খালিস্তানি সন্ত্রাসবাদী পান্নুনকে হত্যার সুপারি দিয়েছিল RAW অফিসার, দাবি মার্কিন সংবাদ মাধ্যমের প্রতিবেদন

রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ইউংয়ের সদস্যের নাম বিক্রম যাদব। তিনি আমেরিকার মাটিতে খালিস্তানি সন্ত্রাসবাদী গুরপতবন্ত সিং পান্নুন হত্যার সুপারি দিয়েছেন একটি হিট টিমকে। তেমনই বলছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একটি দৈনিকের প্রতিবেদন। রিপোর্ট অনুসারে বিক্রম যাদব সরকারি সংস্থার সঙ্গে যুক্ত। নিউইয়র্কের ঠিকানা-সহ পান্নুন সম্পর্ক একটি বিস্তারিত তথ্যও সংশ্লিষ্ট দলকে পাঠিয়েছেন।

ওয়াশিং পোস্টের রিপোর্ট অনুসারে মার্কিন ও ভারতীয় নিরাপত্তা কর্মকর্তারা বিক্রম যাদবের কথা জানিয়েছে। যদিও যারা বিক্রম যাদবের নাম জানিয়েছেন, তারা নিজেদের নামই জানায়নি। প্রতিবেদনে বলা হয়েছে, ঘাতকদের বলা হয়েছিল পান্নুন একজন মার্কিন নাগরিক। বাড়িতে থাকা অবস্থায়ই হত্যার পরিকল্পনা করা হয়েছিল।

পান্নুনকে মার্কিন দাবি সম্পূর্ণরূপে অস্বীকার করেছে ভারত। পান্নুনের বিরুদ্ধে ষড়যন্ত্রকে সরকারি নীতির পরিপন্থী বলেও দাবি করেছে ভারত। ভারত কঠোরভাবে অভিযোগ অস্বীকার করেছে। মার্কিন সংবাদপত্রের অভিযোগের ভিত্তিকে কেন্দ্র সরকার ২০২৩ সালের নভেম্বরে হত্যার ষড়যন্ত্রের অভিযোগের অনুসন্ধানের জন্য একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছিল।

তদন্তের ফলাফল নিয়ে আনুষ্ঠানিকভাবে ভারত এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেয়নি। ২০২৪ সালের এপ্রিলে মিডিয়ার সঙ্গে কথা বলার সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর এই তদন্ত সম্পর্কে সুনির্দিষ্টভাবে একটি স্পষ্ট বিবৃতি দেওয়া থেকে বিরত ছিলেন। তিনি বলেছেন, এটি এমন কিছু যা আমরা তদন্ত করছি কারণ আমরা বিশ্বাস করি আমাদের নিজস্ব জাতীয় নিরাপত্তা স্বার্থ সেই তদন্তের সঙ্গে জড়িত।

মার্কিন কর্মকর্তাদের দাবি ৫২ বছরের নিখিল গুপ্তাকে ৩০ জুন ২০২৩, চেক প্রজাতন্ত্রে গ্রেফতার করা হয়েছিল। মার্কিন বিচার বিভাগ তাঁকে পান্নুনের হত্যার চক্রান্ত্রের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে অভিযুক্ত করেছে। মার্কিন কর্মকর্তাদের মতে গুপ্ত হত্যার জন্য আততায়ীকে ১০০০০০ মার্কিন ডলার পর্যন্ত দিতে রাজি হয়েছিল। যারমধ্যে ১৫০০০ আগাম হিসেবে দেওয়া হয়েছিল।

2024-04-29T14:55:51Z dg43tfdfdgfd