ফের চাঁদ জয়ের প্রস্তুতি শুরু ইসরোর, মিলল চন্দ্রযান-৪ মিশনের কেন্দ্রীয় অনুমোদন

চন্দ্রযান-৩-এর সাফল্যে গর্বিত ভারত। তার মধ্যেই ইসরোর মুকুটে জুড়তে চলেছে নয়া পালক। এ বার পালা চন্দ্রযান ৪-এর। প্রস্তুতি আগেই শুরু করে দিয়েছিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। বুধবার সবুজ সংকেত দিয়ে দিল কেন্দ্রও।

চাঁদের মাটি থেকে নমুনা সংগ্রহ করে আনার পরিকল্পনা নিয়ে নয়া অভিযানের প্রস্তুতি শুরু করেছে ইসরো। তবে এ বার আর চাঁদের বুকে সলিল সমাধি নয়। সেখান থেকে নমুনা সংগ্রহ করে আবার নিরাপদে পৃথিবীতে ফিরে আসারও পরিকল্পনা ইসরো-র।

চন্দ্রযান ৩-এর সুলভ বাজেটে নজর কেড়েছিল সব মহলের। জানা যাচ্ছে, চন্দ্রযান-৪ অভিযানের বাজেট রাখা হয়েছে ২১০৪.০৬ কোটি টাকা। মহাকাশ অভিযানের যে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে ভারতের, সেই লক্ষ্যে পৌঁছতে চন্দ্রযান-৪ অভিযান অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মত বিজ্ঞানীদের। চাঁদের দক্ষিণ মেরুতে প্রথমবার পা রেখে নজির গড়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে ভারত। এ বার নয়া মাইলফলক ছোঁয়ার পালা ইসরোর।

তবে চন্দ্রযান-৪ মিশন ইসোর কাছে বড়সড় চ্যালেঞ্জের। মহাকাশ প্রযুক্তির ক্ষেত্রে ভারত কতটা এগিয়েছে, তাও এই অভিযান প্রমাণ করবে। চাঁদের কক্ষপথে নোঙর করা, চাঁদের মাটিতে নেমে নমুনা সংগ্রহ করা, সেখান থেকে বেরিয়ে আসা এবং পুনরায় পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে মাটি ছোঁয়া, প্রতিটি পদক্ষেপ অত্যন্ত কঠিন হতে চলেছে।

২০৪০ সালের মধ্যে চাঁদে মানুষ অবতরণ করাতে উদ্যোগী ইসরো। সেই লক্ষ্যেই কাজ করবে চন্দ্রযান-৪। ফলে কেন্দ্রীয় অনুমোদন মেলার পর আরও উচ্ছ্বসিত ভারতের মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানীরা।

হাতে সময় বেশি নেই। চন্দ্রযান-৪ তৈরি এবং উৎক্ষেপণের জন্য আগামী ৩৬ মাস সময় পাবে ইসরো। ভারতীয় শিল্পজগৎ, শিক্ষাজগৎও এই অভিযানে যুক্ত হচ্ছে। এতে কর্মসংস্থানের আরও সুযোগ তৈরি হবে বলেও আশা করা হচ্ছে। দেশীয় প্রযুক্তির উপর নির্ভর করেই চন্দ্রযান-৪ মিশনের খুঁটিনাটি পরিকল্পনা করা হয়েছে।

তবে এ বার আর একটা রকেট নয়, পর্যায়ক্রমে দুই ধাপে দুটি রকেটে চেপে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে চন্দ্রযান-৪। চন্দ্রযান-৪-এর পেলোডগুলি দুই ধাপে পাঠানো হবে চাঁদে। দুই ধাপে সেই পেলোডগুলি বয়ে নিয়ে যাবে দুই রকেট। LVM-3 এবং PSLV রকেট দু'টি চন্দ্র মিশনের পেলোডগুলি বহন করবে। আলাদা আলাদা দিনে উৎক্ষেপণ করা হবে রকেটগুলি।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-09-18T12:04:45Z dg43tfdfdgfd