প্রশাসনিক বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী, নবান্ন থেকে একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণা হতে পারে

আরজি কর হাসপাতালের ঘটনায় এখন রাজ্য–রাজনীতি তোলপাড়। আর এই আবহেই আগামী সোমবার নবান্নে আবার প্রশাসনিক বৈঠক করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রশাসনিক বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর। গত জুলাই মাসে পরপর তিনটি প্রশাসনিক বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে হকার সমস্যা থেকে শুরু করে আনাজের মূল্যবৃদ্ধি নিয়ে একের পর এক কড়া পদক্ষেপ করেছিলেন। ইতিমধ্যেই হকার সমীক্ষার কাজ শেষ হয়ে গিয়েছে। সবজি–আনাজের দাম আগের থেকে কমলেও আলুর দাম এখন অনেকটা বেশি রয়েছে বলে অভিযোগ।

জুলাই মাসের প্রশাসনিক বৈঠকের পর অগস্ট মাসেই পর্যালোচনা বৈঠকের কথা ছিল। সেখানে আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছে। যা নিয়ে এখনও রাজপথে আন্দোলন চলছে। স্লোগান উঠছে—উই ওয়ান্ট জাস্টিস। এই আবহে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ হবে বলে মনে করা হচ্ছে। তবে সোমবারই সুপ্রিম কোর্টে রয়েছে আরজি কর হাসপাতালের ঘটনার শুনানি। সুতরাং সুপ্রিম কোর্ট কি বলে এবং মুখ্যমন্ত্রী কেমন প্রতিক্রিয়া দেন সেদিকেই তাকিয়ে আছেন আমজনতা।

আরও পড়ুন:‌ ধর্ষণের সঙ্গে চলে নারকীয় অত্যাচার, মাটিগাড়া কাণ্ডে মৃত্যুদণ্ডের সাজা শিলিগুড়ি আদালতের

ধৃত সঞ্জয় রায়কে প্রথম গ্রেফতার করে কলকাতা পুলিশ। তারপর এই মামলার তদন্তভার যায় সিবিআইয়ের হাতে। তাই সিবিআই সুপ্রিম কোর্টে কি রিপোর্ট দেয় সেটাও দেখার বিষয়। এখনও চিকিৎসকদের কর্মবিরতি চলছে। নতুন করে রাত দখলের ডাক দেওয়া হয়েছে। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগ চেয়ে লালবাজার অভিযান করেন জুনিয়র ডাক্তাররা। কিন্তু তারপরও সোমবার প্রশাসনিক বৈঠকে থাকতে বলা হয়েছে কলকাতার পুলিশ কমিশনারকে। সেক্ষেত্রে দুটি বিষয় ঘটতে পারে। এক, সরিয়ে দেওয়া হতে পারে পুলিশ কমিশনারকে। দুই, তাঁকে পদে রেখেই নতুন সিদ্ধান্ত নিতে পারেন মুখ্যমন্ত্রী।

শহরের রাজপথে বারবার মিছিল সংগঠিত হওয়ায় সাধারণ মানুষ অসুবিধায় পড়ছেন। এই বৈঠকে উপস্থিত থাকবেন সব দফতরের মন্ত্রী এবং সচিবরা। থাকবেন রাজ্য পুলিশের ডিজি এবং এডিজি পদমর্যাদার পুলিশ অফিসাররাও। সেখান থেকেই সমস্ত তথ্য নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী অনেক প্রশ্নের উত্তরও দেবেন তিনি বলে সূত্রের খবর। এই বৈঠক ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করা হয়েছে নবান্নের জারি করা বিজ্ঞপ্তিতে। কলকাতা পুরসভা ইতিমধ্যেই হকার সমীক্ষার রিপোর্ট নবান্নে পাঠিয়ে দিয়েছে। তবে দুর্গাপুজোর আগে হকার নিয়ে কোনও কঠোর পদক্ষেপ করবে না বলেই খবর।

2024-09-07T15:21:30Z dg43tfdfdgfd