তৃণমূলের ২ ক্রিকেটার প্রার্থী কোটি কোটি টাকার মালিক, রইল ইউসুফ পাঠান ও কীর্তি আজাদের বিশাল সম্পদের তালিকা

তৃণমূল কংগ্রেসের দুই ক্রিকেটার প্রার্থী ইউসুফ পাঠান ও কীর্তি আজাদ। একজন বহরমপুরের প্রার্থী। অন্যজন বর্ধমান দুর্গাপুরের। দেখুন দুই প্রার্থীর বিষয়-আসয়।

 

তৃণমূল কংগ্রেসের দুই ক্রিকেটার প্রার্থী হলেন কীর্তি আজাদ ও ইউসুফ পাঠান। দুই ক্রিকেটার রাজনীতিবিদের সম্পত্তির পরিমাণ কিন্তু কম নয়।

তারকা ক্রিকেটার। তৃণমূল কংগ্রেসের প্রার্থী ইউসুফ পাঠান। পোড় খাওয়া রাজনীতিবীদ অধীর চৌধুরীর প্রতিপক্ষ তিনি। রাজনীতিতে তাঁর হাতেখড়ি হয়েছে যথেষ্ট শক্ত মাটিতে। ২০১১ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্যও ছিলেন।

নির্বাচনী হলফনামা অনুযায়ী তৃণমূল কংগ্রেস প্রার্থী ২০২২-২৩ অর্থবর্ষে তিনি আয় করছেন, ২ কোটি ৯৪ লক্ষ ২৮ হাজার ৭৬০ টাকা। ২০২১-২২ অর্থবর্ষে তাঁর আয় ছিল ৬৪ লক্ষ ১৮ হাজার ৫৫০ টাকা। ২০২০-২১ অর্থবর্ষে তিনি আয় করেছিলেন ১ কোটি ২ লক্ষ ৩৯ হাজার টাকা। ২০১৯-২০ অর্থবর্ষে ২ কোটি ৬ লক্ষ ৪৬ হাজার ৮৩০ টাকা ও ২০১৮-১৯ অর্থবর্ষে ৩ কোটি ১০ লক্ষ ১৪ হাজার টাকা আয় করেন তিনি।

নির্বাচনী হলফনামায় তিনি জানিয়েছেন তাঁর হাতে ১ লক্ষ ৪১ হাজার ৯৭৭ টাকা আর তাঁর স্ত্রীর কাছে রয়েছে ১৫ হাজার টাকা নগদ রয়েছে।

ইউসুফের দুটি গাড়ি রয়েছে। একটি হুন্ডাই ভার্না। অন্যটি টয়োটা ফরচুনার। প্রথমটির দাম ১০ লক্ষ ১০ হাজার টাকা। দ্বিতীয়টি কিনেছিলেব ৩৫ লক্ষ ৩০ হাজার টাকায়। তাঁর কাছে ১ কোটি ৮৫ লক্ষ টাকার শেয়ার রয়েছে।

ভদোদরায় দুটি জমির ৫০ শতাংশ শেয়ার রয়েছে ইউসুফ পাঠানের। একটি জমির বর্তমান দাম ২১ লক্ষ ২৯ হাজার ৯০০ টাকা ও অপর জমির বর্তমান দাম ১০ লক্ষ ৫ হাজার ৪৫০ টাকা। গুজরাটে তাঁর দুটি কমার্শিয়াল বিল্ডিং আছে- যার বর্তমান দাম যথাক্রমে ১ কোটি ৬০ লক্ষ টাকা ও ১০ কোটি ৫০ লক্ষ টাকা।

ইউসুফ পাঠানের সংযুক্ত আরব আমিলশাহীকে একটি বাড়ির ৫০ শতাংশ শেয়ার রয়েছে। বর্তমানে সেটির দাম ৭ কোটি ৫০ লক্ষ টাকা। ভাদোদরার বাড়ির মূল্য ১ কোটি ৬৫ লক্ষ টাকা। অস্থাবর সম্পত্তি ২৪ কোটি ৬ লক্ষ টাকার বেশি। স্থাবর সম্পত্তর পরিমাণ ২১ কোটি ৫৬ লক্ষ ৩৫ হাজার টাকার বেশি।

বর্ধমান দুর্গাপুরের প্রার্থী। প্রতিপক্ষ দুঁদে রাজনীতিবিদ দিলীপ ঘোষ। ভোট ময়দানে নেমেই যথেষ্ট শক্ত মাটিতে খেলতে হচ্ছে বিশ্বকাপ ক্রিকেট জয়ী দলের সদস্যকে।

নির্বাচনী হলফনামা অবুযায়ী কীর্তি আজাদ তাঁর পাঁচ বছরের আয় তুলে ধরেছেন। গত ৫ বছর কীর্তি আজাদের আয় ২ কোটি ৫৭ লাখ ৮২ হাজার ৩৮০ টাকা। গত অর্থবর্ষে আয় ছিল ৩৯ লক্ষ ৫২ হাজার ৩২ টাকা, তার আগে বছর আয় ছিল ৪৩ লক্ষ ৫৮ হাজার ১৩০ টাকা, তারও আগের বছর ৩৯ লক্ষ ৩৩ হাজার ৭৩০ টাকা, তারও আগের বছর তিনি রোজগার করেছিলেন ৮৭ লক্ষ ৫৬ হাজার ৯১০ টাকা এবং ৪৭ লক্ষ ৮২ হাজার ২৩৯ টাকা। কীর্তি আজাদের স্ত্রী পুনম আজাদ গত পাঁচ বছরে আয় করেছেন ১ কোটি ১৬ লক্ষ ৬৮ হাজার ২৭৭ টাকা।

নির্বাচনী হলফনামা অনুযায়ী কীর্তি আজাদের হাতে রয়েছে ১ লক্ষ ৯০ হাজার টারা। স্ত্রীর হাতে রয়েছে ৭২ হাজার টাকা। কীর্তির নামে রয়েছে চারটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট। স্ত্রীর নামে রয়েছে দুটি অ্যাকাউন্ট। কীর্তির ব্যাঙ্কে গচ্ছিত টাকার পরিমাণ ৭১ লক্ষ ৫৮ হাজার টাকার বেশি। স্বামী-স্ত্রীর ইকুইটি শেয়ার ও মিউচুয়াল ফান্ডেও বিনিয়োগ রয়েছে। ৫০ লক্ষ টাকার জীবনবিমা রয়েছে। কীর্তি আজাদ নির্বাচনী হলফনামায় জানিয়েছেন শিলংএ তার নামে একটি অভিযোগ রয়েছে।

তৃণমূল প্রার্থীর ২৫ লক্ষ টাকা মূল্যের চারটি গাড়ি রয়েছে। চারটি সাধারণ জমি রয়েছে। তিনটি জমি রয়েছে চাষযোগ্য। সব জমির মোট বাজারমূল্য ৫ লক্ষ ৬৮ হাজার ৪০০টাকা। স্ত্রীর নামে জমি নেই। আছে একটি কমার্শিয়াল বিল্ডিং। যার মূল্য পাঁচ কোটি। দ্বারভাঙায় একটি বসতবাড়ি রয়েছে যার দাম ১ কোটি ২৫ লক্ষ টাকা।

কমার্শিয়াল বিল্ডিং, চাষযোগ্য জমি এবং বসতবাড়ি মিলিয়ে তার কাছে ৬ কোটি ৬৭ লক্ষ ৭৫ হাজার টাকার সম্পত্তি রয়েছে। তৃণমূল প্রার্থীর একাধিক ঋণ রয়েছে ৪০ লক্ষ ১৮ হাজার ৭১২ টাকার।

2024-05-08T10:14:42Z dg43tfdfdgfd