সুখেন্দু শেখর রায়ের সোশ্যাল মিডিয়া পোস্টে এবার ফরাসি বিপ্লব, বাড়ল শাসক দলের অস্বস্তি

‘১৭৮৯ সালের জুলাইয়ে বাস্তিল দুর্গ মাটিতে গুঁড়িয়ে দিয়েছিল বিক্ষুব্ধ জনতা। ফরাসি বিপ্লবের জন্ম হয়েছিল।’ রবিবার 'এক্স' হ্যান্ডলে ফরাসি বিপ্লব সংক্রান্ত পোস্ট করে শাসক দলের অস্বস্তি বাড়ালেন রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়। এর আগে একাধিকবার রাজ্য সরকার ও শাসক দলের বিরুদ্ধে সরব হয়েছেন তিনি। ১৪ অগাস্ট মেয়েদের রাত দখল কর্মসূচির প্রতি সমর্থনের কথা জানিয়েছিলেন। আর জি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং কলকাতার পুলিশ কমিশনার বিনীত কুমার গোয়েলকে সিবিআই হেফাজতে নিয়ে জেরা করার পক্ষেও সওয়াল করেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ। ১৮ অগাস্ট বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনের বাইরে ফুটবলপ্রেমীদের জমায়েতে পুলিশের লাঠিচার্জেরও নিন্দা করেন সুখেন্দু। তিনি 'এক্স' হ্যান্ডলে লেখেন, ‘সব ফুটবলপ্রেমী ও ক্রীড়াপ্রেমীর কাছে আমার আবেদন, নির্বিচারে মোহনবাগান ও ইস্টবেঙ্গল সমর্থকদের গ্রেফতার করার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক পদ্ধতিতে প্রতিবাদ জানান। জয় মোহনবাগান! জয় ইস্টবেঙ্গল!’ এবার বাস্তিল দুর্গ পতনের কথা স্মরণ করিয়ে দিলেন এই সাংসদ।

নবান্নর দিকে ইঙ্গিত সুখেন্দুর?

রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে, গণবিদ্রোহে বাস্তিল দুর্গ পতনের কথা স্মরণ করিয়ে দিয়ে নবান্নের দিকেই হয়তো ইঙ্গিত করেছেন সুখেন্দু। কয়েকদিন আগেই নবান্ন অভিযান হয়েছে। সেই আন্দোলন ঘিরে শাসক দল ও রাজ্য সরকারের অস্বস্তি বেড়েছে। এরই মধ্যে রবিবার কলেজ স্ট্রিট থেকে ধর্মতলা পর্যন্ত মহামিছিলে যোগ দেন চলচ্চিত্র তারকা, সঙ্গীতশিল্পীরা। রামকৃষ্ণ মিশনের প্রাক্তনীরা গোলপার্ক থেকে নন্দন পর্যন্ত মিছিল করেন। গত কয়েকদিনে কলকাতা-সহ বিভিন্ন জায়গায় আরও একাধিক মিছিল হয়েছে। আর জি কর মেডিক্যাল কলেজের ঘটনা নিয়ে জনমানসে ক্ষোভ বাড়ছে।

 

JULY 1789… Bastil Fort razed to ground by the agitating people, giving birth to historic French Revolution. pic.twitter.com/PGrmGTRSqr

— Sukhendu Sekhar Ray (@Sukhendusekhar) September 1, 2024

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

2024-09-01T11:43:59Z dg43tfdfdgfd