সিন্ধু জলবণ্টন চুক্তিতে বদল চেয়ে চিঠি দিল্লির

এই সময়: ইন্দো-পাক সিন্ধু জলবণ্টন চুক্তিতে বদল চেয়ে পাকিস্তানকে নোটিস পাঠাল ভারত। সংবাদসংস্থা পিটিআই সূত্রের খবর, ৩০ অগস্ট এই চিঠি পাঠিয়েছে ভারত, তবে পাকিস্তানের থেকে কোনও ইতিবাচক জবাব আসেনি। ২০২৩ সালের জানুয়ারিতেও পাকিস্তানকে নোটিস পাঠিয়েছিল ভারত। জানিয়েছিল, দু’দেশের সম্পর্কের বদলের নিরিখে জলবন্টন চুক্তিতেও কিছু পরিবর্তন প্রয়োজন, তবে পাকিস্তানের তরফে কোনও আগ্রহ প্রকাশ করা হয়নি।

ভারত এবং পাকিস্তানের মধ্যে প্রায় ন’বছরের দর কষাকষির পর ১৯৬০ সালে স্বাক্ষরিত হয়েছিল সিন্ধু জলবণ্টন চুক্তি। সেক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছিল বিশ্বব্যাঙ্ক। কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ, এই চুক্তির শর্ত কার্যকর করার ক্ষেত্রে সহযোগিতা করছে না তারা, আর সেই কারণেই ভারতের এই নোটিস।

কী রয়েছে সিন্ধু জলবণ্টন চুক্তিতে?এই চুক্তি অনুযায়ী— পূর্ববাহিনী নদীগুলো অর্থাৎ, শতদ্রু, বিপাশা এবং ইরাবতীর জল যত খুশি ব্যবহার করতে পারবে ভারত। উল্টো দিকে, পশ্চিমবাহিনী সিন্ধু, ঝিলম এবং চন্দ্রভাগা নদীর বেশিরভাগ জল ব্যবহারের অধিকার রয়েছে পাকিস্তানের। চুক্তি অনুযায়ী, পশ্চিমবাহিনী এই নদীগুলোতে জলবিদ্যুৎ উৎপাদনের অধিকার রয়েছে ভারতে। সিন্ধুর যতটা জল ব্যবহারের অধিকার রয়েছে ভারতের, তার ৯০ শতাংশের একটু বেশি এখন ব্যবহার করে ভারত।

লাদাখ, জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে সিন্ধুর জল ব্যবহারের অধিকার রয়েছে ভারতের। তবে, এই সব রাজ্যে যমুনার জলও কিছুটা পাওয়া যায়, অন্যদিকে, পাকিস্তান মূলত সেখানের পাঞ্জাব প্রদেশ প্রায় পুরোপুরি সিন্ধুর জলের উপরই নির্ভরশীল। ভারতের দাবি, সেই কারণেই তারা যখন নিজেদের নির্ধারিত কোটার জল ব্যবহার করতে যায় বা বাঁধ বানাতে চায়, তখন পাকিস্তান নানা রকম আপত্তি তুলতে থাকে।

সন্ত্রাসবাদ-সহ অন্যান্য নানা ইস্যুতে ভারত এবং পাকিস্তানের অশান্তি যত বেড়েছে, জলবন্টন এবং ভারতের বাঁধ নির্মাণ নিয়ে ইসলামাবাদের বাধাও তত বেড়েছে। যেমন, উরি সন্ত্রাস হানার পর ভারতের ‘তুলবুল নেভিগেশন প্রোজেক্ট’-এর গতি বাড়ানো নিয়ে দু’দেশের উত্তেজনা চরমে উঠেছিল। নানাবিধ আপত্তি তুলে ১৯৮৭ সালেই এই প্রোজেক্টের কাজ আটকে দিয়েছিল পাকিস্তান।

ভারত বার বার আলোচনার মাধ্যমে একটা গ্রহণযোগ্য সমাধানসূত্রে পৌঁছনোর কথা বললেও পাকিস্তান রাজি হয়নি। ২০১৭-২০২২ সালের মধ্যে ‘পার্মানেন্ট ইনডাস কমিশন’-এর পাঁচটি মিটিংয়ে বিষয়টি নিয়ে আলোচনা করতে রাজিই হয়নি পাকিস্তান। বিশ্বব্যাঙ্ক নিরপেক্ষ এক্সপার্ট এবং ‘কোর্ট অফ আরবিট্রেশন’ হিসেবে মধ্যস্থতার চেষ্টা করেও লাভ হয়নি। এমনই সব জট কাটাতে আগ্রহী ভারতের এই নোটিস।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-09-18T18:34:46Z dg43tfdfdgfd