AGNI 4 MISSILE: পাল্লায় প্রতিবেশী একাধিক দেশ, শক্তিশালী অগ্নি ৪ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারত

Agni 4 Missile: এপ্রিলেই প্রতিরক্ষা মন্ত্রক পরীক্ষা করেছিল অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্র। অগ্নি প্রাইম টেস্ট করা হয়েছিল ওড়িশার এ পি আব্দুল কালাম দ্বীপ থেকে। ভারতের হাতে যেসব অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র রয়েছে তার মধ্যে অগ্নি প্রাইম অন্যতম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্ষেপণাস্ত্র শক্তিতে আরও বলীয়ান হল ভারত। শুক্রবার ওড়িশার চাঁদিপুর থেকে সফল পরীক্ষা হল দূরপাল্লার অগ্নি ৪ ক্ষেপণাস্ত্রের। সব দিক থেকে ওই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা সফল হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। ভূমি থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম অগ্নি ৪ এর পাল্লা ৪০০০ কিলোমিটার।

আরও পড়ুন-গণেশ পুজোয় নারদ-নারদ। 'ভগবান সব দুমুখো সুবিধাবাদীর মুখোশ খুলে দিক': দেবকে ফের পাল্টা আক্রমণ কুণালের

অগ্নি ৪ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৪ হাজার কিলোমিটার হওয়ার দরুন প্রতিবেশী অনেক দেশই এক আওতায় মধ্যে এসে যাবে। এটির প্রধান বৈশিষ্ট হল এই ক্ষেপণাস্ত্রটি পরমাণু অস্ত্র বহন সক্ষম। ২০ মিটার লম্বা এই ক্ষেপণাস্ত্রটি ১০০০ কেজি পে লোড বহন করতে সক্ষম। পাশাপাশি এটি উত্ক্ষেপণ করা যায় রোড মোবাইল লঞ্চার থেকে। ২০১২ সালে  ডিআরডিও যে অগ্নি ৪ ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ করেছিলে সেটির পাল্লা ছিল ৩ হাজার কিলোমিটার। ওই দূরত্ব ক্ষেপণাটি পাড়ি দিতে পারত মাত্র ২০ মিনিটে।  

এপ্রিলেই প্রতিরক্ষা মন্ত্রক পরীক্ষা করেছিল অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্র। অগ্নি প্রাইম টেস্ট করা হয়েছিল ওড়িশার এ পি আব্দুল কালাম দ্বীপ থেকে। ভারতের হাতে যেসব অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র রয়েছে তার মধ্যে অগ্নি প্রাইম অন্যতম।

গত মার্চে ডিআরডিও পরীক্ষা করেছিল অগ্নি ৫ ক্ষেপণাস্ত্র। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে এই ক্ষেপণাস্ত্র ভারতের একটি বড় সাফল্য বলে মনে করছে বিভিন্ন মহল। পাশাপাশি ভারতের অগ্নি ৫ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে আন্তর্জাতিক মহলও গুরুত্ব দিয়ে দেখছে। এই ক্ষেপণাস্ত্রে রয়েছে MIRV প্রযুক্তি। ভারত ছাড়া দুনিয়ার কোনও দেশে এই প্রযুক্তি নেই। এই ক্ষেপণাস্ত্র একাধিক ওয়ারহেডকে ধ্বংস করতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

2024-09-07T11:46:05Z dg43tfdfdgfd