LOK SABHA ELECTIONS 2024: সুরাটের ছায়া এবার ইন্দোরেও, মনোনয়ন জমা দিয়েও প্রত্যাহার, কমল কাননে কংগ্রেস প্রার্থী

দিন কয়েক আগে কংগ্রেস প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ার জেরে ভোটের আগেই সুরাট কেন্দ্র থেকে জিতে গিয়েছিল বিজেপি। ইন্দোর লোকসভা আসনের জন্য চতুর্থ দফায় ভোটের ঠিক আগে যেন সুরাটের ছায়া। দলকে বড় ধাক্কা দিয়ে কংগ্রেস প্রার্থী অক্ষয় কান্তি বম তাঁর মনোনয়ন প্রত্যাহার করে বিজেপিতে যোগ দিয়েছেন।

লোকসভা ভোটের মাঝেই মধ্যপ্রদেশে ফের বড়সড় ধাক্কা খেয়েছে কংগ্রেস। ইন্দোর লোকসভা আসনের কংগ্রেস প্রার্থী অক্ষয় কান্তি বম সোমবার (২৯ এপ্রিল) তার মনোনয়ন প্রত্যাহার করে নেন এবং তিনি বিজেপিতে যোগ দেন। প্রবীণ নেতা কৈলাশ বিজয়বর্গীয় অক্ষয় কান্তি বমের বিজেপিতে যোগদামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বলেই খবর।

অক্ষয় কান্তি বম কংগ্রেস প্রার্থী হিসেবে মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন, অর্থাৎ তিনি লোকসভা নির্বাচনে লড়বেন না। বমের মনোনয়ন প্রত্যাহারের পর বিজেপি সাংসদ শঙ্কর লালওয়ানির সামনে বিশেষ কোনো চ্যালেঞ্জ নেই। তবে, কংগ্রেসের পরবর্তী পদক্ষেপ কী হবে তা এখনই স্পষ্ট নয়।

প্রবীণ কংগ্রেস নেতা বিবেক টাঙ্কা অক্ষয় কান্তি বামের এই পদক্ষেপ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ পোস্ট করে লিখেছেন, ‘বিজেপি কী প্রমাণ করতে চায়? বিরোধীহীন গণতন্ত্র চান? বিরোধী-মুক্ত ভারত, সুরাট ও ইন্দোরের ভোটারদের প্রতি মারাত্মক গণতান্ত্রিক অবিচার। নির্বাচন কমিশনের কাছে আমরা কী আশা করতে পারি?’

লোকসভা নির্বাচনের আগেই ইন্দোরে বড় ধাক্কা খেয়েছে কংগ্রেস। কংগ্রেস প্রার্থী অক্ষয় কান্তি বম আজ তার মনোনয়ন প্রত্যাহার করে দলকে চমকে দিয়েছেন। এর পরে, ইন্দোর আসনে বিজেপির জয় প্রায় নিশ্চিত। মনোনয়ন প্রত্যাহার করার পরে, অক্ষয় কান্তি বম বলেছিলেন যে তিনি মনোনয়ন জমা দেওয়ার পর থেকে দলের কাছ থেকে কোনও সমর্থন পান নি। মনোনয়ন প্রত্যাহার করার বিষয়ে মন্তব্য করে, কংগ্রেস নেতা সুভাষিনী শারদ যাদব বলেছেন, “ভয় দেখিয়েই বিজেপি তাঁকে মনোনয়ন তুলে নিতে বাধ্য করেছে। একটি সুস্থ গণতন্ত্রের জন্য এমন পদক্ষেপ কখনই কাম্য নয়।”

2024-04-29T09:25:27Z dg43tfdfdgfd