সবজির দামে বাড়ছে দুশ্চিন্তা! আগস্টে সামান্য বেড়ে দেশের খুচরা মুদ্রাস্ফীতি পৌঁছল 3.65 শতাংশে

সাম্প্রতিক সময়ে স্থানীয় বাজারে একাধিক খাদ্যপণ্যের দামে তীব্র ওঠানামা লক্ষ্যণীয় হয়েছে। এই বিষয়টি স্পষ্টভাবেই সাধারণ মানুষের পকেটে একটি বড় চাপের সৃষ্টি করেছে। এছাড়াও, আরও একাধিক খুচরা পণ্যের দামেও অস্থিরতা দেখা গিয়েছে। একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, আগস্ট মাসে দেশের খুচরা মুদ্রাস্ফীতির ক্ষেত্রে মাসিক হারে সামান্য বৃদ্ধি দেখা গিয়েছে। তবে, এটি 4 শতাংশের নীচেই অবস্থান করছে। বিশেষজ্ঞদের মতে, এই বিষয়টি অবশ্যই স্বস্তিদায়ক। যদিও নেতিবাচকভাবে, খাদ্য মুদ্রাস্ফীতির হারে পুনরায় কিছুটা বৃদ্ধি দেখা গিয়েছে। চিন্তা বাড়াচ্ছে আনাজের উচ্চ দাম। সরকারের পক্ষ থেকে প্রকাশিত সাম্প্রতিক পরিসংখ্যানে কী তথ্য উঠে এসেছে? দেখে নিন-

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সেপ্টেম্বর মাসের 12 তারিখে প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, 2024 সালের আগস্ট মাসে ভারতের কনজিউমার প্রাইস ইন্ডেক্স (CPI) -এ মুদ্রাস্ফীতি হয়ে দাঁড়িয়েছে 3.65 শতাংশ। এক বছর আগে এটি ছিল 6.83 শতাংশ। অর্থাৎ, বার্ষিক হারে এই ক্ষেত্রে বড়সড় হ্রাস দেখা গিয়েছে। তবে, বার্ষিক হারে খুচরা মুদ্রাস্ফীতির ক্ষেত্রে হ্রাস দেখা গেলেও মাসিক হারে সামান্য বৃদ্ধি লক্ষ্যণীয় হয়েছে। এটি গত পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন CPI পরিসংখ্যান। প্রসঙ্গত, জুলাই মাসে এটি বিগত 59 মাসের মধ্যে সর্বনিম্ন 3.54 শতাংশে নেমে গিয়েছিল। 2024 সালের জুন মাসে এটি ছিল 5.08 শতাংশ।

একই সময়ে, মাসিক হারে খাদ্য মুদ্রাস্ফীতির ক্ষেত্রেও একটি বৃদ্ধি দেখা গিয়েছে। পরিসংখ্যান অনুসারে আগস্ট মাসে দেশের খাদ্য মুদ্রাস্ফীতি বেড়ে 5.66 শতাংশে পৌঁছে গিয়েছে। গত মাসে এটি ছিল 5.42 শতাংশে। 2024 সালের জুন মাসে এটি বিগত 13 মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে পৌঁছে গিয়েছিল। সামগ্রিক CPI বাস্কেটের প্রায় অর্ধেকের কাছাকাছি অংশ জুড়ে রয়েছে এই খাদ্য মূল্যস্ফীতি। ফলে, স্পষ্টভাবেই খাদ্য মুদ্রাস্ফীতি দেশের সামগ্রিক মুদ্রাস্ফীতির ক্ষেত্রে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিশেষজ্ঞদের মতে, আগস্ট মাসের CPI পরিসংখ্যান সরকার ও সাধারণ মানুষ উভয়ের জন্যই স্বস্তিদায়ক। কারণ গত মাসের মুদ্রাস্ফীতির হার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) –এর টলারেন্স রেঞ্জ 2 শতাংশ থেকে 6 শতাংশের মধ্যে রয়েছে। দুর্বল ভারতীয় মুদ্রা, বর্ষা সম্পর্কিত ঝুঁকির মত বিষয়গুলি নিকটবর্তী মেয়াদে মুদ্রাস্ফীতির চাপ বাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আগস্ট মাসে সবজির মুদ্রাস্ফীতির হার আগের মাসের 6.83 শতাংশের তুলনায় বেড়ে হয়েছে 10.71 শতাংশ। অর্থাৎ, সবজির দাম অনেকটাই বেড়েছে। মূলত অনিয়মিত বৃষ্টির প্রভাবে এই মুদ্রাস্ফীতি দেখা গিয়েছে। ভবিষ্যতে সবজির দামে আরও বৃদ্ধি লক্ষ্যণীয় হওয়ার আশঙ্কা রয়েছে। ডালের ক্ষেত্রে মুদ্রাস্ফীতি রয়েছে 13 শতাংশে। ফলের ক্ষেত্রে মুদ্রাস্ফীতির হার রয়েছে 6.45 শতাংশ। দুধ এবং দুগ্ধজাত পণ্যের মুদ্রাস্ফীতির হার রয়েছে 2.98 শতাংশে।

2024-09-12T16:32:26Z dg43tfdfdgfd