ঘুম ভেঙেই যদি এমন দৃশ্য দেখতে হয়...

জলপাইগুড়ি: খাঁচা বন্দি ওটা কী? সামনে সামনে গিয়ে দেখতেই অবাক হয়ে গেল সবাই। খাঁচায় ধরা পড়া ফুট ফুটে ওটা আসলে চিতাবাঘের শাবক! খানিক স্বস্তিই পেলেন এলাকাবাসীরা।

উত্তরবঙ্গের জঙ্গল লাগোয়া এলাকায় হাতি, চিতাবাঘ, বাইসনের মত বন্যপ্রাণীদের হামলার খবর হামেশাই পাওয়া যায়। জলপাইগুড়ির ক্রান্তি ব্লকের দক্ষিণ হাসখালি মৌজার লোকালয়ে গত কয়েকদিন ধরেই একটি চিতাবাঘ দাপিয়ে বেড়াচ্ছিল। ফলে বেশ আতঙ্কেই দিন কাটাতে হচ্ছিল স্থানীয়দের। এমনকি এলাকা সংলগ্ন চা বাগান থেকে প্রতি নিয়ত ছাগল, গরুর মত গবাদি পশুদের উপর একের পর এক আঘাত নেমে আসছিল। ওই চিতাবাঘের আক্রমণে বেশ কয়েকটি গবাদি পশুর মৃত্যু‌ও হয়। এই নিয়ে স্থানীয়দের থেকে অভিযোগ পাওয়ার পর বনকর্মীরা কড়া নজর রাখতে শুরু করেন এই এলাকার উপর।

আর‌ও পড়ুন: ভোটের মধ্যেই দার্জিলিঙে পর্যটকদের ভিড়

অবশেষে বন কর্মীদের তৎপরতায় শুক্রবার সাত সকালে খাঁচাবন্দি হল এই চিতাবাঘ। ঘটনাটি ঘটেছে ক্রান্তি ব্লকের দক্ষিণ হাসখালি মৌজায়। স্থানীয় বাসিন্দা আব্দুল গফুর, সোহেল রানারা জানান, কয়েকদিন ধরে এলাকার চা বাগান থেকে প্রতিনিয়ত ছাগল, গরু টেনে নিয়ে যাচ্ছিল এই চিতাবাঘটি। স্থানীয় বাসিন্দারা কাঠামবাড়ি আপালচাঁদ রেঞ্জ অফিসের সঙ্গে যোগাযোগ করলে বন দফতরের পক্ষ থেকে এলাকায় চিতাবাঘ ধরার খাঁচা পাতা হয়। অবশেষে দিন চারেক পর মিলল সাফল্য।

সুরজিৎ দে

2024-04-26T09:29:50Z dg43tfdfdgfd