বহুমুখী প্রতিদ্বন্দ্বিতা

আসন্ন লোকসভা নির্বাচনে যে রাজ্যটি বিশ্লেষক মহলের নজরের কেন্দ্রবিন্দু, সেটি মহারাষ্ট্র। প্রথমত, লোকসভার আসনসংখ্যার নিরিখে এটি বড় রাজ্য। দ্বিতীয়ত, এই বছরেরই শেষ ভাগে সে রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। লোকসভা নির্বাচনের ফলাফলের উপর অনেকটাই নির্ভর করবে, কে বা কারা সে রাজ্যে সরকার গড়তে চলেছে। কিন্তু সব থেকে নজরকাড়া বিষয় হল, এ রাজ্যে বহুমুখী প্রতিদ্বন্দ্বিতা।

রণাঙ্গনে বিজেপি,কংগ্রেস, এনসিপি এবং শিবসেনার মতো চারটি দল, যাদের মধ্যে এনসিপি এবং শিবসেনায় ভাঙন হওয়ার তারা দ্বিভাজিত। এমতাবস্থায় এনসিপি এবং শিবসেনার চারটি গোষ্ঠীর জন্যই এটি অস্তিত্বের লড়াই। বিরোধী জোট, ওরফে মহারাষ্ট্র বিকাশ আগাড়ি-র জন্য সুখবর হল, একমাত্র সাংলি ছাড়া বাকি কেন্দ্রগুলিতে তারা আসন সমঝোতায় পৌঁছতে পেরেছে।

এখনও পর্যন্ত প্রকাশিত সংবাদ অনুযায়ী, উদ্ধব ঠাকরের শিবসেনা গোষ্ঠী লড়বে ২১টি আসনে, কংগ্রেস ১৭টি এবং এনসিপি (শরদ পাওয়ার) ১০টি আসনে। এটি উদ্ধব ঠাকরের জন্য অতীব গুরুত্বপূর্ণ নির্বাচন। ২০১৯ নির্বাচনে অবিভক্ত শিবসেনা এনডিএ-র অংশ হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে ২৩টির মধ্যে ১৮টি আসনে জিতেছিল। জয়ী সাংসদদের মাত্র ৮ জন এখন উদ্ধবের সঙ্গে।

তা সত্ত্বেও কংগ্রেস তাদের ২১টি আসন ছেড়ে দেওয়াতে বোঝা যাচ্ছে বিরোধী জোটে উদ্ধবের ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ। বস্তুত শিবসেনার রাজনৈতিক চরিত্রেও প্রভূত পরিবর্তন লক্ষণীয়। ছয় ও সাতের দশকে মহারাষ্ট্রীয় প্রাদেশিকতাবাদ এবং আটের দশকের পর থেকে উগ্র হিন্দুত্ববাদকে সম্বল করেছিল শিবসেনা। এখন সে মতাদর্শগত বক্তব্য অনেক স্তিমিত।

শুধু উদ্ধব ঠাকরেই নয়, একনাথ শিন্ডেরও মূল লক্ষ্য জাতীয় দলগুলির সঙ্গে জোটের মাধ্যমে নিজেদের প্রতিপত্তি বজায় রাখা। শাসক জোট মহাযুতি এখনও আসন বণ্টন নিয়ে আলোচনা চালাচ্ছে। নাসিক, কল্যাণ ও থানে, এই তিনটি আসনেই বিজেপি এবং একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনাকে কিছুটা লেনদেনের মাধ্যমে চূড়ান্ত সমঝোতায় পৌঁছতে হবে। তুলনায় কংগ্রেসের হারাবার বিশেষ কিছু নেই।

গত লোকসভা নির্বাচনে তারা মাত্র একটি আসনে জিতেছিল। কিন্তু তা সত্ত্বেও মহারাষ্ট্রের রাজনীতিতে তারা এখনও গুরুত্বপূর্ণ শক্তি। উপরন্তু উদ্ধবকে গুরুত্বপূর্ণ আসন ছেড়ে দিয়ে তারা জোটকে টিকিয়ে রাখার কৌশল নিয়েছে। মহারাষ্ট্রের মোট আসন সংখ্যা উত্তর প্রদেশের ৬০ শতাংশ হলেও এখানে নির্বাচনী রাজনীতির পাটিগণিত ও রসায়নের যে পরীক্ষা হবে, তা বোধ হয় সারা দেশের নিরিখেই ব্যতিক্রমী।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-04-12T17:49:36Z dg43tfdfdgfd