DEVENDRA FADNAVIS: বিজেপিতে বিপর্যয়, ইস্তফার সিদ্ধান্ত মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী ফড়নবীশের

দেশে এবার লোকসভা নির্বাচনে ধাক্কা খেয়েছে বিজেপি। যেসব রাজ্যে বিজেপির ভরাডুবি হয়েছে, তার মধ্যে অন্যতম মহারাষ্ট্র। দলের ফল ভাল না হওয়ায় এবার মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিলেন দেবেন্দ্র ফড়নবীশ। 

মহারাষ্ট্র সরকারে উপমুখ্যমন্ত্রীর কুর্সি ছেড়ে দলের সাংগঠনিক কাজে মন দিতে চান, এই যুক্তি দেখিয়ে ইস্তফার প্রস্তাব দিয়েছেন ফড়নবীশ। এ বছরের শেষে সে রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে রাজ্যে বিজেপির হাল ফেরাতে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন ফড়নবীশ। 

সাংবাদিক বৈঠকে ফড়নবীশ বলেন, 'মহারাষ্ট্রে যা ফল হয়েছে, তার দায় আমার। আমি দলকে নেতৃত্ব দিয়েছিলাম। বিজেপির শীর্ষ নেতৃত্বকে আমার অনুরোধ, সরকারের দায়িত্ব থেকে আমায় অব্যাহতি দেওয়া হোক, যাতে আসন্ন নির্বাচনে দলের হয়ে ভাল করে কাজ করতে পারি।'

বুধবার সকালে মহারাষ্ট্রে দলের খারাপ ফল নিয়ে পর্যালোচনা বৈঠকে বসেছিল বিজেপি। ওই বৈঠকে ছিলেন ফড়নবীশ। 

সে রাজ্যে ৪৫টি আসন জেতার লক্ষ্যমাত্রা নিয়েছিল বিজেপি। মাত্র ৯টি আসনে জিতেছে পদ্ম শিবির। শিন্ডে-শিবসেনা, অজিত পওয়ালের এনসিপি মিলিয়ে এনডিএ পেয়েছে ১৭টি আসন। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রে ২৩টি কেন্দ্রে জিতেছিল বিজেপি। 

অন্য দিকে, মহারাষ্ট্রে বিরোধী জোট এবার পেয়েছে ৩০টি আসন। 

এবার লোকসভা নির্বাচনে কোনও দলই একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সরকার গড়তে শরিকি দলগুলির উপর ভরসা করতে হবে মোদী-শাহদের। আজ বৈঠকে বসেছে এনডিএ শিবির। অন্য দিকে, সরকার গড়তে জোর তৎপরতা শুরু বিরোধী জোট ইন্ডিয়ায়। এনডিএ-র ঝুলিতে রয়েছে ২৯২টি আসন। ইন্ডিয়া পেয়েছে ২৩৪টি আসন এবং অন্যরা পেয়েছে ১৭টি আসন। 

2024-06-05T11:24:15Z dg43tfdfdgfd