“মহিলারা রাতে কাজ করবেন না-এ কথা বলতে পারেন না”- সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে রাজ্য

সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে রাতে কর্মক্ষেত্রে মহিলাদের নিয়ে ‘বিতর্কিত’ বিজ্ঞপ্তি। শীর্ষ আদালতের কাছে এই নিয়ে বেশ অস্বস্তিতে রাজ্য সরকার। বিজ্ঞপ্তি নিয়ে মঙ্গলবার প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। ওই নির্দেশিকা সংশোধন করার জন্য রাজ্যকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নির্দেশ, রাজ্যকে ওই বিজ্ঞপ্তি সংশোধন করতে হবে। তাঁর মন্তব্য, “নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আপনাদের। মহিলারা রাতে কাজ করতে পারবেন না, এ কথা বলতে পারেন না।”

উল্লেখ্য, আরজি কর-কাণ্ডের পর গত অগস্টেই রাজ্য সরকারের তরফে মহিলাদের নিরাপত্তা সংক্রান্ত বেশ কিছু পদক্ষেপ করা হয়েছিল। মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপণ বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে জানিয়েছিলেন, কর্মস্থলে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই তাঁরা এই উদ্য়োগগুলি নিয়েছেন। মহিলা নিরাপত্তার জন্য রাজ্যের দেওয়া ওই ১৭ দফা নির্দেশিকার একটিতে বলা হয়েছিল, যেখানে এবং যত দূর সম্ভব মহিলাদের রাতের শিফ্‌ট থেকে অব্যাহতি দেওয়ার চেষ্টা করা হবে।

এরপরেই রাজ্য জুড়ে এই বিষয় নিয়ে প্রতিবাদ ও নিন্দার ঝড় ওঠে। সর্বস্তরের মহিলারা এই বিজ্ঞপ্তির চূড়ান্ত নিন্দা করেন। মঙ্গলবার শুনানির সময় এক আইনজীবীই এই বিষয়টি নিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন। সঙ্গে সঙ্গে প্রধান বিচারপতির প্রশ্ন, “এটি কী ভাবে হতে পারে? মহিলারা এই ধরনের কোনও ছাড় চান না। তাঁরা চান সমান সুযোগ। মহিলা ডাক্তারেরা সব পরিস্থিতিতে কাজ করতে চান। তাঁদের সব পরিস্থিতিতে কাজ করা উচিত। রাজ্যকে এটি ঠিক করতে হবে।” প্রধান বিচারপতির এই নির্দেশের পর রাজ্যের তরফেও আইনজীবী কপিল সিব্বল আশ্বস্ত করেন, বিজ্ঞপ্তির ওই অংশটুকু মুছে দেওয়া হবে। ওই সরকারি বিজ্ঞপ্তির পাঁচ ও ছয় নম্বর অংশ নিয়েই মূলত আপত্তি ওঠে এজলাসে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

2024-09-17T11:05:09Z dg43tfdfdgfd