FOLK CULTURE : লোকসংস্কৃতি নতুন জীবন পাবে পর্যটনে

এই সময়: ভাবনাটা পরিষ্কার। জেলায় জেলায় ছড়িয়ে থাকা বাংলার বহু পুরোনো শিল্প ও সংস্কৃতিকে কিছুতেই শেষ হতে দেওয়া যাবে না। সংযোগ, সৃষ্টি ও সহাবস্থান— একসঙ্গে এই তিন মন্ত্রের যথাযথ প্রয়োগই পারে বাংলার মুমূর্ষু সংস্কৃতিগুলোকে ফের নিজের পায়ে খাড়া করতে। বাংলা নববর্ষে বাঙালির ভুলতে বসা সংস্কৃতিকে রাজ্যের পর্যটন মানচিত্রে তুলে ধরার অঙ্গীকার করছেন পর্যটন ব্যবসায়ীদের অনেকেই।

পশ্চিমবঙ্গ পর্যটন ও সংস্কৃতি দপ্তরের চেষ্টায় পুরুলিয়ার ছৌ নাচ এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের পটচিত্র ফের স্বমহিমায় ফিরে এসেছে অনেকটাই। অথচ বছর কয়েক আগেও বাংলার একান্ত আপন এই লোকশিল্পকে প্রতিদিনই অস্তিত্ব রক্ষার লড়াই লড়তে হচ্ছিল। ছৌ নাচের মুখোশ নিয়মিত তৈরি করেন, এমন শিল্পীর সংখ্যা নেমে এসেছিল ১০-এর কমে। একই হাল হয়েছিল পটচিত্রের ক্ষেত্রেও।

‘ভবিষ্যৎ অন্ধকার’, তাই নামী পটশিল্পীদের বাড়ির ছেলেমেয়েরাই ওই শিল্প আর এগিয়ে নিয়ে যেতে চাইতেন না। তাঁদের অনেকেই বিকল্প কোনও পেশা বেছে নেওয়ার চেষ্টাও শুরু করেছিলেন। কিন্তু তার পর, গত কয়েক বছরে ছৌ এবং পটচিত্র যে ভাবে রাজ্য সরকারের পৃষ্টপোষকতা পেয়েছে, তাতে এই দুই স্থানীয় শিল্প-সংস্কৃতির সঙ্গে ঘনিষ্ঠ ভাবে যুক্ত শিল্পীর সংখ্যা অনেকটা বেড়েছে।

ছৌ এবং পটচিত্র যে ভাবে বিলুপ্তির দরজা থেকে ফিরে এসেছে, সে ভাবেই বাংলার আরও বেশ কিছু লোকশিল্পকে ফেরত আনার অঙ্গীকার করছেন রাজ্যের পর্যটন ব্যবসায়ীদের একটা বড় অংশ। পর্যটন ব্যবসায়ীদের পুরোনো সংগঠন ট্র্যাভেল এজেন্টস অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের (ট্যাব) তরফে সংগঠনের প্রেসিডেন্ট প্রশান্ত মাঝি বলছেন, ‘নতুন জায়গায় বেড়াতে গিয়ে সাধারণত স্থানীয় সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়ার বিশেষ উদ্যোগ দেখা যায় না বহু পর্যটকের মধ্যে।

তার একটা বড় কারণ অবশ্য কোন জায়গায় কী ধরনের লোকসংস্কৃতি রয়েছে, সেটা পর্যটকরা জানেন না এবং তাঁদের জানানোও হয় না। বঙ্গাব্দের নতুন বছরে আমাদের পরিকল্পনা হলো, পর্যটন প্যাকেজে বিভিন্ন স্থানীয় সংস্কৃতির সঙ্গে পর্যটকদের পরিচয় করানো।’

পর্যটন ব্যবসায়ীদের একাংশ জানাচ্ছেন, গম্ভীরা, চদর বদর, ভাওয়াইয়া, রায়বেঁশে, ভাটিয়ালির মতো বহু লোকসংস্কৃতি এখন বিলুপ্তির পথে। গত কয়েক বছরে হোমস্টে এবং ইকো-ট্যুরিজ়মের অনেকটা রমরমা প্রত্যন্ত অঞ্চলের অর্থনীতিকে অনেকটাই বদলে দিয়েছে। হোটেল না-থাকলেও হোমস্টে এবং ইকো-ট্যুরিজ়মের দৌলতে নতুন নতুন স্পটে বেড়াতে যাচ্ছেন ভ্রমণপিপাসুরা। তেমনই তাঁদের বেড়ানোর প্যাকেজে স্থানীয় সংস্কৃতি ঢুকলে হারিয়ে যাওয়া সেই সংস্কৃতিও নতুন করে প্রাণ পাবে বলে ব্যবসায়ীরা মনে করছেন।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-04-15T16:00:00Z dg43tfdfdgfd