HEATWAVE: কড়া দাবদাহে একটু স্বস্তি, ওয়াটার ক্যানন দিয়ে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা মেয়রের

Heatwave: শনিবার ওয়াটার ক্যাননের সাহায্যে ওই কৃত্রিম  বৃষ্টি কর্মসূচির উদ্বোধন করে আতিকুর বলেন, আপাতত ১২টি গাড়ি ও ২টি ওয়াটর ক্যানন দিয়ে জল ছেটানো হবে। সরু রাস্তায় ১০টি ওয়াটার ব্রাউজার দিয়ে জল ছেটানোর ব্যবস্থা হবে।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পশ্চিমবঙ্গে তাপমাত্রা ৪০ ছাড়িয়েছে। কোথাও কোথাও কলকাতার তাপমাত্রাকে ছাড়িয়েছে জেলার কোনও কোনও এলাকা। সোনার দাম আর তাপমাত্রার একই পরিস্থিতি বাংলাদেশেও। সে দেশেও হাঁসফাঁস অবস্থা মানুষদের। পরিস্থিতি বিচার করে রাস্তায় কৃত্রিম বৃষ্টি তৈরি করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। শনিবার সেই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র আতিকুর ইসলাম।

আরও পড়ুন-হাইকোর্টের রায়ে চাকরি গিয়েছে, স্ত্রী-সন্তানকে নিয়ে বাড়ি ফিরে আরও বিপদে চাকরিহারা শিক্ষক

আগারগাঁওয়ে শনিবার ওয়াটার ক্যাননের সাহায্যে ওই কৃত্রিম  বৃষ্টি কর্মসূচির উদ্বোধন করে আতিকুর বলেন, আপাতত ১২টি গাড়ি ও ২টি ওয়াটর ক্যানন দিয়ে জল ছেটানো হবে। সরু রাস্তায় ১০টি ওয়াটার ব্রাউজার দিয়ে জল ছেটানোর ব্যবস্থা হবে। এরকম উদ্যোগ নেওয়া হয়েছে মুখ্য হিট অফিসার বুশরা আফরিনের পরামর্শে। প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এভাবে জল ছেটানো হবে। এই কার্যক্রম চলবে উত্তরা, মিরপুর, ফার্মগেট, আগারগাঁওসহ বিভিন্ন এলাকায়। এতে গরম একেবারে কমে যাবে এমনটা নয়। কিন্তু কিছু সময়ের জন্য মানুষ স্বস্তি পাবে। ডিএনসিসি মেয়র বলেন, রাজধানীর পার্কগুলোতেও এভাবে জল ছেটানোর উদ্যোগ নেওয়া হয়েছে। রাজধানীর পথচারীদের জল পানের সুবিধার জন্য প্রতিটি দোকানের সামনে একটি জলের ড্রাম এবং একটি গ্লাস রাখতে দোকানদারদের অনুরোধ করেন মেয়র আতিকুল ইসলাম।

রাস্তা শুধু নয় শহরের পার্কগুলিতেও কৃত্রিম বৃষ্টির সাহায্যে বৃষ্টিপাত ঘটানো হবে। ছাড়া প্রতিটি ওয়ার্ডে তিনটি করে পানির ভ্যান থাকবে পানি সরবরাহ করার জন্য। এসব পরামর্শ আমাদের দিয়েছেন চিফ হিট অফিসার। তার পরামর্শেই আমরা এসব কাজ করছি। অনেকেই দেখছি চিফ হিট অফিসারকে নিয়ে কথাবার্তা বলছেন। তিনি নাকি আমাদের সিটি করপোরেশন থেকে বেতন নেন। চিফ হিট অফিসার নিয়োগ দিয়েছেন আর্শট রকফেলার ফাউন্ডেশন। সারাবিশ্বে তারা সাত জনকে নিয়োগ দিয়েছেন। সে সিটি করপোরেশন থেকে এক টাকাও পায় না, তার কোনো চেয়ারও নেই সেখানে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

2024-04-28T10:54:10Z dg43tfdfdgfd