প্রবল দুর্যোগে নিয়ন্ত্রণ হারিয়ে পাড়ে উঠে পড়ল বাংলাদেশি বার্জ! আতঙ্ক হুগলি পাড়ে

দক্ষিণ ২৪ পরগনা: প্রাকৃতিক দুর্যোগের জেরে হুগলি নদীর উত্তাল ঢেউ সামাল দিতে না পেরে নিয়ন্ত্রণ হারিয়ে একেবারে নদীর পাড়ে উঠে পড়ল একটি বাংলাদেশি বার্জ। দুর্ঘটনাটি ঘটেছে কাকদ্বীপের হারুউড পয়েন্ট উপকূল থানার সূর্যনগর এলাকার কাছে হুগলি নদীতে।

দুর্ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। দুর্ঘটনার কবলে পড়া বার্জের পরিস্থিতি খতিয়ে দেখার পাশাপাশি নাবিক এবং কর্মচারীদের সঙ্গে কথা বলে সমস্ত তথ্য সংগ্রহ করে পুলিশ। সিভিল ডিফেন্সের কর্মীরাও ঘটনাস্থলে চলে আসেন। তড়িঘড়ি স্থানীয় মৎস্যজীবীদের সহযোগিতা নিয়ে ওই বার্জটিকে শক্ত কাছি দিয়ে বেঁধে রাখা হয়েছে।

আরও পড়ুন- টাক মাথাতেও উপচে পড়বে কালো চুল! তেলের বদলে মাখুন বিরিয়ানির এই জিনিস…

দুর্ঘটনাগ্রস্ত এমভি সানরাইজ সবুজ বাংলা নামক বার্জটিতে নাবিক-সহ ১০ জন বাংলাদেশি রয়েছে। পুলিশ প্রশাসনের তরফে খবর দেওয়া হয়েছে কলকাতা বন্দর কর্তৃপক্ষের পাশাপাশি বার্জের এজেন্সিকে। সূত্রের খবর, বিষয়টি পুলিশের পক্ষ থেকে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের নজরে আনা হয়েছে।

জেলা প্রশাসনের তরফে দ্রুত উদ্ধারের জন্য কলকাতা বন্দর কর্তৃপক্ষ ও বার্জের এজেন্সিকে জানানো হয়েছে। আপাতত পুলিশ প্রশাসনের তরফে বার্জ থেকে নীচে নামতে নিষেধ করা হয়েছে বার্জের নাবিক ও কর্মচারীদের। সেখানেই তাদের থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে। এমভি সানরাইজ সবুজ বাংলা নামের এই বার্জটি বাংলাদেশ থেকে বেরিয়ে প্রাকৃতিক দুর্যোগের কারণে নামখানায় এসে নোঙর করে ছিল।

আরও পড়ুন- ‘মোদি ৩.০’-র প্রথম ১০০ দিন; কী কী বড় পদক্ষেপ করল সরকার? আগামী দিনে কী কী বদলাবে দেশে? জেনে নিন

দুর্যোগ কিছুটা কমলে বিকেল নাগাদ কলকাতার খিদিরপুর থেকে ছাই বোঝাই করার উদ্দেশ্যে বাংলাদেশী বার্জটি নামখানা থেকে পাড়ি দিয়েছিল। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়ে হুগলি নদীর উত্তাল ঢেউ সামাল দিতে না পেরে নিয়ন্ত্রণ হারিয়ে নদীর পাড়ে উঠে যায়। এই ঘটনার পর যথেষ্ট আতঙ্কে রয়েছেন বার্জের নাবিক ফরিদ শেখ ও সহকারী নাবিক টুটুল খাকি সহ বার্জের অন্যান্য কর্মীরা।

নবাব মল্লিক

2024-09-16T08:41:58Z dg43tfdfdgfd