প্লাবন পরিস্থিতি খতিয়ে দেখতে পুরশুড়ায় মুখ্যমন্ত্রী, ' ম্যানমেড বন্যা, পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে ..'

কলকাতা: নিম্নচাপের বৃষ্টির জেরে DVC জল ছাড়ায় প্লাবিত হাওড়া, হুগলি ও পূর্ব বর্ধমানের একাংশ। প্লাবিত নিম্ন দামোদর অববাহিকার একাধিক গ্রাম। এদিকে প্রায় প্রতিবছরই এই পরিস্থিতির মুখোমুখি হয় বাংলা। যার জন্য অতীতেও 'ম্যানমেড বন্যা' বলেই কেন্দ্রকে নিশানা করেছেন মুখ্যমন্ত্রী। আর আজ এই আবহে প্লাবন পরিস্থিতি খতিয়ে দেখতে সরাসরি পুরশুড়ায় পৌঁছন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এবারেও না জানিয়ে জল ছাড়ার অভিযোগ। বলেন, ' ম্যানমেড বন্যা, পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে ..' !

মুখ্যমন্ত্রী বলেন, 'সাড়ে ৩ লক্ষ কিউসেকের উপর জল ছেড়েছে। এত জল জীবনেও ছাড়েনি।  ম্যানমেড ফ্লাড, পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে, নিজেদের রাজ্যকে বাঁচাবার জন্য।' এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, বারবার বলে বলে ফেডাপ হয়ে যাচ্ছি। কেন্দ্রীয় সরকার ড্রেজিং করে না। ডিভিসি আরও ২ লক্ষ কিউসেক জল রাখতে পারে।  যখন তোমাদের ৭০ থেকে ৮০ শতাংশ ভরে, তখন তোমরা কেন ছাড়ো না ? নিজেদের রাজ্যটাকে বাঁচাও, আর সবটা বাংলার উপর ঠেলে দাও। বাংলার কত বঞ্চনা সহ্য করবে ?' প্রশ্ন তোলেন মমতা। 

ডিভিসি-র ছাড়া জল অন্যদিকে বাঁধ ভেঙে বন্যা পরিস্থিতি আরামবাগ মহকুমার বিস্তীর্ণ এলাকায়। খানাকুল ১ ব্লকের ১১টি এবং ২ নম্বর ব্লকের ৯টি পঞ্চায়েত এলাকা প্লাবিত। পুরশুড়া, আরামবাগ ও গোঘাটের একাংশও জলমগ্ন। আরামবাগে মুন্ডেশ্বরী নদীর বাঁধ ভেঙে জল ঢুকছে হু হু করে। ভেসে গেছে চাষের জমি, জল ঢুকেছে বাড়িতেও। পুলিশ, প্রশাসনের সঙ্গে উদ্ধারকাজে নেমেছে এনডিআরএফ।

ডিভিসি র ছাড়া জলে দামোদরের বাঁধ উপচে জল ঢুকতে শুরু করেছে উদয়নারায়ণপুরে। ইতিমধ্যেই হরিহরপুর, কুরচি শিবপুর, টোকাপুর, শিবানীপুর সহ একাধিক জায়গা দিয়ে ঢুকতে শুরু করেছে জল। ইতিমধ্যেই প্লাবিত হয়েছে পাঁচ ছয়টি গ্রাম। জলের তলায় উদয়নারায়নপুর ডিহিভুরসুট রাজ্য সড়ক।নিম্নচাপের বৃষ্টির জেরে DVC জল ছাড়ায় প্লাবিত হাওড়া, হুগলি ও পূর্ব বর্ধমানের একাংশ। প্লাবিত নিম্ন দামোদর অববাহিকার একাধিক গ্রাম। বাড়ি, দোকানপাট, চাষের জমি, রাস্তাঘাট জলমগ্ন।

আরও পড়ুন, জুনিয়র ডাক্তারদের দাবি মেনেছে সরকার, এবার কর্মবিরতি তুলে নেওয়া উচিত : অভিষেক

বুধবার দুর্গাপুর ব্যারাজ লাগোয় বাঁকুড়ার গ্রামগুলিতে পরিদর্শনে গিয়ে DVC-কে আক্রমণ করেন মন্ত্রী মলয় ঘটক। প্রতিবার পুজোর মুখে DVC-র জলে বন্যা পরিস্থিতি তৈরি হয় মন্ত্রীর অভিযোগ। পাল্টা জবাব দিয়েছেন বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ।অন্যদিকে, DVC মাইথন ও পাঞ্চেত জলাধার থেকে নতুন করে জল না ছাড়ায় দুর্গাপুর ব্যারাজ থেকেও জল ছাড়ার পরিমাণ কমানো হচ্ছে। গতকাল রাত ১২টা পর্যন্ত সর্বোচ্চ ২ লক্ষ ৭৪ হাজার কিউসেক জল ছাড়া হয়। আজ সকাল ১০টা পর্যন্ত ২ লক্ষ ৫৭ হাজার কিউসেক জল ছাড়া হচ্ছে।

 

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

2024-09-18T08:59:49Z dg43tfdfdgfd