নিম্নচাপের জেরে জলের তলায় কৃষিজমি, পুজোর মরসুমে সবজির দাম আকাশছোঁয়ার আশঙ্কা

শোভন দাস ও সমীর রুদ্র: নিম্নচাপের ফলে এখনও বৃষ্টি থেকে রেহাই মিলছে না৷ গত তিন ধরে অবিরাম বৃষ্টিপাতের কারণে প্লাবিত হয়ে গিয়েছে বিস্তীর্ণ চাষের জমি৷ যার জেরে পুজোর আগে কপালে ভাঁজ চাষিদের কপালে৷

জমির ফসল বেচে দু’পয়সা রোজগার করে পরিবারের জন্য পুজোর কেনাকাটা করবেন, ভেবেছিলেন চাষিরা৷ কিন্তু সে আশায় জল ঢেলে দিল নিম্নচাপের বৃষ্টি। অবিরাম বৃষ্টির কারণে জলের তলায় বাঁকুড়া, মুর্শিদাবাদের বিস্তীর্ণ চাষের জমি৷ এখন পুজোর কেনাকাটা তো দূর, কী করে পেটের ভাত জোগাড় করবেন সেই চিন্তাতেই মাথায় হাত কৃষকদের।

আরও পড়ুন: ‘কোনও কিছুতেই আত্মসমর্পণ করব না’, দ্বিতীয়বার খুনের চেষ্টার পর গর্জন ট্রাম্পের, আটক ১ সন্দেহভাজন

নিম্নচাপের প্রভাবে বিগত চারদিন ধরে নদিয়া জেলা জুড়ে শুরু হয়েছে লাগাতার বৃষ্টি। এর ফলে বিঘার পর বিঘা জমি চলে গিয়েছে জলের তলায়। তলিয়ে গিয়েছে ধান, পটল, শশা, কলাই, ফুলকপি, বাঁধাকপি, পালং-সহ যাবতীয় ফসল ও সবজির খেত। ঝোড়ো হাওয়ায় ভেঙে পড়েছে কলা ও পেঁপে বাগান।

আরও পড়ুন: উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে ভাঙল আগের সমস্ত রেকর্ড, অটোমোবাইল আনলোডিং অপারেশনে উল্লেখযোগ্য

মুর্শিদাবাদেরও চিত্রটা খানিক একই রকম৷ নদীর জল ঢুকে প্লাবিত হল প্রায় ৫ থেকে ৬টি গ্রাম-সহ চাষজমি। জেলা জুড়ে শুরু হয়েছে বন্যা পরিস্থিতি৷ বিস্তীর্ণ সড়ক পথ চলে গিয়েছে জলের তলায়। ঘরবন্দি হয়ে পড়েছেন কয়েক হাজার নিরুপায় মানুষ।

প্রবল বৃষ্টিতে কেশপুর ব্লকের উপর দিয়ে বয়ে যাওয়া কুবাই নদীর জল উপচে ঢুকতে শুরু করেছে ২নং শিরশা গ্রাম পঞ্চায়েতের অকুলসাঁড়া, আকমুড়া, সিদ্ধেশ্বরী, পাখিরাপাড়া-সহ একাধিক গ্রামে। ফলে প্লাবিত হচ্ছে একের পর এক গ্রাম। গ্রামের যাতায়াতের জন্য কাঠের ব্রিজও জলের তলায় চলে গিয়েছে৷ ফলে বন্ধ যাতায়াত ব্যবস্থা।

নদী জল ঢুকে প্লাবিত হয়েছে প্রায় ৪০০ থেকে ৫০০ বিঘা চাষজমি। গ্রামবাসীদের অভিযোগ, এখনও পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে ঘরবন্দি মানুষদের উদ্ধার করার কোনও ব্যবস্থা করা হয়নি। ফলে দুশ্চিন্তায় কয়েক হাজার গ্রামের মানুষ।

পুজোর আগে এমন ক্ষতিতে মাথায় হাত কৃষকদের। চাষের জমিতে জল জমে যাওয়ায় ফসল পচে যাওয়ার আশঙ্কায় সমস্ত ফসল একসঙ্গে তুলে বাজারে নিয়ে যাচ্ছেন চাষিরা। এর ফলে হঠাৎ করে বাজারে যোগান বেড়ে যাওয়ায় দাম পাবেন না চাষিরা।

প্রসঙ্গত, নদিয়া জেলার উৎপাদিত সবজি দেশের বিভিন্ন প্রান্তে রপ্তানি করা হয়। কিন্তু সমস্ত কৃষিজমি জলে তলিয়ে যাওয়ায় কয়েকদিন পর সবজি বা ফসলের জোগান বন্ধ হয়ে যাবে। এর ফলে শুধু কৃষক নয় ক্ষতির সম্মুখীন হতে চলেছে আম জনতা।

বাজারে জোগান কমে গেলে সবজির দাম হবে আকাশছোঁয়া। বাজার মন্দার পাশাপাশি পকেটে টান পড়বে মধ্যবিত্তেরো। তাই পুজোর আগে নিম্নচাপের জেরে সঙ্কটে বঙ্গবাসী।

2024-09-16T07:11:57Z dg43tfdfdgfd