BJP VS CONGRESS: মুলসিম তোষণ ইস্যুতে কংগ্রেসের বিরুদ্ধে বিজেপির হাতিয়ার মনমোহনের পুরনো ভিডিও, দেখুন প্রাক্তনের বার্তা

কংগ্রেসের মুসলিস তোষণনীতি নিয়ে উত্তাল ২০২৪ সালের লোকসভা নির্বাচন। বিজেপি ক্রমাগত দায় চাপাচ্ছে কংগ্রেসের ওপর। পাল্টা কংগ্রেসও অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু এবার বিজেপির হাতিয়ার ২০০৯ সালের কংগ্রেসের প্রধানমন্ত্রী মনমোহন সিং -এর একটি ভিডিও। যেখানে তিনি মুলসিমদের অগ্রাধিকার দেওয়ার বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন।

বিজেপি সেই ভিডিওটি টুইট করেছে। ২০০৯ সালের এপ্রিল, লোকসভা নির্বাচনের সময় দেওয়া একটি বিবৃতির কথাই তুলে ধরেছে গেরুয়া শিবির। বিজেপির পোস্ট অনুযায়ী মনমোনহন সিং সংখ্যালঘুদের কথাই বলছেন। তিনি আর্থনৈতিকভাবে অনগ্রসর মুসলমানদের জাচীয় সম্পদ বরাদ্দের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার কথা বলছেন। দেখুন সেই ভিডিওটি।

 

April 2009: In the run up to Lok Sabha election, Dr Manmohan Singh, reiterated his statement that minorities, especially poor Muslims, should get priority when it comes to the nation’s resources. He categorically stated that he stood by his earlier assertion that Muslims should… pic.twitter.com/sNTYa5WSfM

— BJP (@BJP4India) April 26, 2024

 

এই বিবৃতিতে তুলে ধরে বিজেপি বলেছে, কংগ্রেস পার্টির বিভিন্নদিক থেকে মুলসমানদের পক্ষপাতিত্ব করার নীতি প্রয়োগ করেছিল। এটি তারই একটি প্রমাণ। মনমোহন সিং এর অবস্থান সম্পর্কে বিজেপি দাবি সংখ্যালঘু নীতির বিষয়ে তাদের অবস্থান সম্পর্কে কংগ্রেসের সাম্প্রতিক স্পষ্টীকরণ ও বিবৃতিতে এটি চ্যালেঞ্জ করেছ। বিজেপি দাবি করেছে, এই তথ্যটি তাদের দীর্ঘদিনের অভিযোগের সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ। কংগ্রেস সম্পদ বরাদ্দ থেকে সংরক্ষণ নীতি পর্যন্ত বিষয়গুলিতে মুসলমানদের জন্য অগ্রাধিকারমূলক আচরণের পক্ষে দাঁড়িয়েছে।

বিজেপির এই নিয়ে সর্বশেষ রাজস্থানের একটি সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্তব্যের পরে। যেখানে তিনি ধর্ম-ভিত্তিক সংরক্ষণের বিরুদ্ধে সাংবিধানিক বিধানগুলিকে অস্বীকার করে "মুসলিম কোটা" অনুসরণ করার অভিযোগে কংগ্রেসের সমালোচনা করেছিলেন। মোদীর পাশে দাঁড়াতেই মনমোহন সিং এর মন্তব্যগুলিকে স্পটলাইট করার জন্য বিজেপির প্রচেষ্টা চলমান রাজনৈতিক আলোচনাকে আরও তীব্র করেছে, নির্বাচন কমিশন এখন সাম্প্রদায়িকতা এবং আচরণবিধির সম্ভাব্য লঙ্ঘনের উল্লেখ করে মোদির পূর্ববর্তী বিবৃতিগুলির বিরুদ্ধে কংগ্রেসের আপত্তিগুলি খতিয়ে দেখছে।

2024-04-26T09:43:04Z dg43tfdfdgfd