারে। জলসেচের সামান্য পরিবর্তন করে জলের ব্যবহার কমিয়ে আনাই লক্ষ্য কৃষি দফতরের। সেজন্যই এই পদ্ধতি অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে কৃষকদের।

আরও খবর পড়তে ফলো করুন

https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

নবাব মল্লিক

2024-09-12T10:10:24Z dg43tfdfdgfd