৪০ কোটি টাকায় পানিহাটির ৪৫টি রাস্তা সংস্কার

এই সময়, পানিহাটি: খানাখন্দ ভরা রাস্তা। কোথাও কোথাও রাস্তা এতটাই খারাপ, যে গাড়ি তো দূরের কথা, হেঁটে চলাচল করাও দায়। সেই সঙ্গে বেহাল নিকাশি। সঙ্গে উপরি জঞ্জাল যন্ত্রণা। শহরের প্রধান সড়ক থেকে ভিতরের অলিগলি, প্রায় সমস্ত রাস্তাই ভেঙেচুরে শেষ।

রাস্তার এই অবস্থার জন্য শাসকদলের পুরপ্রধান বনাম স্থানীয় বিধায়কের দ্বন্দ্বকেই দায়ী করছেন স্থানীয়রা। সমস্যার মোকাবিলায় তিন মাস আগে পানিহাটি পুরসভায় বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে যান পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। তারই সূত্রে এ বার পানিহাটির ৩৫টি ওয়ার্ডের গুরুত্বপূর্ণ রাস্তা সংস্কারের উদ্যোগ নিল কেএমডিএ। পুজোর পরই শুরু হবে রাস্তা সংস্কারের কাজ।

প্রাথমিক পর্যায়ে পানিহাটি জুড়ে ৪৫টি রাস্তা সংস্কারের উদ্যোগ কেএমডিএ নিয়েছে। যার জন্য বরাদ্দ করা হয়েছে প্রায় ৪০ কোটি টাকা। মূলত যে রাস্তাগুলি খুবই গুরুত্বপূর্ণ এবং প্রচুর মানুষ চলাচল করেন, আপাতত সেই সব রাস্তাগুলি সংস্কার হবে। ওয়ার্ড ধরে ধরে সেই রাস্তা চিহ্নিতকরণের পর সেখানকার রাস্তার পরিস্থিতি খতিয়ে দেখে তাতে সিলমোহর দিয়েছে কেএমডিএ।

সেই মতো টেন্ডার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। আগামী ২৬ সেপ্টেম্বর টেন্ডার ওপেনিংয়ের তারিখ নির্ধারণ করা হয়েছে। টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হলে শুরু হবে রাস্তা সংস্কারের কাজ। তবে যে সংস্থা রাস্তা তৈরি করবে, আগামী ৫ বছর রাস্তার কোথাও কোনও অংশ খারাপ হলে তা ঠিক করার দায়িত্ব তাদেরই নিতে হবে।

সবচেয়ে বেশি টাকা বরাদ্দ হয়েছে ৩৩ নম্বর ওয়ার্ডের সোদপুর কাঠগোলা মোড় থেকে চণ্ডীতলা মোড় পর্যন্ত রাস্তার জন্য। এই অংশের জন্য বরাদ্দ ধরা হয়েছে ২ কোটি ৬ লক্ষ ৬৪ হাজার ১৩৯ টাকা। ২৮ নম্বর ওয়ার্ডের ঘোলা সুনীত বন্দ্যোপাধ্যায় রোডের পুরোনো পোস্ট অফিস থেকে পিসি রোড জংশন পর্যন্ত বরাদ্দ ধরা হয়েছে ১ কোটি ৮৬ লক্ষ ৮৭ হাজার ৬৬৫ টাকা।

এর পরেই আগরপাড়া ডাকব্যাক মোড় থেকে ৫ নম্বর রেলগেট পর্যন্ত এসএম বোস রোডের জন্য টাকার পরিমাণ ১ কোটি ৭৯ লক্ষ ৬৫ হাজার ৫০১ টাকা। এ ছাড়া সোদপুর পিয়ারলেস হাউসিং নগরের রাস্তার জন্য ১,৬৮,২০,৫৩২ টাকা, আগরপাড়া উসুমপুর থেকে ঘোলা পুরোনো পোস্ট অফিস পর্যন্ত রাস্তার জন্য ১,৫৫,০১,০০৬ টাকা, সোদপুর নাটাগড় মেইন রোডের বারাসত রোডের অংশ থেকে ভোম্বলা মোড় পর্যন্ত সংস্কারের জন্য ১,৪৩,৬৪,৯১২ টাকা বরাদ্দ করা হয়েছে।

এই রাস্তা ধরে আরজি কর কাণ্ডে সোদপুরের নির্যাতিতার বাড়িতে আসার সময়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়া ১৭ নম্বর ওয়ার্ডের বঙ্কিমপল্লির রাস্তা, ১৯ নম্বরের প্রিয়ানগর মেন রোড, ৩১ নম্বরের রবীন্দ্রপথ ভবন থেকে বিজয়পুর বাজার ও শক্তিপুর মোড় থেকে বিজয়পুর লাইব্রেরি, ৫ নম্বর ওয়ার্ডের বিএন শাসমল রোড, ৪ নম্বরের পালপাড়া এনএনবি রোড-সহ গুরুত্বপূর্ণ রাস্তাগুলি সংস্কার শীঘ্র শুরু হবে।

পানিহাটি পুরসভার পূর্ত বিভাগের সিআইসি সোমনাথ দে বলেন, ‘কেএমডিএ রাস্তা সংস্কারের জন্য প্রায় ৪০ কোটি টাকা বরাদ্দ করেছে। সেই মতো প্রক্রিয়া করছে তাঁরা। আশা করা যায় লক্ষ্মী পুজোর মধ্যে কাজ শুরু হয়ে যাবে।’

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-09-19T11:13:55Z dg43tfdfdgfd