ভাদ্র সংক্রান্তিতে মনসাদেবীর আরাধনায় মেতে ওঠে হাওড়ার এই গ্রাম

রাকেশ মাইতি, হাওড়া: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজো, আর পুজো মানেই, আপামর বাঙালির খুশির সঞ্চার মনে। পুজো মানেই আনন্দ উৎসব  খুশিতে মেতে উঠা।  নদী লাগোয়া একসময়ের কৃষিনির্ভর হাওড়ার এক  গ্রাম। যদিও বর্তমানে কৃষিকার্যের সঙ্গে অন্যান্য পেশার সঙ্গে যুক্ত মানুষ। দুর্গাপুজোর আগেই গ্রামের এক বড় উৎসব অনুষ্ঠিত হয় প্রতিবছর। এখানে শিশু থেকে বৃদ্ধের কাছে, গ্রামের বড় উৎসব বলতে মনসাপুজোয় মেতে ওঠে। কয়েকদিন ব্যাপী পুজোর অনুষ্ঠান, নতুন পোশাকে মানুষ মনসাপুজোর উৎসবে মেতে ওঠেন।

প্রতিবছর ভাদ্র মাসের শেষ দিন থেকে এই পুজোর সূচনা হয় গ্রামে। প্রায় সপ্তাহব্যাপী নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে মনসাপুজো উদযাপিত হয়। পুজো উপলক্ষে গ্রামের অধিকাংশ পরিবারে আত্মীয়-স্বজন আসেন প্রতিবছর। মাতৃপুজোর আরাধনা, সাংস্কৃতিক অনুষ্ঠান হরিনাম সংকীর্তন অন্নকূট উৎসবের সঙ্গে কয়েক বছর রক্তদান শিবির আয়োজন হচ্ছে গদাইপুর গ্রামের বড় পুজোয়। পুজোর আয়োজনে গ্রামের সমস্ত মানুষ যে যার মতো সহযোগিতা করেন। আলোকসজ্জা থেকে মণ্ডপসজ্জা-প্রতি বছর গ্রামের মানুষের সামর্থ্য মতো, বেড়ে চলেছে পুজোর বহর।

আরও পড়ুন : সিদ্ধেশ্বরী রূপে পূজিতা দেবী দুর্গা, ২০০ বছরের প্রাচীন মন্দিরে ভক্ত সমাগম দুর্গাপুজোয়

এই গ্রামের মানুষের কাছে ঢের বেশি আনন্দের এই মনসাপুজো।গ্রামে ছোট বড় সকলেই নতুন পোশাকে পুজোর উৎসবে মেতে ওঠেন প্রতিবছর। সারা বছর গ্রামের মানুষ এই পুজোর কয়েকটা দিনের অপেক্ষায় থাকেন।

2024-09-18T12:42:47Z dg43tfdfdgfd