শুধু গরুপাচারকারী সন্দেহে 'ভুল করে' গুলি করে খুন ছাত্রকে ! হরিয়ানায় ফের গোরক্ষকদের তাণ্ডব!

নয়া দিল্লি: আবার হরিয়ানায় গোরক্ষকদের তাণ্ডব! কিছুদিন আগেই বাংলার এক যুবকে পিটিয়ে মারার অভিযোগ ওঠে এই  গোররক্ষকেদের বিরুদ্ধে। অভিযোগ ওঠে অসমের এক যুবককে গোমাংস খাওয়ার 'অপরাধে' মারধর করারও। এবার আবার একই কারণে বলি এক ১৯ বছরের যুবক। স্রেফ গরু পাচারকারি বলে সন্দেহ করেই গোররক্ষকরা মেরে ফেলে তাঁকে। 

নিহতের নাম আরিয়ান মিশ্র। বয়স মাত্র ১৯। ফরিদাবাদে একটি ওপেন স্কুলে ভর্তি হয়েছিলেন আরিয়ান। গোরক্ষকরা এই কিশোরকে গরুপাচারকারী ভেবে ধাওয়া করে। প্রায় ৩০ কিলোমিটার ধরে পিছু করা হয় যুবকের । তারপর গুলি করা হয় আরিয়ানকে। হরিয়ানার পালওয়াল জেলার ঘটনা এটি। গত মাসেরই ঘটনা এটিও। যে মাসে বাংলার এক যুবকের মর্মান্তিক মৃত্যু হয় হরিয়ানাতেই। 

ছাত্র আরিয়ান মিশ্র খুনে অভিযুক্ত ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, প্রধান অভিযুক্ত অনিল কৌশিক 'লিভ ফর নেশন' নামে একটি সংগঠন চালায়। সংস্থাটি  গো-রক্ষা নিয়ে কাজ করে। অন্য অভিযুক্তরা হলেন, বরুণ, সৌরভ, কৃষাণ এবং আদেশ। এদের প্রত্যেকের বয়সই ২০ বছরের আশেপাশে। অভিযুক্ত পাঁচজনই ফরিদাবাদের বাসিন্দা।

বাংলার যে পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছিল হরিয়ানায়, তাঁর নাম ছিল সাবির মল্লিক। বাড়ি দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর বল্লারটপ গ্রামে। তাঁর পরিবারের দাবি, এলাকায় কাজ না পেয়ে তিন বছর আগে শ্য়ালক ও স্থানীয় কয়েকজন যুবককে নিয়ে হরিয়ানায় যান সাবির। শ্য়ালককে নিয়ে বাড্ডা থানায় এলাকায় থাকতেন। সেখানে কাগজ কুড়নোর কাজ করতেন।  অভিযোগ, স্থানীয় গোরক্ষা কমিটির সদস্য়রা তাঁকে গরুর মাংস খাওয়ার অভিযোগে তুলে নিয়ে গিয়ে বেধড়ক মারধর করে। পরিবারের দাবি, পরে একটি নিকাশি খালের পাশ থেকে তাঁর রক্তাক্ত দেহ উদ্ধার হয়। অভিযোগ, সাবিরের শ্য়ালকেও থানায় তুলে নিয়ে যায় সেখানকার পুলিশ। 

এর আগেও উত্তর ভারতের কয়েকটি রাজ্যে গোরক্ষকদের তাণ্ডব দেখেছে দেশ। যেমন, ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর  দিল্লির অদূরে উত্তরপ্রদেশের দাদরিতে বাড়িতে গরুর মাংস রাখার গুজবে মহম্মদ আখলাক নামে বছর ৫০-এর এক ব্যক্তিকে পিটিয়ে মারার অভিযোগ ওঠে। ওই বছরেরই ২৬ অক্টোবর গোমাংস পরিবেশনের অভিযোগে দিল্লির কেরল ভবনের ক্যান্টিনে পুলিশি অভিযান ঘিরে বিতর্ক তুঙ্গে ওঠে।  ২০১৭ সালের ৫ এপ্রিল রাজস্থানের আলোয়ারে পেহলু খান নামে এক ব্যক্তিকে পিটিয়ে খুন করে তথাকথিত গোরক্ষকরা। 

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

আরও পড়ুন: R G Kar News: 'আনুগত্যের চাহিদা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি' আরজি কর কাণ্ডের প্রতিবাদে পুরস্কার ফেরত নাট্য পরিচালকের

2024-09-04T07:31:22Z dg43tfdfdgfd