হাসিনাকে হুঙ্কার ছুঁড়ে ভারতকে চরম হুঁশিয়ারি ইউনূসের, তলানিতে ভারত-বাংলাদেশ সম্পর্ক?

Muhammad Yunus On Hasina:  ভারতে থাকলে মুখ বন্ধ রাখুন, হাসিনাকে চরম হুঁশিয়ারি মহম্মদ ইউনূসের। পাশাপাশি তিনি এও বলেছেন, তা না হলে ভারতের সঙ্গে সম্পর্ক একেবারে তলানিতে ঠেকবে।  

 শেখ হাসিনাকে নিয়ে বিরাট মন্তব্য! তাতেই শুরু হয়েছে জোর চর্চা। হাসিনাকে এবার চরম হুঁশিয়ারি  দিলেন  বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রধান মুহম্মদ ইউনূস। স্পষ্টভাবে হুঁশিয়ারি তিনি জানিয়ে দিয়েছে ভারতে থেকে হাসিনা যদি মুখ বন্ধ না রাখেন তাহলে ভারত-বাংলাদেশ সম্পর্কের অবনতি অনিবার্য্য। 

বাংলাদেশে অভ্যুত্থানের একমাসেরও বেশি সময় কেটে গিয়েছে। তখন থেকেই থেকে বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে আশ্রয় নিচ্ছেন। এদিকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনূস ভারতকে নিশানা করে শেখ হাসিনাকে কড়া হুঁশিয়ারিও দিয়েছেন। 

Special to the Express | পরতে পরতে রহস্য! IC 814 বিমান হাইজ্যাক, কীভাবে রহস্যভেদ করল মুম্বই পুলিশ?

ভারতে বসে হাসিনার বাংলাদেশ নিয়ে রাজনৈতিক মন্তব্য করা উচিত নয়: ইউনূস

বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রধান মহম্মদ ইউনূস বলেছেন, প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে বসে যে ধরনের রাজনৈতিক মন্তব্য করছেন তা যথাযথ নয়। ইউনূস আরও বলেন, যতক্ষণ না ঢাকা তার প্রত্যর্পণের অনুরোধ করে, ততক্ষণ পর্যন্ত তাকে নীরব থাকতে হবে যাতে দুই দেশের সম্পর্ক তিক্ত না হয়।

ভারতকে নির্দেশ দেওয়া হয়েছে

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান ইউনূস পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, বাংলাদেশ (সরকার) তাকে ফিরিয়ে না নেওয়া পর্যন্ত ভারত যদি হাসিনাকে সঙ্গে রাখতে চায়, তবে শর্ত একটাই তাকে (হাসিনাকে) চুপ থাকতে হবে।

RG Kar Protest: আরজি-কর প্রতিবাদে চড়াও পুলিশ! বেধড়ক 'মার' আন্দোলনকারীদের, তুলকালাম-কাণ্ড বারাসতে

'শেখ হাসিনা বক্তব্য থেকে বিরত থাকুন'

ঢাকায় তার সরকারি বাসভবনে দেওয়া এক সাক্ষাৎকারে ইউনূস জোর দিয়েছিলেন যে, বাংলাদেশ ভারতের সঙ্গে দৃঢ় সম্পর্ককে গুরুত্ব দেয়। তবে নয়াদিল্লির আওয়ামী লীগ ছাড়া সব রাজনৈতিক দলকে ইসলামিক দল বলে মনে করে। 

দেশে চলমান বিক্ষোভের মধ্যে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে আশ্রয় নেন। এরপর ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়। ইউনূস বলেন, “বাংলাদেশে কেউ তার অবস্থানে স্বাচ্ছন্দ্যবোধ করে না... তিনি ভারতে আছেন এবং এমন কিছু বক্তব্য দিচ্ছেন যা সমস্যা তৈরি করছে। হাসিনা চুপ থাকলে আমরা সব কিছু ধীরে ধীরে ভুলে যেতাম, কিন্তু ভারতে বসে হাসিনা রাজনৈতিক বক্তব্য দিচ্ছেন, পাশাপাশি নির্দেশও দিচ্ছেন। এটা কেউ পছন্দ করছে না"।  

 

সিঙ্গাপুর সফরে মোদী, সেমিকন্ডাক্টর থেকে স্বাস্থ্য, একাধিক চুক্তি সাক্ষর দুই দেশের

ভারতকে হুঁশিয়ারি 

১৩ আগস্ট, হাসিনা সরকার বিরুদ্ধে বিক্ষোভের সময় "হত্যা ও ভাঙচুরের ঘটনায় জড়িতদের" "শনাক্ত করে শাস্তি" দেওয়ার দাবি জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেন শেখ হাসিনা। এরপরই হাসিনার বিরুদ্ধে সুর চড়িয়ে ভারতকে হুঙ্কার দিয়ে ইউনূস বলেন, "আমরা বেশ দৃঢ়ভাবে বলেছি যে হাসিনাকে চুপ থাকতে হবে... তাকে সেখানে আশ্রয় দেওয়া হয়েছে এবং তিনি সেখান থেকে প্রচার চালাচ্ছেন। এমনটা নয় যে তিনি স্বাভাবিক নিয়মেই সেখানে গেছেন। জনগণের অভ্যুত্থান ও জনরোষের কারণে তিনি পালিয়ে গেছেন। ভারতে বসে তিনি রাজনৈতিক কথা বলছেন এবং নির্দেশ দিচ্ছেন। কেউ এটা পছন্দ করছে না... এটা আমাদের বা ভারতের জন্য ভালো নয়।ইউনূস জোর দিয়ে বলেন, 'হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে এনে সবার সামনে বিচার করতে হবে'।

শেখ হাসিনার বিরুদ্ধে বাংলাদেশে কতটি মামলা দায়ের করা হয়েছে?

গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আরও দুটি হত্যা মামলা দায়ের করে। এরপর তার বিরুদ্ধে মোট মামলার সংখ্যা দাঁড়ালো ৯৪টি। সম্ভবত বাংলাদেশ শীঘ্রই হাসিনার প্রত্যর্পণের জন্য ভারতকে চাপ দিতে পারে।

Sharad Pawar : মমতার দেখানো পথে হাঁটার ভাবনা! ধর্ষণবিরোধী বিল আনার পক্ষে জোরালো সওয়াল

2024-09-05T09:02:42Z dg43tfdfdgfd