ফের বৈঠকে আহ্বান, চিঠির শুরুতেই জুনিয়র ডাক্তারদের এই কথা স্মরণ করাল রাজ্য

কলকাতা : ফের একবার বৈঠকের আহ্বান। জুনিয়র ডাক্তারদের মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাসভবনে এদিন ডেকে পাঠানো হয়েছে। বৈঠকে কোনও লাইভ স্ট্রিমিং বা ভিডিওগ্রাফি হবে না এবং এটাই শেষবার তাঁদের আহ্বান জানানো হচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে মুখ্যসচিব মনোজ পন্থের তরফে। শুধু তা-ই নয়, চিঠির শুরুতেই জুনিয়র চিকিৎসকদের ৯ সেপ্টেম্বরের সুপ্রিম কোর্টের নির্দেশের কথা স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। পরের দিন অর্থাৎ, ১০ সেপ্টেম্বর বিকাল ৫টার মধ্যে জুনিয়র চিকিৎসকদের ডিউটিতে যোগ দেওয়ার যে কথা বলা হয়েছিল সেই প্রসঙ্গ উল্লেখ করে জুনিয়র চিকিৎসকদের বলা হয়েছে, আইন-মান্যকারী নাগরিক হিসাবে অ্যাপেক্স কোর্টের নির্দেশ মেনে চলা আমাদের আবশ্যিক কর্তব্য ।

যে সুবিধাগুলোর কথা বলে হয়েছে, তা দেওয়ার পরও, যদি চিকিৎসকরা কাজে যোগ না দেন তাহলে  ভবিষ্যতে ব্যবস্থা নেওয়া হতেও পারে। তাই, তাঁরা কাজে ফিরুন এটাই ভাল। সমাজের প্রয়োজনীয়তা তাঁরা উপেক্ষা করতে পারেন না। যদি চিকিৎসকরা কাজ শুরু না করেন, তাহলে আমরা রাজ্য সরকারকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ পদক্ষেপ নেওয়া থেকে আটকাতে পারব না, কারণ এটা তাঁদের আওতাধীন। আরজি কর মামলায় শেষ শুনানিতে এমনই মন্তব্য করেছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। আন্দোলনরত জুনিয়র চিকিৎসদের ১০ সেপ্টেম্বর অর্থাৎ মঙ্গলবার বিকেল পাঁচটার মধ্য়ে কাজে ফেরার নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য় রাজ্য় সরকারকে সব ধরনের ব্য়বস্থা নেওয়ার নির্দেশও দেন তিনি।

যদিও জুনিয়র চিকিৎসকদের আন্দোলন এখনও চলছে। স্বাস্থ্য ভবনের সামনে ধর্নাস্থলে বসে আছেন তাঁরা। এর আগে গত পরশু মুখ্যমন্ত্রীর কালীঘাটের বৈঠকে হওয়ার কথা থাকলেও, লাইভ স্ট্রিমিং ও ভিডিওগ্রাফি নিয়ে জটিলতার জেরে সেই বৈঠক ভেস্তে যায়। এই পরিস্থিতিতে আজ ফের জুনিয়র চিকিৎসকদের কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে ডাকা হয়েছে। এই মর্মে চিঠি পাঠিয়েছেন মুখ্যসচিব। আর সেই চিঠির শুরুতেই উল্লেখ করা হয়েছে. এর আগে সুপ্রিম কোর্টে জুনিয়র চিকিৎসকদের কাজে যোগ দিতে বলেছিলেন।

দীর্ঘ টালবাহানার পর গত পরশুও ভেস্তে গিয়েছিল মুখ্যমন্ত্রী-জুনিয়র চিকিৎসকদের বৈঠক। শেষমেশ তাঁরা যখন লাইভ স্ট্রিমিং ও ভিডিওগ্রাফি ছাড়াই মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করার জন্য এগিয়ে যান, সেই সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী আর বৈঠক সম্ভব নয় বলে তাঁদের জানিয়ে দেন, এমনই দাবি জুনিয়র চিকিৎসকদের। এই পরিস্থিতিতে একরাশ ক্ষোভ নিয়ে ধর্নাস্থলে ফিরে ক্ষোভ উগরে দিয়েছিলেন আন্দোলনকারী চিকিৎসকরা। এই পরিস্থিতিতে আজ ফের জুনিয়র চিকিৎসকদের বৈঠকের আহ্বান জানানো হয়েছে। বিকেল ৫টায় কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাসভবনে আসতে বলে চিঠি পাঠিয়েছেন মুখ্যসচিব। তবে, কোনও লাইভ স্ট্রিমিং বা ভিডিওগ্রাফি হবে না এবং এটাই শেষবার তাঁদের আহ্বান জানানো হচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

2024-09-16T07:58:55Z dg43tfdfdgfd