উত্তরাধিকার কর জরুরি?

ক্রবর্ধমান আর্থিক বৈষম্য এবং তজ্জনিত সংকট এখন সারা বিশ্বজুড়ে রাজনীতির কেন্দ্রবিন্দুতে। রাজনীতিবিদ এবং নীতি-নির্ধারকরা বিষয়টি নিয়ে চিন্তিত। ব্যাধি উপশমের নানা উপায়ও শোনা যাচ্ছে। ভারতের নির্বাচনী মরসুমও সম্প্রতি তপ্ত হয়ে উঠল এমনি একটি ধারণা নিয়ে, যার নাম উত্তরাধিকার কর, অর্থাৎ উত্তরাধিকার সূত্রে অর্জিত সম্পদের উপর ধার্য কর।

এই প্রস্তাবটি পেশ করেছেন ইন্ডিয়ান ওভারসিজ় কংগ্রেসের চেয়ারম্যান স্যাম পিত্রোদা, যদিও কংগ্রেস তাদের নির্বাচনী ইশতেহারে এমন কোনও বিষয় নিয়ে আলোচনা করেনি, কোনও কংগ্রেস নেতার বক্তব্যেও এই বিষয়টি ঠাঁই পায়নি। উত্তরাধিকার করের ধারণাটি নতুন কিছু নয়, কিন্তু ধারণাটি বাস্তবোচিত না হওয়ার দরুণ কোনও দেশেই বিশেষ জনপ্রিয়তা পায়নি। সম্প্রতি ইউএসএ-র প্রেসিডেন্ট জো বাইডেন ধারণাটির সপক্ষে জোরদার ওকালতি করা সত্ত্বেও দলের ভিতরে ও বাইরে প্রবল আপত্তির দরুণ এটি নিয়ে অগ্রসর হতে পারেননি।

মনে রাখা দরকার, সে দেশে কেন্দ্রীয় স্তরে কোনও ধরনের উত্তরাধিকার করের অস্তিত্ব নেই। মাত্র ছ’টি রাজ্যে এই কর বলবৎ আছে। বাকি রাজ্যগুলি এ পথে এগোয়নি কারণ তার দরুন পুঁজির অন্যত্র চলে যাওয়ার আশঙ্কা, যাকে বলা হয় ‘ক্যাপিটাল ফ্লাইট’। কিন্তু বৈষম্য যে একটি গুরুতর সংকট এবং তার প্রভাব সর্বব্যাপী, তা নিয়ে সন্দেহের অবকাশ নেই। তার একটি প্রধান কারণ হল শিল্পবিপ্লবের নবতম সংস্করণ, যা দেখা দিয়েছে তথ্য ও যোগাযোগ ব্যবস্থার প্রযুক্তিগত কাঠামোতে বিপুল উন্নতির ফলে।

শিল্পবিপ্লবের আদি সংস্করণে যেমন তার সুফলগুলি কুক্ষিগত করেছিল একটি শ্রেণি, একই ঘটনা ঘটছে একুশ শতকেও। তার ফলে যারা সব থেকে ক্ষতিগ্রস্ত, তারা হল কর্মী এবং শ্রমিকবৃন্দ। দীর্ঘমেয়াদে প্রশিক্ষণের মাধ্যমে এই অসাম্যের কিছুটা রোখা যেতে পারে, কিন্তু সে সমাধান সময়সাপেক্ষ। অতএব তাৎক্ষণিক উপশমের জন্য অনেক রাজনীতিবিদই উত্তরাধিকার করের মতো ধারণার আশ্রয় নিচ্ছেন, যা আদৌ বাস্তবানুগ নয়। ভারতে পরিস্থিতিটি জটিলতর।

গত চার দশকে জাতীয় আয় বৃদ্ধির হার যথেষ্ট হলেও, তার সঙ্গে কর্মসংস্থানের যোগসূত্রটি ক্রমশ দুর্বল হচ্ছে। সমস্যাটির কোনও আশু সমাধানে ব্যর্থ হওয়ার দরুণ রাজনীতিবিদরা আশ্রয় নিচ্ছেন বিবিধ জনকল্যাণ প্রকল্পের, যা দানখয়রাতির নামান্তর। কিন্তু এটি যে কাঠামোগত বৈষম্যের কোনও প্রতিকার নয়, সেটি স্পষ্ট। যা দরকার তা হল, শ্রমনিবিড় শিল্পোদ্যোগ এবং মানবসম্পদ উন্নয়নে বিপুল লগ্নি। এর কোনও বিকল্প নেই।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-04-26T15:02:21Z dg43tfdfdgfd