আগুন তাতে দমে গেছেন ট্যুরিস্টরাও! সোনাঝুরির হাটে এ কী হতশ্রী হাল

বীরভূম: চাঁদিফাটা গরমে হাঁসফাঁস করছে বীরভূম। বৈশাখের দমবন্ধ করা উত্তাপে ফুটছে বীরভূমের রাস্তাঘাট। নাজেহাল প্রায় সকলেই। বদলে গিয়েছে শান্তিনিকেতনে সোনাঝুরির চেহারা।তীব্র গরমে খাঁ খাঁ করছে হাট।দেশ-বিদেশের পর্যটক সহ কলকাতার বাবুদের দেখা নেই। স্থানীয় হস্তশিল্পী ও ব্যবসায়ীরা হাতেগোনা অল্প সংখ্যক পসরা সাজিয়ে বসলেও বেলা বাড়তেই খালি হয়ে যাচ্ছে রাস্তাঘাট-সহ সোনাঝুরি চত্বর। বিকিকিনি না হওয়ায় দুশ্চিন্তায় হাট ব্যবসায়ীরা।

রুজি রোজগারে কার্যত বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র গরম।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যায়,  চলতি সপ্তাহে ৪০ ডিগ্রির আশেপাশেই ঘোরাঘুরি করছে তাপমাত্রা। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

সঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে বীরভূম জেলায়। প্রখর রোদের তাপে নাকাল জনজীবন। পর্যটক হাটে না আসায় সমস্যায় পড়েছেন বাউল শিল্পীরা সহ ব্যবসায়ীরা। হোটেল, হোম স্টে, রিসর্ট ও রেস্তোঁরা ব্যবসায়ীরাও সমস্যায়। পর্যটক না আসায় টোটো-অটো চালকেরদেরও মাথায় হাত।কার্যত জনশূন্য শান্তিনিকেতনের সোনাঝুরি হাট। শান্তিনিকেতনে বেড়াতে এলে সোনাঝুরির খোয়াই হাট ঘুরে যাওয়াটা মাস্ট। সারা বছরই সেখানে পর্যটকদের ভিড় থাকে চোখে পড়ার মত।তবে তীব্র গরমে পর্যটন শুন্য সোনাঝুড়ি।

প্রায় ২০ বছর আগে শান্তিনিকেতনে বনদফতরের জায়গায় হাট চালু হয় নিছক কয়েকজন স্থানীয় গ্রামবাসী ও হস্তশিল্পীদের উদ্যোগে।এখন প্রত্যেক সপ্তাহে শনি এবং রবিবার বিশাল বড় আকারে মেলার আয়োজন হয়।তবে চড়া গরমে পর্যটক না আসায় রুটি রুজির প্রশ্নে হাটে বসা প্রায় ১৭০০ শিল্পী ও ব্যবসায়ীরা সমস্যায়।

সোনাঝুরির হাট কমিটির সম্পাদক তন্ময় মিত্র বলেন, রোদের তীব্রতায় যায় যায় অবস্থা হাটের ব্যবসায়ীরা। অতিরিক্ত লু ও গরমের কারণে পর্যটকেরা কেউই হাটমুখী হচ্ছেন না। তাই বাধ্য হয়ে হাট ব্যবসায়ীরা পসরা সাজিয়ে বসা বন্ধ করেছেন। তবে স্থানীয় হস্তশিল্পী, কুটিরশিল্পী ও আদিবাসী শিল্পীরা কেউ কেউ বিকিকিনি উদ্দেশ্যেই জঙ্গলের মধ্যেই হাটে বসছেন। বিকিকিনি না হওয়ায় চিন্তায় মাথায় হাত পড়েছে সকলের।

বাউল শিল্পীরা জানাচ্ছেন এই হাটেই গান করেই সংসার চলে।তবে তীব্র গরমে কার্যত কলকাতার বাবুদের দেখা নেই ।এই হাটের ওপরেই নির্ভর আমাদের রুটিরুজি। কীভাবে দিন গুজরান হবে ভয়ানক দুশ্চিন্তায় রয়েছি।

পরিবেশবিদদের দাবি,গত কয়েক বছর ধরেই শান্তিনিকেতনের তাপমাত্রা ক্রমশ বেড়েছে।এর মূল কারণ প্রকৃতি নষ্ট হওয়া। জঙ্গলের ক্ষতি করে সোনাঝুরি ধ্বংস করা হচ্ছে। নিত্যদিন একের পর এক গাছ কাটা পড়ছে।গাছ কেটে বানানো হচ্ছে রিসর্ট।এর ফলে জলাশয়গুলি শুকিয়ে যাচ্ছে। তাই দিন দিন গরম বাড়ছে। আগামী দিনে মানুষ সতর্ক না হলে এই তাপমাত্রা আরও কয়েকগুণ বেশি বৃদ্ধি পাবে।

Souvik Roy

2024-04-20T11:14:21Z dg43tfdfdgfd